শুক্রবার, ৩ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

জিতলেই প্লে-অফে রংপুর

ক্রীড়া প্রতিবেদক

জিতলেই প্লে-অফে রংপুর

ছবি : রোহেত রাজীব

পিএসএল খেলার জন্য গতকালের মধ্যে পাকিস্তানের সব ক্রিকেটারদের দেশে ফেরার নির্দেশ দিয়েছিল পিসিবি। দেশটির ক্রিকেট বোর্ডের নির্দেশ মেনে দেশে ফিরে গেছেন মোহাম্মদ আমির, ইমাদ ওয়াসিম, মোহাম্মদ হারিসরা। বিপিএল খেলতে আসা পাকিস্তানি ক্রিকেটারদের অধিকাংশই আজকালের মধ্যে ঢাকা ছাড়বেন। ফলে আজ থেকে শুরু বিপিএলের লিগ পর্বের চতুর্থ ধাপে বেশ সমস্যায়ই পড়তে হবে দলগুলোকে। যদিও দলগুলো পাকিস্তানি ক্রিকেটারদের শূন্যস্থান পূরণ করতে আফগানিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড থেকে ক্রিকেটার উড়িয়ে আনছে। ইতোমধ্যে ঢাকায় পা রেখেছেন পাকিস্তানের দীর্ঘদেহী বাঁ হাতি ফাস্ট বোলার মোহাম্মদ ইরফান ও আফগানিস্তানের গুলবাদিন নাইব। দুদিনের মধ্যে রংপুর রাইডার্সে যোগ দেবেন আফগানিস্তানের ‘মিস্টিরিয়াস’ অফ স্পিনার মুজিব-উর-রেহমান। পাকিস্তানি ক্রিকেটারদের অধ্যায়কে পাশে রেখে আজ মহা গুরুত্বপূর্ণ ম্যাচে অংশ নিতে নামছে নুরুল হাসান সোহানের রংপুর রাইডার্স। সন্ধ্যা ৭টায় রংপুরের প্রতিপক্ষ নাসির হোসেন ঢাকা ডমিনেটর্স। দিনের প্রথম খেলায় দুপুর ২টায় মুখোমুখি হবে সাকিব আল হাসানের ফরচুন বরিশাল ও শাই হোপের খুলনা টাইগার্স।        

এলিমিনেটর ও কোয়ালিফাইয়ার্স পর্বের চার দলের তিনটিই চূড়ান্ত হয়েছে। আজ চার নম্বর দল হিসেবে শীর্ষ চার নিশ্চিত করার সুবর্ণ সুযোগ রয়েছে রংপুরের। নাসির বাহিনীর বিপক্ষে জিতলেই চতুর্থ দল হিসেবে নিশ্চিত করবে এলিমিনেটর ও কোয়ালিফাইয়ার্স পর্ব। লিগ পর্ব শেষ হবে ১০ ফেব্রুয়ারি। এলিমিনেটর ম্যাচ ১২ ফেব্রুয়ারি এবং একই দিন সন্ধ্যায় প্রথম কোয়ালিফাইয়ার্স ম্যাচে মুখোমুখি হবে পয়েন্ট টেবিলের শীর্ষ দুই দল। কোয়ালিফাইয়ার্সের পরাজিত দল ও এলিমিনেটর পর্বের জয়ী দল খেলবে দ্বিতীয় কোয়ালিফাইয়ার্স ১৪ ফেব্রুয়ারি। ফাইনাল ১৬ ফেব্রুয়ারি।

রংপুর রাইডার্সের পয়েন্ট ৮ ম্যাচে ৫ জয়ে ১০। খেলা বাকি আরও ৪টি। প্রতিপক্ষ ঢাকা পয়েন্ট ১০ ম্যাচে ৩ জয়ে ৬। দলটি যদি বাকি দুই ম্যাচ জিতে, তাহলেও তাকিয়ে থাকতে হবে রংপুরের টানা চার হারের দিকে। এরপর রান রেটের বিষয় আসবে। দুই দল এর আগে প্রথমবার মুখোমুখি হয় সিলেটে। অলরাউন্ডার মেহেদি হাসানের অলরাউন্ডিং পারফরম্যান্সে এক ওভার হাতে রেখে ৫ উইকেটের জয় তুলে নেয়। মেহেদি ১ উইকেট নেওয়ার পাশাপাশি ৭২ রানের ইনিংস খেলেছিলেন। রংপুর আজ যদি জিতে যায়, তাহলে লড়াই করে কোয়ালিফাইয়ার্সেও জন্য। শীর্ষ দুই দল কোয়ালিফাইয়ার্স খেলবে এবং জয়ী দল ফাইনাল খেলবে ১৬ ফেব্রুয়ারি। শীর্ষ দুই দলের লড়াইয়ে রংপুর ছাড়াও রয়েছে ফরচুন বরিশাল এবং ইমরুল কায়েশের কুমিল্লা ভিক্টোরিয়ান্স।  

দিনের প্রথম ম্যাচে খেলবে বরিশাল ও খুলনা। সাকিব বাহিনী ৯ ম্যাচে ৬ জয়ে ১২ পয়েন্ট নিয়ে শীর্ষ চার নিশ্চিত করেছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর