শিরোনাম
রবিবার, ১৩ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

ইংল্যান্ডকে এগিয়ে রাখব আমি

ইংলিশরা ৫৫ শতাংশ ফেবারিট। ফাইনালে টস গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

দুই সেরা দল ফাইনাল খেলছে-এ নিয়ে অনেকেই আমার সঙ্গে বিতর্ক করতে পারেন। কিন্তু আমি মনে করি বিশ্বকাপের ফাইনাল খেলছে টি-২০ ক্রিকেটের দুই সেরা দল। বাবর আজমের পাকিস্তান এবং জশ বাটলারের ইংল্যান্ড সেমিফাইনালে প্রমাণ করেছে, তারাই ফাইনালের যোগ্য দল। এখন কথা হচ্ছে আজ ফাইনালে জিতবে কে? ১৯৯২ সালের ওয়ানডে বিশ্বকাপে এই মেলবোর্নে দুই দল ফাইনাল খেলেছিল। সেবার ইংল্যান্ডকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল পাকিস্তান। এবার প্রেক্ষাপট ভিন্ন। এবারের ফাইনাল ২০ ওভারের। আমার মতে দুই দলই শিরোপা জিততে পারে। তবে ইংল্যান্ডকে সামান্য এগিয়ে রাখব। ইংলিশরা ৫৫ শতাংশ ফেবারিট। ফাইনালে টস একটু গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।      

বাবর, রিজওয়ান, শাহিন আফ্রিদিরা সেমিফাইনালে প্রমাণ করেছেন, তারা শিরোপার প্রত্যাশা করতে পারেন। যদিও সুপার টুয়েলভে পাকিস্তানের শুরুটা ভালো ছিল না। চির প্রতিদ্বন্দ্বী ভারতের কাছে হেরেছে। জিম্বাবুয়ের ১৩০ রান টপকাতে পারেনি। তখন মনে হয়েছিল সেমিফাইনাল খেলতে পারবে না পাকিস্তান। কিন্তু ভাগ্য সহায়তা করেছে বাবরদের। নেদারল্যান্ডস দক্ষিণ আফ্রিকাকে হারালে পাকিস্তান সুবিধা পেয়ে যায়। সেমিফাইনালে দারুণ ক্রিকেট খেলে হারিয়েছে নিউজিল্যান্ডকে। আমার বিচারে টি-২০ বিশ্বকাপে সবচেয়ে শক্তিশালী বোলিং বিভাগ পাকিস্তানের। আফ্রিদি, মোহাম্মদ ওয়াসিম, নাসিম শাহরা দারুণ গতিতে বোলিং করেছেন। লেগ স্পিনার শাদাব খান বোলিংয়ের পাশাপাশি ব্যাটিংয়েও সাবলীল। দলটি ফিল্ডিংয়ে দুর্বল। 

বিশ্বকাপ যত গড়িয়েছে, ইংল্যান্ড তত গোছানো ক্রিকেট খেলছে। দলটিও ভাগ্যক্রমে সেমিফোইনালে এসেছে। রান রেটে স্বাগতিক অস্ট্রেলিয়াকে পেছনে সেমিতে খেলেছে। দলটির মূল শক্তি ব্যাটিং বিভাগ। দুই ওপেনার অ্যালেক্স হেলস ও জস বাটলারকে চলতি বিশ্বকাপের সেরা পারফরমার বলা যায়। সেমিফাইনালে ভারতের বিপক্ষে যে আগ্রাসী মেজাজে ব্যাটিং করেছেন, এক কথায় অসাধারণ। দুজনেই দুর্দান্ত স্ট্রোক প্লেয়ার। সঙ্গে বেন স্টোকসও ম্যাচ উইনার। ক্রিস ওয়ক্স, স্যাম কুরান, মার্ক উড, স্টোকসরা সুইং ও গতির সমন্বয়ে নিয়ন্ত্রিত বোলিং করছেন। দুই লেগ স্পিনার আদিল রশিদ ও রিয়াম লিভিংস্টোনও নিয়ন্ত্রিত বোলিং করছেন। ফিল্ডিংয়ে ইংল্যান্ড এগিয়ে।

সর্বশেষ খবর