মঙ্গলবার, ৭ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

গুরু-শিষ্যের কঠিন লড়াই

ক্রীড়া প্রতিবেদক

গুরু-শিষ্যের কঠিন লড়াই

বিপিএলের শীর্ষ চার দল চূড়ান্ত। কিন্তু পয়েন্ট টেবিলের ওপরের দুটি এখনো ঠিক হয়নি। শীর্ষ দুইয়ের জন্য লড়াই করছে চার দলই। ১১ ম্যাচে ৮ জয়ে ১৬ পয়েন্ট নিয়ে সবার ওপরে মাশরাফি বিন মর্তুজার সিলেট স্ট্রাইকার্স। ১০ ম্যাচে ৭ জয়ে ১৪ পয়েন্ট ফরচুন বরিশাল, কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও রংপুর রাইডার্সের। রান রেটে দুইয়ে বরিশাল, তিনে কুমিল্লা এবং চারে রংপুর। পয়েন্ট টেবিলের দুইয়ে উঠতে আজ সন্ধ্যায় মুখোমুখি হচ্ছে গত আসরের রানার্সআপ ইমরুল কায়েসের কুমিল্লা ও ছন্দে থাকা সাকিব আল হাসানের বরিশাল। দুপুর দেড়টায় দিনের প্রথম ম্যাচে মুখোমুখি হবে আসর আনুষ্ঠানিকতায় পরিণত হওয়া নাসির হোসেনের ঢাকা ডমিনেটর্স ও শুভাগত হোমের চট্টগ্রাম চ্যালেঞ্জার্স।

টুর্নামেন্টের মাঝখানে ওমরাহ হজ করতে মক্কা যান বরিশালের অধিনায়ক সাকিব। অবশ্য গতকাল সকালে ফিরেছেন। কুমিল্লার বিপক্ষে খেলবেন ১০ ম্যাচে ৩৪৭ রান ও ৭ উইকেট নেওয়া বরিশার অধিনায়ক। তার অন্তর্ভুক্তিতে নিঃসন্দেহে শক্তি বাড়াবে বরিশালের। দুই দলের লড়াইটি বাড়তি উন্মাদনার সৃষ্টি করেছে। যে দল জিতবে ১৬ পয়েন্ট নিয়ে সিলেটের পাশে নাম লেখাবে। অবশ্য আগামীকাল সিলেট খুলনার সঙ্গে জিতে গেলে মাশরাফি বাহিনীর পয়েন্ট হবে তখন ১৮। যদিও মাশরাফির না খেলার সম্ভাবনা রয়েছে। ৩০ জানুয়ারি খুলনা টাইগার্সের বিপক্ষে বোলিংয়ের সময় ইনজুরিতে পড়েন। ফলে সিলেটের হয়ে গ্রুপের বাকি ম্যাচগুলো খেলতে পারছেন না মাশরাফি।

ফরচুন বরিশালের বিরুদ্ধে কঠিন চ্যালেঞ্জ কুমিল্লা ভিক্টোরিয়ান্সের । অনুশীলনে ক্রিকেটারদের সঙ্গে পরিকল্পনা নিয়ে আলোচনা করছেন কুমিল্লার কোচ মোহাম্মদ সালাউদ্দিন।

সিলেট জিতে গেলে দুই নম্বরের সমীকরণটা জমে উঠবে পুরোপুরি। কারণ কুমিল্লা, বরিশাল ও রংপুরের পরস্পরের বিপক্ষে ম্যাচ রয়েছে। কুমিল্লা-বরিশাল ম্যাচ আজ। কুমিল্লা-রংপুর রাইডার্স ম্যাচ ১০ ফেব্রুয়ারি শুক্রবার। বরিশাল-কুমিল্লা ম্যাচ আজ। বরিশালের বাকি অপর ম্যাচ ১০ ফেব্রুয়ারি শুক্রবার খুলনার বিপক্ষে। রংপুরের পরের ম্যাচের প্রতিপক্ষ চট্টগ্রাম, আগামীকাল খেলা। সুতরাং দুই নম্বরে জায়গা নিতে আজকের ম্যাচটি মহাগুরুত্বপূর্ণ ইমরুল বাহিনী ও সাকিব বাহিনীর জন্য। যে দল জিতবে উঠে যাবে দুইয়ে। তবে অপেক্ষায় থাকতে হবে রংপুরের ম্যাচ দুটির দিকে। পয়েন্ট টেবিলের শীর্ষ দুইয়ে থাকার বিষয়টি বাড়তি গুরুত্ব বহন করছে, এলিমিনেটর ম্যাচের জন্য। ১৬ ফেব্রুয়ারি ফাইনালে খেলতে শীর্ষ দুই দলের দুটি সুযোগ থাকছে। দুই দল ১২ ফেব্রুয়ারি এলিমিনেটর ম্যাচ খেলবে। জয়ী দল সরাসরি ফাইনাল নিশ্চিত করবে। পরাজিত দলের সুযোগ থাকবে ফাইনাল খেলার। পরাজিত দল ১৪ ফেব্রুয়ারি দ্বিতীয় কোয়ালিফাইয়ার্স খেলবে প্রথম কোয়ালিফাইয়ার্সের জয়ী দলের বিপক্ষে। প্রথম কোয়ালিফাইয়ার্সে মুখোমুখি হবে পয়েন্ট টেবিলের তিন ও চার নম্বর দল।

কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে হারালেও সেরা দুইয়ে থাকার দারুণ সুযোগ ফরচুন বরিশালের। কঠিন এ ম্যাচের আগে ফরচুনের লোয়ার অর্ডার ব্যাটসম্যানরাও ঝড়ো ইনিংস খেলার জন্য নিজেদের প্রস্তুত করে রাখছেন।

বরিশাল ও কুমিল্লা এর আগে লিগ পর্বে আরও একবার মুখোমুখি হয়েছিল। ১৪ জানুয়ারির ম্যাচটি বরিশাল জিতেছিল সাকিবের অলরাউন্ডিং পারফরম্যান্সে। প্রথম ব্যাটিংয়ে বরিশালের সংগ্রহ ছিল ২০ ওভারে ৬ উইকেটে ১৭৭ রান। চার নম্বরে ঝড়ো ব্যাটিং করেন সাকিব। ৪৫ বলে ১৮০ স্ট্রাইক রেটে ৮ চার ও ৪ ছক্কায় ৮১ রানের অপরাজিত ইনিংস খেলেন স্পিন অলরাউন্ডার। এ ছাড়া এনামুল হক বিজয় ২০ বলে ২০, চাতুরাঙ্গা ডি সিলভা ১২ বলে ২১, ইব্রাহিম জাদরান ২০ বলে ২৭ রান করেন। ১৭৮ রানের টার্গেটে কুমিল্লা থামে ৭ উইকেটে ১৬৫ রান তুলে। 

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর