মঙ্গলবার, ৭ মার্চ, ২০২৩ ০০:০০ টা

ট্রফি জিততে মরিয়া বাফুফে

ক্রীড়া প্রতিবেদক

ট্রফি জিততে মরিয়া বাফুফে

২০০৮ সালে কাজী সালাউদ্দিন নির্বাচনের মাধ্যমে বাফুফে সভপতি হন। ১৫ বছর পার হলেও এখনো তিনি দেশের ফুটবলের অভিভাবকের দায়িত্ব পালন করছেন। বিস্ময় হলো এতদিন ধরে থাকলেও সালাউদ্দিন আমলে জাতীয় দল চ্যাম্পিয়ন হতে পারেনি। ২০১০ সালে ঢাকায় সাউথ এশিয়ান গেমসে সোনা পেলেও সেই কৃতিত্ব ছিল অনূর্ধ্ব-২৩ দলের। পুরুষ ফুটবলে আরেকটি শিরোপা এসেছে অনূর্ধ্ব-১৫ সাফ চ্যাম্পিয়নশিপ থেকেই। জাতীয় বা বয়সভিত্তিক বিভাগে নারীরা সাফ চ্যাম্পিয়নশিপে শিরোপা জিতলেও পুরুষ জাতীয় দলের শিরোপা জেতাটা স্বপ্ন হয়ে দাঁড়িয়েছে। ১৫ বছরে জাতীয় দল পাঁচ পাঁচটি সাফ চ্যাম্পিয়ন খেলেছে কিন্তু ব্যর্থতা ছাড়া ফুটবলাররা দেশবাসীকে কিছুই দিতে পারেনি। শিরোপা তো দূরের কথা বাংলাদেশ সেমিফাইনাল খেলতে পারেনি, গ্রুপ পর্ব থেকেই বিদায় নিচ্ছে।

সালাউদ্দিনের ১৫ বছরের রেকর্ডসংখক কোচ বদল হয়েছে, যার মধ্যে অধিকাংশই বিদেশি। নির্বাচন এলেই সালাউদ্দিন ফুটবলকে বদলে যাওয়ার প্রতিশ্রুতি দেন। এশিয়ার অন্যতম শক্তিশালী দেশ হবে এমনটাও বলেছিলেন।

কিন্তু কিছুতেই কিছু হচ্ছে না। জাতীয় দলের ব্যর্থতায় সালাউদ্দিন সমালোচনার সাগরে ভাসছেন। বর্তমান কমিটির মেয়াদ শেষ হতে চলেছে। তার আগে যে করে হোক সালাউদ্দিনের চাই। সাফে হচ্ছে না, বঙ্গবন্ধু গোল্ডকাপেও না। তাই বাফুফে ভিন্ন এক পথ বেছে নিয়েছে। চলতি মাসে সিলেটে ত্রিদেশীয় ফুটবল হবে। এমন উদ্যোগ নিঃসন্দেহে প্রশংসনীয়। কিন্তু বাংলাদেশের প্রতিপক্ষ হিসেবে আসছে ব্রুনাই ও সিশেলস। ফুটবল না হলেও ব্রুনাইকে সবাই চেনে। সিশেলস যে একটা দেশ তা বাংলাদেশের অনেকেই জানে না। এমন দুর্বল দলকে এনে অন্তত শিরোপার খরা কাটাতে চান সালাউদ্দিন।

দুর্বল প্রতিপক্ষ। তারপরও ত্রিদেশীয় টুর্নামেন্টে বাংলাদেশ চ্যাম্পিয়ন হবে এমন কি নিশ্চয়তা দেখা যায়। বলে রাখা ভালো ফিফা র‌্যাঙ্কিংয়ে ব্রুনাই কিন্তু ১৯০তম স্থানে। যেখানে বাংলাদেশের ১৯২। আর সিশেলস আছে ১৯৯তম স্থানে। ফিফা র‌্যাঙ্কিংয়ে ২১১ দেশ আছে এর মধ্যে তাদের র‌্যাঙ্কিং যদি ১৯৯ হয় কতটা দুর্বল তা কি ভেঙে বলতে হবে। এই সিশেলসের বিপক্ষে বাংলাদেশ একটি ম্যাচ খেলেছে। তা কিন্তু ১-১ ড্র হয়েছে। সুতরাং শিরোপা নিয়ে এখানেও ভাবতে হবে। একটা শিরোপা জিততে বাংলাদেশে কত না চেষ্টা। সৌদি আরবে অনুশীলন করতে পাঠিয়েছে পুরো দলকে।

সর্বশেষ খবর