মঙ্গলবার, ৪ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

টেস্ট থেকে ছিটকে গেলেন তাসকিন

মিরপুর টেস্ট শুরু আজ

ক্রীড়া প্রতিবেদক

টেস্ট থেকে ছিটকে গেলেন তাসকিন

গতকাল ছিল দেশসেরা পেসার তাসকিন আহমেদের ২৮তম জন্মদিন। জন্মদিনের দিন দুঃসংবাদ পেয়েছেন ছন্দে থাকা দেশসেরা পেসার। পুরনো ইনজুরি ‘সাইড স্ট্রেইন’ মাথা চাড়া দিয়ে ওঠায় আজ শুরু আয়ারল্যান্ডের বিপক্ষে ঐতিহাসিক টেস্ট ম্যাচ থেকে ছিটকে পড়েছেন তাসকিন। অথচ আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ও টি-২০ সিরিজ খেলেছেন। ৩ ম্যাচে ৮ উইকেট নিয়ে টি-২০ সিরিজ সেরাও হয়েছেন ডান হাতি ফাস্ট বোলার। অবশ্য ইনজুরির জন্য নিয়মিত টেস্ট খেলতে পারছেন না তাসকিন। ৭ মাস ইনজুরির সঙ্গে যুদ্ধ করে গত ডিসেম্বরে ঘরের মাঠে ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ খেলেন। এরপর থেকেই দারুণ ছন্দে। বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে দারুণ পরফরম্যান্স করেছেন। এই মুহূর্তে টাইগারদের পেস বিভাগের মূল ভরসা বা স্ট্রাইক বোলার তিনি। তার অবর্তমানে আইরিশদের বিপক্ষে ঐতিহাসিক টেস্ট ম্যাচে বোলিং বিভাগে কিছুটা হলেও শক্তি হ্রাস পাবে। তার জায়গায় হয়তো নতুন কাউকে নেওয়া হবে স্কোয়াডে।

২০০০ সালের ১০ নভেম্বর ভারতের বিপক্ষে টেস্ট অভিষেক। এরপর আয়ারল্যান্ড বাদে জিম্বাবুয়ে, পাকিস্তান, শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও আফগানিস্তানের বিপক্ষে খেলেছে। সবগুলো দেশের বিপক্ষেই অভিষেক টেস্ট হেরেছে। ভারতের কাছে ৯ উইকেটে, জিম্বাবুয়ের কাছে ইনিংস ও ৩২ রানে, পাকিস্তানের কাছে ইনিংস ও ২৬৪ রানে, শ্রীলঙ্কার কাছে ইনিংস ও ১৩৭ রানে, নিউজিল্যান্ডের কাছে ইনিংস ও ৫২ রানে, দক্ষিণ আফ্রিকার কাছে ইনিংস ও ১০৭ রানে, ওয়েস্ট ইন্ডিজের কাছে ইনিংস ও ৩১০ রানে, অস্ট্রেলিয়ার কাছে ইনিংস ও ১৩২ রানে, ইংল্যান্ডের কাছে ৭ উইকেটে এবং আফগানিস্তানের কাছে ২৬৪ রানে হার মেনেছে। আয়ারল্যান্ডের বিপক্ষে টাইগারদের ঐতিহাসিক টেস্ট অভিষেক আজ। আইরিশরা এখন পর্য়ন্ত ৩টি টেস্ট খেলেছে। পাকিস্তান, আফগানিস্তান ও ইংল্যান্ডের বিপক্ষে তিন টেস্ট খেলে সবগুলোতেই হেরেছে। আজও আন্ডারডগ। ৩ ম্যাচ ওয়ানডে সিরিজের একটি বৃষ্টিতে ভেস্তে গেছে। বাকি দুটিতে সহজ জয়ে সিরিজ নিশ্চিত করে তামিম বাহিনী। ওয়ানডে সিরিজটি ছিল ব্যক্তিগত ও দলগত রেকর্ডময়। ওয়ানডে সিরিজের আত্মবিশ্বাস নিয়ে টি-২০ সিরিজও জেতে টাইগাররা। প্রথম দুই ম্যাচ জয়ের পর হোয়াইটওয়াশের হাতছানির ম্যাচে বাংলাদেশ হেরে যায়। তারপরও টেস্ট সিরিজে সাকিবের বাংলাদেশই ফেবারিট। টেস্টে পূর্ণ শক্তি নিয়েই মাঠে নামছেন সাকিব। ইনুজরি কাটিয়ে ফিরেছেন তামিম ইকবাল, সাদমান। ছন্দে রয়েছেন নাজমুল হাসান শান্ত, লিটন দাস, মুশফিকুর রহিম। তবে পাচ্ছে না তাসকিনকে। ডান হাতি ফাস্ট বোলারের বিষয়ে নির্বাচক হাবিবুল বাশার বলেন, ‘এখনো রিপোর্ট হাতে পাইনি আমরা। তবে যতদূর জানি, এটা ওর পুরনো চোট। সাইডস্ট্রেইন ক্যারি করছিল আগে থেকেই। টি-২০ সিরিজে তা আরও একটু বেড়েছে। চাইলে এই টেস্টেও ওকে খেলানো যেত। তবে সেক্ষেত্রে আবার চোট বেড়ে গেলে লম্বা সময়ের জন্য বাইরে চলে যাওয়ার ঝুঁঁকি থাকত।’

চলতি বছর এই প্রথম টেস্ট খেলতে নামবে। গত বছর ৫টি সিরিজ খেলেছিল টাইগাররা। ১০ টেস্টে এক জয় ও এক ড্র ছাড়া বাকি ৮টিতেই হেরেছিল। মাউন্ট মঙ্গানুইয়ে ৮ উইকেটের জয় দিয়ে বছর শুরু করেছিল টাইগাররা। বছর শেষ করে ভারতের কাছে হেরে। এবার আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু করছে টেস্ট। শক্তিমত্তা ও ইতিহাস বলে মিরপুর টেস্টে ফেবারিট বাংলাদেশ।

 

সর্বশেষ খবর