রবিবার, ১০ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

আত্মসমর্পণের খেলা নয় ফুটবল!

শ্রীলঙ্কাকে হারিয়ে শুরু। ১০ জন নিয়ে ভারতের বিপক্ষে ড্র করায় ফুটবলারদের যেভাবে প্রশংসা করা হচ্ছিল তাতে মনে হচ্ছিল বাংলাদেশ ইতিহাসের সেরা খেলাটা খেলছে। অথচ ব্যক্তিগতভাবে সাফ চ্যাম্পিয়নশিপে জামাল ভূঁইয়াদের পারফরম্যান্সে আমি সন্তুষ্ট হতে পারছি না। ভারতের বিপক্ষে পিছিয়ে থেকে ১০ জন নিয়ে ড্র করাটাই স্বস্তি এই যা। ফুটবলে দল মাঠে নামে জয়ের লক্ষ্য নিয়ে। কিন্তু বাংলাদেশ কোন টার্গেটে খেলতে নামে বুঝতে পারছি না। আমি দীর্ঘ সময়ে ফুটবল খেলেছি। জাতীয় দলকে নেতৃত্বও দিয়েছি। অস্বীকার করব না আমরাও দেশকে বড় সাফল্য এনে দিতে পারেনি। কিন্তু উজাড় করে খেলেছি।

এখন যারা আছেন তারা দীর্ঘ সময় ধরে জাতীয় দলে খেলছেন। আমি তো চার বছর ধরে প্রায় একই মুখ দেখছি। চার বছর উন্নয়নের জন্য মোটেই পর্যাপ্ত সময় নয়। কিন্তু সমন্বয় গড়ে ওঠার কথা। ঢাকায় বিশ্বকাপ বাছাই পর্বে এশিয়ান চ্যাম্পিয়ন কাতারের কাছে ০-২ গোলে হারলেও জামালদের পারফরম্যান্স দেখে আমি শুধু মুগ্ধ হয়নি, বলেছিলাম জাতীয় দলের ইতিহাসে সেরা ম্যাচ দেখলাম। সল্টলেকেও বাংলাদেশের খেলা দেখে আমি অভিভূত হয়ে যাই। এই জামাল, তপুরাই তো খেলেছিলেন। তাহলে সাফ চ্যাম্পিয়নশিপে এতটা করুণ হাল কেন? খেলব কি-আগেই তো আত্মসমর্পণ করে মাঠে নামছি। আরে ভাই, ফুটবল তো লড়াই ও চ্যালেঞ্জের খেলা। বাংলাদেশের শরীরী ভাষা ও মনোভাব দেখে মনে হচ্ছে জিতব না বলেই আত্মসমর্পণ করেছি। ফুটবল তো আর আত্মসমর্পণের খেলা নয়! তাহলে জাতীয় দল গড়ে লাভ কী?

মালদ্বীপের সঙ্গে অতীতে কী করেছি এ প্রসঙ্গ উঠিয়ে লাভ নেই। ওরা অনেক এগিয়ে গেছে এটাই বাস্তব। তার মানে এই নয় যে আমরা পারবই না। এবার সাফ চ্যাম্পিয়নশিপ শুরু থেকেই বাংলাদেশের রক্ষণাত্মক খেলা দেখে অবাক হয়েছি। এতটা ভয় যে সব পজিশন ভুলে সবাই গোল না খাওয়ার পাহারাদারের ভূমিকা পালন করেছেন। এটা কি ফুটবল! নেপালেল বিপক্ষে কি  করবে তা নিয়ে দুশ্চিন্তায় আছি।

সর্বশেষ খবর