শনিবার, ৬ মে, ২০২৩ ০০:০০ টা

৩৩ বছর পর চ্যাম্পিয়ন নেপোলি

নেপোলির শিরোপা উৎসবে আর্জেন্টাইন কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনা

ক্রীড়া ডেস্ক

৩৩ বছর পর চ্যাম্পিয়ন নেপোলি

ইতালিয়ান সিরি এ লিগে ৩৩ বছরের আক্ষেপ ঘুচালো নেপোলি। ১৯৮৬-৮৭ ও ১৯৮৯-৯০ মৌসুমে দিয়েগো ম্যারাডোনা-যুগে লিগ শিরোপা জয় করেছিল তারা। এরপর থেকেই সমর্থকরা অপেক্ষার প্রহর গুনছেন। শেষ হলো অপেক্ষার পালা। ইতালিয়ান সিরি এ লিগের শিরোপা নিশ্চিত করেছে আর্জেন্টাইন কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনার সাবেক এ ক্লাব।

লিগ শিরোপা নিশ্চিত করার জন্য একটা পয়েন্ট প্রয়োজন ছিল নেপোলির। বৃহস্পতিবার অডিনেসের সঙ্গে ১-১ গোলে ড্র করেই লিগ শিরোপা নিশ্চিত করে তারা। এখনো তাদের হাতে আছে পাঁচ ম্যাচ। সিরি এ লিগে নেপোলির সংগ্রহ ৩৩ ম্যাচে ৮০ পয়েন্ট। লেজিও সমান ম্যাচে ৬৪ পয়েন্ট সংগ্রহ করে আছে দুই নম্বরে। তিনে থাকা জুভেন্টাসের সংগ্রহ ৩৩ ম্যাচে ৬৩ পয়েন্ট। সামনের ম্যাচগুলোর ফলাফল যাই হোক, নেপোলিকে স্পর্শ করতে পারছে না কোনো ক্লাবই।

লিগ শিরোপা ঘরে আসছে। কয়েক সপ্তাহ ধরে দক্ষিণ ইতালির শহর নেপলসের মানুষ শিরোপার স্বপ্নে বিভোর হয়ে অপেক্ষায় ছিল। পুরো শহর তারা রাঙিয়েছে নেপোলি ক্লাবের পতাকার রঙে। শহরের প্রাচীন দালানগুলোয় আঁকা হয়েছে নেপোলির জার্সি পরা ম্যারাডোনার ছবি। কোথাও কোথাও আর্জেন্টাইন কিংবদন্তির হাতে ট্রফি। কোথাও তিনি গোলের উৎসব করছেন। সমর্থকরা ক্লাবের পতাকা কাঁধে নিয়ে ঘুরে বেড়াচ্ছেন চারদিকে। শিরোপা নিশ্চিত করার পর পুরো নেপলস হয়ে উঠেছে উৎসবের নগরী। বাঁধনহারা উচ্ছ্বাস প্রকাশ করতে গিয়ে একজন মৃত্যুবরণ করেছেন বলে জানিয়েছে ইতালিয়ান মিডিয়া। গুলি ছুড়ে আনন্দ করতে গিয়েই এ ঘটনা ঘটেছে। নেপলসের মানুষ উৎসবে সবচেয়ে বেশি মনে করছেন দিয়েগো ম্যারাডোনাকে। পুরো শহরেই ছড়িয়ে আছেন ম্যারাডোনা। তার ছবি, পোস্টার, ফেস্টুন, মানুষের জার্সিতে ম্যারাডোনা। পতাকায় ম্যারাডোনা। প্রাচীন বিল্ডিংগুলোতেও আর্জেন্টাইন কিংবদন্তির ছবি। ১৯৯০ সালে ম্যারাডোনার সঙ্গে ইতালিয়ান সিরি এ লিগ জয় করা আলেমানো বলেছেন, ‘এই ট্রফিটা তাকে (ম্যারাডোনা) অনেক বেশি আনন্দিত করত।’ ম্যারাডোনাকে পুরো নেপলস শহরই অনেক বেশি করে অনুভব করছে তাদের শিরোপা উৎসবে।

কয়েক বছর ধরেই নেপোলি বেশ ভালো খেলা উপহার দিচ্ছিল। উরুগুয়ের তারকা ফুটবলার এডিনসন কাভানি এ ক্লাবে খেলেছেন। তার সময়ে ইতালিয়ান কাপ জয় করে নেপোলি। এরপর ২০১৩-১৪ এবং ২০১৯-২০ মৌসুমেও ইতালিয়ান কাপ জয় করে দলটা। সিরি এ লিগেও বেশ ভালোই লড়াই করছিল তারা। চলতি মৌসুমে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগেও কোয়ার্টার ফাইনাল খেলেছে দলটা। নেপোলির বর্তমান সাফল্যের পেছনে বড় ভূমিকা রেখেছেন নাইজেরিয়ান ফুটবলার ভিক্টর ওসিমহেন। তিনি লিগে ২২ গোল করে তালিকার শীর্ষে আছেন। এ ছাড়া জর্জিয়ার ফুটবলার কভিচা কভারাসখেলিয়ার ভূমিকাও অনেক। তিনি ১২টি গোল করার পাশাপাশি ১০টি গোলে এসিস্ট করেছেন লিগে। চলতি মৌসুমে ৩৩ ম্যাচে ৬৯ গোল করার বিপরীতে নেপেলি গোল হজম করেছে কেবল ২৩টি। গোল হজম করার দিক দিয়ে নেপোলির কাছাকাছি আছে লেজিও (২৪টি) ও জুভেন্টাস (২৮টি)। ডিফেন্সেও দারুণ খেলেছে নেপোলি। সবমিলিয়ে দারুণ একটা মৌসুম কাটানোর ফল ঘরে তুলল দলটা। 

সর্বশেষ খবর