শিরোনাম
বুধবার, ২ নভেম্বর, ২০২২ ০০:০০ টা
বাংলাদেশ-ভারত মুখোমুখি আজ

সুখস্মৃতির সেই অ্যাডিলেডে অন্য কৌশল

মেজবাহ্-উল-হক

সুখস্মৃতির সেই অ্যাডিলেডে অন্য কৌশল

বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামের সেই হার নিশ্চয়ই কষ্ট দেয় টাইগারদের। একদম জেতা ম্যাচে হেরে যায় বাংলাদেশ। টি-২০তে এমন সহজ ম্যাচ আর কোনো দল হেরেছে কিনা! তবে ওই ম্যাচে ভারত জিতলেই ঘরের মাঠে কেঁপে উঠেছিল তাদের ভিত।

টি-২০ বিশ্বকাপে সেটাই ছিল ভারতের বিরুদ্ধে বাংলাদেশ শেষ ম্যাচ। অর্ধ যুগ পর এবার অস্ট্রেলিয়ার অ্যাডিলেডে দুই প্রতিবেশি মুখোমুখি। অ্যাডিলেড ওভালে দুই দলেরই সুখস্মৃতি আছে। ২০১৬ সালে ভারত স্বাগতিক অস্ট্রেলিয়াকে হারিয়েছে, আর বাংলাদেশ ওয়ানডে বিশ্বকাপে ২০১৫ সালে ইংল্যান্ডকে বিদায় করে দিয়েছে এই ভেন্যুতে।

রোমাঞ্চের সেই ভেন্যুতেই আজ কঠিন লড়াই। দুই দলই ভিন্ন ভিন্ন কৌশল নিয়ে মাঠে নামছে।  বাংলাদেশ দলের ক্যাপ্টেন সাকিব আল হাসান প্রতিপক্ষ ভারতকে ম্যাচের আগেই ‘সুপার ফেবারিট’ হিসেবে মেনে নিচ্ছেন। আর ভারতের কোচ রাহুল দ্রাবিড় বলছেন, বাংলাদেশ মোটেও দুর্বল দল নয়। তারা যে কাউকে হারাতে পারে।

এই বিশ্বকাপে ইতোমধ্যেই বাংলাদেশের ‘দুই জয়ের’ প্রাথমিক লক্ষ্য পূরণ হয়েছে। তিন ম্যাচের দুটিতেই জিতেছে বাংলাদেশ। এর আগে টি-২০ বিশ্বকাপের সাত আসরে সুপার টুয়েলভে কোনো জয় ছিল না টাইগারদের। সেখানে সাকিবের নেতৃত্বে দুই ম্যাচ জিতে দারুণভাবে সেমিফাইনালের লড়াইয়ে বাংলাদেশ। লক্ষ্য পূরণ, এখন সামনে দুই ম্যাচে জয় এলে তা বাড়তি পাওয়া। সে কারণেই ম্যাচের আগে সংবাদ সম্মেলনে ভারতকে এগিয়ে রেখে তাদের ওপরই চাপের বোঝাটা চাপিয়ে দিলেন সাকিব আল হাসান। তিনি বলেন, ‘আমি আগেও যেমন বলেছি, ভারত ফেবারিট দল। তারা এখানে বিশ্বকাপ জিততে এসেছে। আমরা ফেবারিট নই, বিশ্বকাপ জিততে এখানে আসিনি। আমরা ভালো করেই জানি, ভারতের বিপক্ষে জিতলে এটি আপসেট হবে। আমরা চেষ্টা করব সেরা খেলাটি খেলতে এবং আপসেট ঘটাতে।’

অন্যদিকে, ভারত বিশ্ব জয়ের মিশন নিয়ে মাঠে নেমেছে। আগের ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হেরে ভীষণ চাপে রোহিত-কোহলিরা। তাই বাংলাদেশকে কোনোভাবেই হালকা করে দেখছেন না ভারতের কোচ রাহুল দ্রাবিড়। তিনি বলেন, ‘বাংলাদেশ খুবই ভালো দল। তাদের হালকা করে নেওয়ার কোনো সুযোগ নেই। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে মাঠে নামার আগে আমাদের যেমন প্রস্তুতি ছিল এ ম্যাচেও তেমনি আছে। টি-২০ এমন একটি ফরম্যাট যেখানে একটি কিংবা দুটি শটই ম্যাচের ভাগ্য নির্ধারণ করে দেয়। তাই কোনো দলকে ছোট করে দেওয়ার কোনো সুযোগ নেই। এই আসরে আয়ারল্যান্ডও কিন্তু ইংল্যান্ডকে হারিয়েছে। তাই রিল্যাক্স হওয়ার কোনো সুযোগ নেই।’

 

সম্ভাব্য একাদশ বাংলাদেশ

সাকিব আল হাসান (অধিনায়ক), সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত, লিটন দাস, আফিফ হোসেন, নুরুল হাসান সোহান (উইকেটরক্ষক), মোসাদ্দেক হোসেন, ইয়াসির আলী, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ।

 

সম্ভাব্য একাদশ ভারত

রোহিত শর্মা (অধিনায়ক), লোকেশ রাহুল, বিরাট কোহলি, দিপক হুডা, সূর্যকুমার যাদব, হার্দিক পান্ডিয়া, দিনেশ কার্তিক (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, মোহাম্মদ শামি, ভুবনেশ্বর কুমার, আর্শদ্বীপ সিং।

 

ভয়ংকর তাসকিন

বিশ্বকাপে দুর্দান্ত বোলিং করে চলেছেন বাংলাদেশের এই পেসার। নেদারল্যান্ডস ও জিম্বাবুয়ে দুই দলের বিরুদ্ধে বড় ভূমিকা ছিল তার। প্রতিপক্ষের ব্যাটিং লাইনআপকে তছনছ করে দেওয়ার দারুণ অভিজ্ঞতা আছে তার। ২০১৪ টি-২০ বিশ্বকাপেও খেলেছিলেন তিনি। কিন্তু মাঝের কয়েক আসরে সাইডলাইনে বসে কাটিয়ে দিতে হয়েছে। এবার আবারও সুপার ফর্মে। আগের তিন ম্যাচে নিয়েছেন ৮ উইকেট। ভারতের ভয়ংকর ব্যাটিং লাইনআপকে আটকে দিতে তার দিকে তাকিয়ে ক্যাপ্টেন সাকিব।

 

আগ্রাসী কোহলি

এই আসরে সুপার ফর্মে ভারতের তারকা ব্যাটসম্যান বিরাট কোহলি। প্রথম দুই ম্যাচেই ভারতের জয়ের নায়ক তিনি। টি-২০র মাস্টার বলা হয় কোহলিকে। শতাধিক ম্যাচ খেলেছেন তারপরও সংক্ষিপ্ত ফরম্যাটে তার গড় পঞ্চাশের উপরে। কী আশ্চার্য রকমের ধারাবাহিক এক ব্যাটসম্যান। কোহলির পাশাপাশি বাংলাদেশের বোলিং লাইনআপকে আটকাতে হবে সূর্যকুমার যাদব, রোহিত শর্মা ও লোকেশ রাহুলের মতো মারকুটে ব্যাটসম্যানদেরও। এদের যেকোনো একজন লম্বা সময় টিকে গেলেই বিপদ।

 

♦ অস্ট্রেলিয়ার এই মাঠে ২০১৫ ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশ ইংল্যান্ডকে ১৫ রানে হারিয়েছিল।

♦ ২০২২ সালে সূর্যকুমার যাদবের রান ৯৩৫। দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ১ হাজার প্লাস রানের হাতছানি।

♦ ভারত এই মাঠে মাত্র একটি টি-২০ ম্যাচ জিতেছে। ২০১৬ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৩৭ রানে।

সর্বশেষ খবর