শিরোনাম
বৃহস্পতিবার, ১৩ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

যুব বিশ্বকাপ শুরু কাল

ক্রীড়া প্রতিবেদক

যুব বিশ্বকাপ শুরু কাল

ব্রায়ান লারা, ক্রিস গেইল, বীরেন্দার শেভাগ, বিরাট কোহলি, রোহিত শর্মা, ইনজামাম উল হক, শোয়েব মালিক, সনৎ জয়সুরিয়া, অ্যাঞ্জেলো ম্যাথিউস, মাইকেল আথারটন, ইউয়ান মরগান, অ্যালিয়েস্টার কুক, জো রুট, মাইকেল ক্লার্ক, স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার, গ্রায়েম স্মিথ, হাশিম আমলা, মোহাম্মদ আশরাফুল, সাকিব আল হাসান, মাশরাফি বিন মর্তুজা, তামিম ইকবাল, মুশফিকুর রহিম- ক্রিকেট বিশ্বের মহা তারকা। এসব ক্রিকেটার ব্যাট হাতে, বল হাতে ক্রিকেট বিশ্ব শাসন করেছে নিজ দেশের হয়ে। সবাই তারকা হওয়ার আগে খেলেছেন অনূর্ধ্ব-১৯ যুব বিশ্বকাপ। সেজন্যই যুব বিশ্বকাপকে বলা হয় তারকা ক্রিকেটার তৈরির পাইপ লাইন। যুব বিশ্বকাপের ১৪ নম্বর আসর মাঠে গড়াচ্ছে আগামীকাল শুক্রবার।

উদ্বোধনী দিনে দুটি ম্যাচ। গায়নায় মুখোমুখি হবে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ ও অস্ট্রেলিয়া এবং এভারেষ্ট ক্লাব মাঠে খেলবে শ্রীলঙ্কা-স্কটল্যান্ড। যুব বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশের মিশন শুরু ১৬ জানুয়ারি, রবিবার ইংল্যান্ড ম্যাচ দিয়ে। ১৬ দলের যুব বিশ্বকাপের ফাইনাল ৫ ফেব্রুয়ারি।

বাংলাদেশ নিয়মিত যুব বিশ্বকাপ খেলছে ১৯৯৮ সাল থেকে। ১৯৮৮ সালের প্রথম আসরে আইসিসি একাদশে প্রতিনিধিত্ব করেছেন বাংলাদেশের আমিনুল ইসলাম বুলবুল ও হারুনুর রশিদ লিটন। যুব বিশ্বকাপের প্লেট পর্বে বেশ কয়েকবার চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। কিন্তু প্রথমবারের মতো বিশ্বসেরা হয়েছে ২০২০ সালে। দক্ষিণ আফ্রিকার পচেফস্ট্রোমের ফাইনালে ভারতকে ৩ উইকেটে হারিয়ে শিরোপা জিতে আকবর আলির নেতৃত্বে বাংলাদেশ। শরিফুল ইসলাম, তানজিম সাকিব ও অভিষেকের নিয়ন্ত্রিত বোলিংয়ে ৪৭.২ ওভারে ১৭৭ রানে গুটিয়েছিল ভারত। টাইগার যুবারা সেটা টপকে যায় পারভেজ হোসেন ইমনের ৪৭ ও অধিনায়ক আকবরের অপরাজিত ৪৩ রানে। স্কোর বোর্ডে তখনো বাকি ছিল ৭.৫ ওভার। যুব বিশ্বকাপজয়ী দলের দুই সদস্য শরিফুল ও মাহমুদুল হাসান জয় কিছুদিন আগে অসাধারণ ভূমিকা রেখেছেন নিউজিল্যান্ডের বিপক্ষে ঐতিহাসিক জয়ে।

যুব বিশ্বকাপে বাংলাদেশ খেলবে ‘এ’ গ্রুপে। বাকি তিন দল- ইংল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত ও কানাডা। গ্রুপে বাংলাদেশের সবগুলো খেলা বেসেটেরেতে। ১৬ জানুয়ারি ইংল্যান্ড, ২০ জানুয়ারি কানাডা ও ২২ জানুয়ারি আরব আমিরাতের বিপক্ষে। প্রতিটি গ্রুপ থেকে পয়েন্ট টেবিলের শীর্ষ দুই দল জায়গা নিবে কাপ পর্বে। ‘বি’ গ্রুপে ভারত, আয়ারল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও উগান্ডা। উগান্ডা এই প্রথম বিশ্বকাপ খেলবে। গ্রুপে ভারতের প্রথম খেলা ১৫ জানুয়ারি শক্তিশালী দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। একই দিন গ্রুপের বাকি দুই দল আয়ারল্যান্ড ও উগান্ডা মুখোমুখি হবে। ভারতীয় যুব দল আসরে অংশ নিচ্ছে এশিয়া যুব কাপের শিরোপা জিতে। ‘সি’ গ্রুপে খেলবে আফগনিস্তান, পাকিস্তান, পাপুয়া নিউ গিনি ও জিম্বাবুয়ে। গ্রুপের প্রথম খেলা ১৫ জানুয়ারি। পোর্ট অব স্পেনে পাকিস্তানের প্রতিপক্ষ পাপুয়া নিউ গিনি। আফগানিস্তান খেলবে ১৬ জানুয়ারি জিম্বাবুয়ের বিপক্ষে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর