শিরোনাম
প্রকাশ : রবিবার, ৩০ মে, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২৯ মে, ২০২১ ২৩:৩৯

‘শতভাগ নিশ্চিত বল আমার ব্যাটে লাগেনি’

তামিমের জরিমানা

ক্রীড়া প্রতিবেদক

‘শতভাগ নিশ্চিত বল আমার ব্যাটে লাগেনি’
Google News

শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজে ‘আউট’ হওয়ার পর মেজাজ হারিয়ে ফেলায় অধিনায়ক তামিম ইকবালের জরিমানা করেছে ক্রিকেটের অভিভাবক সংস্থা আইসিসি। গতকাল আইসিসির এক বিবৃতিতে বলা হয়েছে, শ্রীলঙ্কার বিপক্ষে শুক্রবার হেরে যাওয়া তৃতীয় ওয়ানডেতে ‘অনুপযোগী’ ভাষা ব্যবহার করায় তামিমকে ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে। সঙ্গে বাঁহাতি এই ব্যাটসম্যানের নামের পাশে যোগ হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট। ২৪ মাসের মধ্যে যা তার প্রথম।

সিরিজের তৃতীয় ম্যাচে শ্রীলঙ্কার দেওয়া ২৮৭ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই মোহাম্মদ নাঈম ও সাকিব আল হাসানকে হারিয়ে বিপাকে পড়ে বাংলাদেশ। তামিম যখন ধীরে ধীরে উইকেটে সেট হয়ে যাচ্ছিলেন তখনই আম্পায়ার তাকে আউট দেন।

দুষ্মন্ত চামিরার ফুল লেংথ বল ড্রাইভ করতে চেয়েছিলেন। কিন্তু পারেননি। বল চলে যায় উইরেকরক্ষকের গ্লাভসে। আবেদনের সঙ্গে সঙ্গে ‘আউট’ দেন আম্পায়ার শরফুদ্দৌলা  ইবনে শহীদ।

তামিমও সঙ্গে সঙ্গেই রিভিউ নেন।  আল্ট্রা-এজ-এ ধরা পড়ে শব্দ। তবে বল যখন ব্যাটের পাশে, ঠিক ওই সময়টাতেই ব্যাট লাগে মাটিতেও। তাই শব্দ আসলে  কোনটির, নিশ্চিত হওয়া যায়নি বারবার রিপ্লে দেখেও। মাঠের আম্পায়ারের সিদ্ধান্ত পরিবর্তন করার মতো যথেষ্ট প্রমাণ না পাওয়ায় সিদ্ধান্ত বহাল রাখেন তৃতীয় আম্পায়ার। কিন্তু এই সিদ্ধান্তটি কিছুতেই মানতে পারছিলেন না তামিম।

টাইগার অধিনায়ক এই আউট নিয়ে বলেন, ‘আমি শতভাগ নিশ্চিত ছিলাম, ব্যাটে বল লাগেনি। এটা খুবই দুর্ভাগ্যজনক যে রিভিউয়ে যখন গেল, দেখা গেল আমার ব্যাট যখন মাটিতে লাগে, বলও কাছাকাছি ছিল। আম্পায়ারের জন্য (তৃতীয় আম্পায়ার) ওই সিদ্ধান্ত বদলে দেওয়া প্রায় অসম্ভব ছিল। অন ফিল্ড আম্পায়ার যদি আউট না দিত, তাহলে এটা আলাদা কিছু হতে পারত। কিন্তু আমি শতভাগ নিশ্চিত যে আমার ব্যাটে বল লাগেনি।’