মঙ্গলবার, ১৪ জুন, ২০২২ ০০:০০ টা

টেস্টের জন্য প্রস্তুত টাইগাররা

‘তিন দিনের প্রস্তুতি ম্যাচ শেষ। সবার প্রস্তুতি ভালো হয়েছে। ব্যাটসম্যানরা ভালো করেছে। তামিম ভাই দেড় শ করেছেন, শান্ত করেছে পঞ্চাশ।’

ক্রীড়া প্রতিবেদক

টেস্টের জন্য প্রস্তুত টাইগাররা

চলতি বছর এখন পর্যন্ত ৬টি টেস্ট খেলেছে বাংলাদেশ। কোনো কোনো টেস্ট হয়েছে ‘এসজি টেস্ট’ বলে। কোনটা আবার ‘কোকাবুরা’ বলে। এই প্রথম ‘ডিউক’ বলে খেলবে টাইগাররা। বিশেষ করে বাংলাদেশের পেসার মুস্তাফিজুর রহমান, ইবাদত হোসেন, খালেদ আহমেদ, রেজাউর রহমান রাজাদের কাছে একবারেই অপরিচিত ডিউক বল। অন্য দুই বলের তুলনায় ডিউক বল একটু শক্ত। বলের সিম উঁচু বা খাড়া। এরফলে বলের সুইং, বাউন্স অন্য বলগুলোর তুলনায় একটু বেশি। সিম উঁচু থাকায় বলের নিয়ন্ত্রণ করা কঠিন। ১৬-২০ জুন প্রথম টেস্টের জন্য টাইগার পেসারদের প্রস্তুতিটা ভালো হওয়া জরুরি। ডিউক বলের সেই প্রস্তুতিটা বেশ ভালোভাবেই নিয়েছেন মুস্তাফিজ ও ইবাদতরা। এন্টিগায় নর্থ সাউন্ডের স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে গত ১৪ বছরে যে ১১টি টেস্ট হয়েছে, তাতে পেসারদের আধিপত্য বেশি। সর্বোচ্চ ১০ উইকেট সংগ্রাহকের ৯ জনই ফাস্ট বোলার। পরিসংখ্যানের বিচারে আশাবাদী হতেই পারেন মুস্তাফিজ, ইবাদতরা।

ড্র হয়েছে তিন দিনের প্রস্তুতি ম্যাচ। ব্যাটিং ও বোলিং ভালোাভাবেই সেরে নিয়েছে সাকিব বাহিনী। ব্যাটিংয়ে সেঞ্চুরি করেছেন তামিম ইকবাল, হাফসেঞ্চুরি করেছিলেন নাজমুল হোসেন শান্ত। ব্যর্থ হয়েছেন সাবেক অধিনায়ক মুমিনুল হক। প্রথম ইনিংসে সাজঘরে ফিরেন শূন্য রানে। দ্বিতীয় ইনিংসে ওপেন করেন মুমিনুল। ৪ রানে আউট হন। প্রস্তুতি ম্যাচের প্রথম দিন বল হাতে মাঠে নামেননি মুস্তাফিজ। পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ডের কাছ থেকে ডিউক বলে বোলিংয়ের আলাদা করে অনুশীলন করেছেন। প্রস্তুতি ম্যাচে বোলিং করতে নেমেই সাফল্য পেয়েছেন মুস্তাফিজ। ৬ ওভারে ৩৪ রানের খরচে উইকেট নিয়েছেন ৩টি। যার দুটি নিয়েছেন প্রথম ওভারে। শুধু মুস্তাফিজ নন, ডিউক বলে ভালো করেন ইবাদতও। উইকেট নেন ৩টি। নিজেদের পারফরম্যান্স নিয়ে সন্তুষ্ট ইবাদত, ‘তিন দিনের প্রস্তুতি ম্যাচ শেষ। সবার প্রস্তুতি ভালো হয়েছে। ব্যাটসম্যানরা ভালো করেছে। তামিম ভাই দেড়শ করেছেন, শান্ত করেছে পঞ্চাশ। ব্যাটিং অর্ডারে সবাই ভালো করেছে। বোলিংয়ে আমরা ভালো করেছি, শুরুটা ভালো হয়েছে। মুস্তাফিজ যোগ দিয়ে প্রথম ওভারেই ২ উইকেট  নেয়। সব মিলিয়ে ৩ উইকেট নিয়েছে। প্রস্তুতির দিক থেকে তিন দিনের ম্যাচটি আমরা উপভোগ করেছি।’

মুমিনুলের ছন্দহীনতায় পুনরায় নেতৃত্ব পান সাকিব আল হাসান। দেশসেরা ক্রিকেটার তৃতীয়বারের মতো টেস্ট অধিনায়ক হয়েছেন। নতুন করে দায়িত্ব প্রাপ্ত হলেও তিনি প্রস্তুতি ম্যাচে খেলেননি মার্কিন যুক্তরাষ্ট্রে পরিবারের সঙ্গে থাকায়। তিনি এখন দলের সঙ্গে। তার নেতৃত্ব বৃহস্পতিবার টেস্ট খেলতে নামবে বাংলাদেশ।

স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামের শুরু ২০০৭ সালের ১০ ফেব্রুয়ারি। টেস্ট অভিষেক ২০০৮ সালের ৩০ মে অস্ট্রেলিয়ার বিপক্ষে। চলতি মার্চ পর্যন্ত ১১ টেস্ট হয়েছে। ড্র ৬টি এবং ফল ৫টিতে। সর্বশেষ ৩ টেস্টের ফল ড্র। এমন পারফরম্যান্স আশাবাদী করছে টাইগারদের। এখানে একটি মাত্র টেস্ট খেলেছে সাকিব বাহিনী। ২০১৮ সালের ওই টেস্টে হেরেছিল চরমভাবে ইনিংস ও ২১৯ রানে। কেমার রোচের বিধ্বংসী বোলিংয়ে প্রথম ইনিংসে অলআউট হয়েছিল মাত্র ৪৩ রানে। ইনিংসটিতে একমাত্র দুই অংকের রান করেছিলেন লিটন দাস। চারজন করেছিলেন শূন্য! দ্বিতীয় ইনিংসেও টাইগারদের আহামরি ব্যাটিং ছিল না। ১৪৪ রানের ইনিংসটিতে সর্বোচ্চ ৬৪ রান করেছিলেন নুরুল হাসান সোহান। হজের জন্য মুশফিকুর রহিম না থাকায় সোহানের খেলার সম্ভাবনা বেশি।                   

সর্বশেষ খবর