শনিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড ঢাকায়

ক্রীড়া প্রতিবেদক

বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড ঢাকায়

ওয়েলিংটন টেস্টে জো রুট ও হেনরি ব্রুক জোড়া সেঞ্চুরি করেছেন। নিউজিল্যান্ডের বিপক্ষে চরম বিপর্যয়ে দলকে টেনে তুলেছেন দুই ইংলিশ ব্যাটার। দুজনেই অপরাজিত। বেন স্টোকসের নেতৃত্বে ইংল্যান্ড যখন টেস্ট খেলছে ওয়েলিংটনে, তখন তিনটি করে ওয়ানডে ও টি-২০ খেলতে জশ বাটলারের নেতৃত্বে ঢাকায় পা রেখেছে বিশ্ব চ্যাম্পিয়নরা। ২০১৬ সালের পর গতকাল সকালে ঢাকায় আসে ইংল্যান্ড। বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরু ১ মার্চ। সিরিজের প্রথম দুই ম্যাচ ১ ও ৩ মার্চ, মিরপুরে এবং ৬ মার্চ চট্টগ্রামে। চট্টগ্রামে প্রথম টি-২০ ৯ মার্চ এবং শেষ দুই ম্যাচ ১২ ও ১৪ মার্চ।

বিশ্বচ্যাম্পিয়নরা ঢাকায় আসে দুই ভাগে। প্রথমভাগে পরশু রাতে এসেছেন ডানহাতি পেসার সাজিদ মাহমুদ। ইংল্যান্ড লায়ন্সের হয়ে সাজিদ খেলছিলেন শ্রীলঙ্কায়। গতকাল এসেছেন বাটলার বাহিনীর বাকিরা। দলের অন্যতম সেরা ক্রিকেটার মঈন আলি কিছুদিন আগে বিপিএল খেলে গেছেন। খেলেছেন চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে। এবার এসেছেন বিশ্বচ্যাম্পিয়নদের পক্ষে। আগের সূচি অনুযায়ী ইংল্যান্ডের আসার কথা ছিল ২০ ফেব্রুয়ারি। সফরে দুটি প্রস্তুতি ম্যাচ খেলার কথাও ছিল। কিন্তু শেষ মুহূর্তে ইংলিশ ক্রিকেট বোর্ড সূচি পরিবর্তন করে। গতকাল আসে তারা। কোনো প্রস্তুতি ম্যাচ নেই শিডিউলে। গতকাল সকালে ঢাকায় পা রাখার পর বাটলার বাহিনী উঠেছে সোনারগাঁও হোটেলে।

ইংল্যান্ড সর্বশেষ বাংলাদেশ সফরে এসেছিল ২০১৬ সালে। ওই সিরিজে বাংলাদেশ একটি টেস্ট জিতেছিল। ওয়ানডে সিরিজে হেরেছিল ২-১ ব্যবধানে। ঘরের মাঠে গত সাত বছরে এটাই বাংলাদেশ সর্বশেষ ওয়ানডে সিরিজ হার। এরপর টানা ৬ সিরিজ জিতেছে ঘরের মাটিতে। হারিয়েছে ভারত, ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে, শ্রীলঙ্কাকে। সাত বছর আগে সিরিজে ইংল্যান্ড প্রথম ওয়ানডে জিতেছিল ২১ রানে। বাংলাদেশ সিরিজে সমতা আনে ৩৪ রানে জিতে। তৃতীয় ম্যাচটি ছিল সিরিজ নির্ধারণী। বাংলাদেশকে ৪ উইকেটে হারিয়ে সিরিজ জিতে নেয় ইংল্যান্ড। দুই দেশ এখন পর্যন্ত ২১টি ওয়ানডে খেলেছে। ইংল্যান্ডের ১৭ জয়ের বিপরীতে বাংলাদেশের জয় সাকল্যে ৪টি। যার দুটি ঘরের মাঠে সর্বশেষ সিরিজে এবং বাকি দুটি ২০১১ ও ২০১৫ সালের ওয়ানডে বিশ্বকাপে। 

বাংলাদেশ ও ইংল্যান্ড এই প্রথম টি-২০ সিরিজ খেলবে। দুই দেশ পরস্পরের বিপক্ষে একটি মাত্র টি-২০ ম্যাচ খেলেছে। ২০২১ সালে আবুধাবিতে টি-২০ বিশ্বকাপের সুপার টুয়েলভের ম্যাচে ইংল্যান্ড ৮ উইকেটে জিতেছিল। প্রথমে ব্যাটিংয়ে বাংলাদেশের সংগ্রহ ছিল ২০ ওভারে ৯ উইকেটে ১২৪ রান। ৩৫ বল হাতে রেখে ইংল্যান্ড জিতেছিল ২ উইকেট হারিয়ে। ইংল্যান্ড ওয়ানডের পাশাপাশি টি-২০ বিশ্ব চ্যাম্পিয়ন। ২০১৯ সালের ঘরের মাঠে নিউজিল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বচাম্পিয়ন হয়। গত বছর পাকিস্তানকে হারিয়ে দ্বিতীয়বারের মতো টি-২০ বিশ্ব চ্যাম্পিয়ন হয়।

 

ইংল্যান্ড  স্কোয়াড

ওয়ানডে

জস বাটলার (অধিনায়ক), রেহান আহমেদ, মইন আলি, জোফরা আর্চার, স্যাম কারান, সাকিব মাহমুদ, ডেভিড মালান, আদিল রশিদ, জেসন রয়, ফিল সল্ট, রিস টপলি, জেমস ভিন্স, ক্রিস ওকস ও মার্ক উড।

টি-২০

জস বাটলার (অধিনায়ক), রেহান আহমেদ, মইন আলি, জোফরা আর্চার, স্যাম কারান, বেন ডাকেট, উইল জ্যাকস, ক্রিস জর্ডান, ডেভিড মালান, আদিল রশিদ, ফিল সল্ট, রিস টপলি, ক্রিস ওকস ও মার্ক উড।

সর্বশেষ খবর