শুক্রবার, ৮ এপ্রিল, ২০২২ ০০:০০ টা
পোর্ট এলিজাবেথ

প্রতিপক্ষ যখন বাতাস

টেস্ট শুরু আজ

ক্রীড়া প্রতিবেদক

প্রতিপক্ষ যখন বাতাস

দক্ষিণ আফ্রিকার ষষ্ঠ বৃহত্তম শহর ‘পোর্ট এলিজাবেথ’। দেশটির পুরনো এবং ঐতিহ্যবাহী শহরগুলোর একটি। ইস্টার্ন প্রোভিন্সের নেলসন ম্যান্ডেলার বে মেট্রোপলিটন এলাকার সদর দফতর শহরটির নাম ‘বন্ধুত্বপূর্ণ বা বায়ুপূর্ণ শহর’। দক্ষিণ আফ্রিকার ক্রিকেট ইতিহাসের সবচেয়ে পুরনো স্টেডিয়াম সেন্ট জর্জেস পার্কের অবস্থান এখানেই। টেস্ট ক্রিকেটের অভিষেক ১৮৭৭ সালে। তার একযুগ পর ১৮৮৯ সালে সেন্ট জর্জেস পার্কে সাদা পোশাকে টেস্ট অভিষেক স্বাগতিক দক্ষিণ আফ্রিকার। ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচটি হেরেছিল প্রোটিয়ারা। ১৩৩ বছরের ইতিহাসে এই মাঠে টেস্ট হয়েছে ৩১টি। জয়-পরাজয় হয়েছে ২৬টিতে। ফলগুলো- ইনিংস ব্যবধানে ৪টি, রানে ৯টি এবং উইকেটে ১৩টি। এমন ভেন্যুতে প্রথমবারের টেস্ট খেলবে বাংলাদেশ। আজ বাংলাদেশ সময় দুপুর ২টায় ডিন এলগারের সঙ্গে টস করতে নেমে টাইগার অধিনায়ক পোর্ট এলিজাবেথের সেন্ট জর্জেস পার্ক স্টেডিয়ামের ইতিহাস বন্দী হবেন। ঐতিহাসিক মাঠটিতে টাইগার ক্রিকেটারদের মূল প্রতিপক্ষ বাতাস। সেন্ট জর্জেস মুমিনুলদের পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ডের প্রিয় হান্টিং গ্রাউন্ড। এখানে ৭ টেস্টে ৪০ উইকেট নেওয়া ডোনাল্ড জানিয়েছেন, ‘টাইগার সাফল্য পেতে বাতাসের সঙ্গে মানিয়ে নিতে হবে, ‘পোর্ট এলিজাবেথে ক্রিকেটারদের একটি ব্যাপারের সঙ্গে মানিয়ে নিতে হবে, সেটা হচ্ছে বাতাস। সাড়ে ১২টা থেকে ২টার মধ্যে প্রবল বাতাস আসে এখানে। দল হিসেবে আমরা সেটি নিয়ে কথা বলেছি। উপরের ক্যাচ নেওয়া এখানে সত্যিকারের স্কিলের ব্যাপার। বাঁক খাওয়ানো ক্যাচ, লম্বা ক্যাচিংয়ের অনুশীলন অনেক করতে হবে আমাদের। জানতে হবে, কোন পাশ থেকে বাতাস আসছে। বিকালের শেষভাগে স্কোরবোর্ডের দিক থেকে ৪০-৪৫ কিলোমিটার বেগে বাতাস আসে। এটার সঙ্গে মানিয়ে নিতে হবে।’

ওয়ানডে সিরিজ জয়ের আত্মবিশ্বাস নিয়ে ডারবানে খেলতে নামেন মুমিনুলরা। ডারবানে প্রথমবারের মতো টেস্ট খেলেছে বাংলাদেশ। সাড়ে তিন দিন সমান তালে লড়াই করে। চতুর্থ দিনের শেষ ঘণ্টা ও পঞ্চম দিনের প্রথম এক ঘণ্টা বেসামাল হয়ে পড়ে দুই প্রোটিয়া স্পিনার কেশব মহারাজ ও সাইমন হার্মারের ঘুর্ণিতে। দ্বিতীয় ইনিংসে মাত্র ৫৩ রানে অলআউট হয় মুমিনুল বাহিনী। যা দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সর্বনিম্ন ও সব মিলিয়ে নিজেদের ক্রিকেট ইতিহাসে দ্বিতীয় সর্বনিম্ন। ২২০ রানের হারের পর টাইগার টেস্ট অধিনায়ক মুমিনুল বলেছিলেন, ‘দেশের বাইরে স্পিনারদের উইকেট দেওয়া  ক্রাইম।’ সেন্ট জর্জেসে বাতাসে পেসাররাই প্রভাব বিস্তার করবেন। পেটে পীড়ায় ডারবান টেস্ট খেলেননি ছন্দে থাকা তামিম ইকবাল। পোর্ট এলিজাবেথ টেস্টে খেলবেন তিনি। ওয়ানডে অধিনায়ক ফেরায় নতুন বলে সঙ্গী হবেন ডারবানের সেঞ্চুরিম্যান মাহামুদুল হাসান জয়ের। বাদ পড়বেন ছন্দ হারিয়ে ফেলা বাঁ হাতি ওপেনার সাদমান ইসলাম। ওয়ানডে সিরিজ সেরা তাসকিন আহমেদও খেলবেন না। ডান কাঁধে ব্যথা পেয়ে ফিরে এসেছেন তিনি ও বাঁ হাতি দীর্ঘকায় পেসার শরিফুল ইসলাম।

বাতাসের কারণে সেন্ট জর্জেসের উইকেটে পেসাররা বাড়তি সহায়তা পেয়ে থাকেন। পরিসংখ্যান এমনটাই বলে। টাইগারদের পেস বোলিং কোচ ডোনাল্ড এই মাঠের সবচেয়ে সফল বোলার।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর