শুক্রবার, ৬ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা
বঙ্গবন্ধু গোল্ডকাপ

বাফুফে নীরব কেন

ক্রীড়া প্রতিবেদক

বাফুফে নীরব কেন

তিন বছর হতে চলল তার পরও বঙ্গবন্ধু গোল্ডকাপ নিয়ে বাফুফের কর্মকর্তারা টুঁশব্দ করছেন না। তাহলে কি এ বছরও বঙ্গবন্ধু গোল্ডকাপ হবে না?

স্বাধীনতার ৫০ বছর পার হয়েছে। বাংলাদেশ ফুটবল ফেডারেশন গঠনও হয়েছে ৫০ বছর আগে। অথচ এখন পর্যন্ত এমন কোনো আন্তর্জাতিক টুর্নামেন্ট করতে পারেনি যা নিয়ে গর্ব করা যায়। বাফুফের আয়োজনে প্রথম টুর্নামেন্ট ছিল প্রেসিডেন্ট গোল্ডকাপ। একবার ক্লাব ফুটবলের আন্তর্জাতিক টুর্নামেন্ট করেছিল। এরপর ১৯৯৯ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক আসরের অভিষেক ঘটে। বাফুফে কর্মকর্তারা কথা দিয়েছিলেন এ টুর্নামেন্ট নিয়মিত হবে। অথচ টানা দুবার মাঠে গড়ানোর পরই বঙ্গবন্ধু গোল্ডকাপ অদৃশ্য হয়ে যায়। অবশ্য বিএনপির নেতৃত্বে চারদলীয় জোট সরকার আসার পরই এ টুর্নামেন্ট করার আগ্রহ দেখায়নি। এমনকি এ সময়ে প্রেসিডেন্ট গোল্ডকাপও হয়নি।

অবাক হলেও সত্যি যে আওয়ামী লীগ ২০০৯ সালে সরকার গঠনের পরও বঙ্গবন্ধু গোল্ডকাপ পুনরায় আয়োজন করতে ২০১৫ সাল পর্যন্ত লেগে যায়। মাঠে গড়ানোর পরই বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন কথা দিয়েছিলেন এখন থেকে বঙ্গবন্ধু গোল্ডকাপ নিয়মিত মাঠে গড়াবে। এ প্রতিশ্রুতি কি তিনি রক্ষা করতে পেরেছেন? এটা ঠিক, সালাউদ্দিন সর্বোচ্চ চারবার জাতির জনকের নামকরণের এই আন্তর্জাতিক ফুটবল মাঠে নামিয়েছেন। কিন্তু ২০২০ সালের পর টুর্নামেন্টের আর দেখা মিলছে না। বলা হয় আন্তর্জাতিক ফুটবলের শিডিউল ব্যস্ত থাকার কারণে আয়োজন করা সম্ভব হয়নি। কথা হচ্ছে বঙ্গবন্ধু গোল্ডকাপে তো কোনো বিখ্যাত দেশ বা দল অংশ নেয় না। এখানে শিডিউলের প্রশ্ন আসবে কেন?

২০২০ সালের ২৫ জানুয়ারি ষষ্ঠ বঙ্গবন্ধু গোল্ডকাপের পরিসমাপ্তি ঘটে। তিন বছর হতে চলল তার পরও বঙ্গবন্ধু গোল্ডকাপ নিয়ে বাফুফের কর্মকর্তারা টুঁশব্দ করছেন না। তাহলে কি এ বছরও বঙ্গবন্ধু গোল্ডকাপ হবে না? এ বছর আবার পুরুষ সিনিয়র সাফ চ্যাম্পিয়নশিপ আছে। সাফের দোহাই দিয়ে কি জাতির জনকের নামকরণের এ টুর্নামেন্ট আড়ালেই থেকে যাবে? এ ব্যাপারে কথা হয় বাফুফে সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগের সঙ্গে। তিনি বলেন, ‘ইচ্ছা তো আছে বঙ্গবন্ধু গোল্ডকাপ আয়োজনের। তবে এখনই চূড়ান্তভাবে বলা সম্ভব নয়। ফেডারেশন বিষয়টি গুরুত্বসহকারে দেখছে। সবকিছু বুঝেশুনেই বাফুফে তা মিডিয়ার সামনে তুলে ধরবে।’

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর