শিরোনাম
রবিবার, ৩ মার্চ, ২০২৪ ০০:০০ টা

টাইগারদের এবার শ্রীলঙ্কা মিশন

প্রথম টি-২০ কাল

আসিফ ইকবাল

টাইগারদের এবার শ্রীলঙ্কা মিশন

জমজমাট টি-২০ আসর বিপিএল শেষ। দুর্দান্ত ক্রিকেট খেলে প্রথমবারের মতো বিপিএলে চ্যাম্পিয়ন হয়েছে তামিম ইকবালের ফরচুন বরিশাল। টুর্নামেন্ট শেষ হলেও তার রেশ রয়ে গেছে এখনো। দলকে প্রথমবার শিরোপা এনে দিয়ে ক্লান্তি জুড়াতে দেশের বাইরে গেছেন তামিম। বিপিএল শেষ হওয়ার পরপরই বাংলাদেশ ক্রিকেট দল ব্যস্ত হয়ে পড়েছে শ্রীলঙ্কা সিরিজ নিয়ে। ‘দ্বীপরাষ্ট্র’ এরই মধ্যে বাংলাদেশে চলে এসেছে। এখন অবস্থান করছে সিলেটে। সফরে তিনটি করে টি-২০ ও ওয়ানডে এবং দুটি টেস্ট খেলবে শ্রীলঙ্কা। ১০ বছর পর দুই দেশ প্রথম পূর্ণাঙ্গ সিরিজ খেলছে। শ্রীলঙ্কার বাংলাদেশ সফর শুরু হবে টি-২০ সিরিজ দিয়ে। সিরিজের ম্যাচ তিনটি অনুষ্ঠিত হবে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে যথাক্রমে ৪, ৬ ও ৯ মার্চ। দুই দল এবার নিয়ে পঞ্চমবার টি০-২০ সিরিজ খেলছে পরস্পরের বিপক্ষে। ২০ ওভারের সিরিজ খেলতে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা এবার তৃতীয়বারের মতো বাংলাদেশে এসেছে।

সিরিজে প্রথমবারের মতো নেতৃত্ব দেবেন নাজমুল হোসেন শান্ত। যদিও তিনি বিশ্বকাপ ক্রিকেটসহ টেস্টে নেতৃত্ব দিয়েছেন। তার নেতৃত্বে টাইগাররা বিশ্বকাপ ২০২৩-তে পুনেতে ভারত ও অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলেছে। এ ছাড়া ঘরের মাটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে গত ডিসেম্বরে টেস্ট সিরিজে নেতৃত্ব দেন। প্রথমবারের মতো ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট জয় পায় টাইগাররা। নাজমুল শান্তের দল পরিচালনার অভিজ্ঞতা যথেষ্ট ভালোই বলা যায়! যদিও বিপিএলে ভালো সময় কাটেনি টাইগার অধিনায়কের। বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান দলকে পরবর্তী সময়ের জন্য নেতৃত্ব দিতে রাজি হচ্ছিলেন না। তাই ২০২৪ সালের অধিনায়ক হিসেবে বিসিবি বেছে নিয়েছে নাজমুল শান্তকে। শ্রীলঙ্কা সিরিজ দিয়ে আনুষ্ঠানিকভাবে টাইগারদের অধিনায়ক হিসেবে যাত্রা শুরু করছেন নাজমুল শান্ত। শ্রীলঙ্কা সিরিজে খেলবেন না সাকিব। প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পেয়েও টি-২০ সিরিজ খেলা হচ্ছে না ‘রহস্যময়’ অফস্পিনার অ্যালিস ইসলামের। আঙুলের ব্যথায় অ্যালিস সরে দাঁড়ান সিরিজ থেকে। তার পরিবর্তে মিডল অর্ডার ব্যাটার জাকের আলি অনিককে দলে নিয়েছে বিসিবি। অনেকদিন পর টি-২০ সিরিজ খেলতে জাতীয় দলে ফিরেছেন সাবেক অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। বরিশালের চ্যাম্পিয়ন হওয়ার পেছনে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন মাহমুদুল্লাহ। সাবেক অধিনায়ক শ্রীলঙ্কার বিপক্ষে ১২ ম্যাচে ২৯৮ রান করেছেন।

দলে একমাত্র সিনিয়র ক্রিকেটার মাহমুদুল্লাহ রিয়াদ। এ ছাড়া বাকি সবাই তরুণ। দলে পেসার চারজন- মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও তানজিম হাসান সাকিব। দলে একমাত্র লেগ স্পিনার রিশাদ হাসান। তিনি এই প্রথম সুযোগ পেয়েছেন। অনেকদিন পর ডাক পেয়েছেন বাঁ-হাতি স্পিনার তাইজুল ইসলাম। বিপিএলে বরিশালের হয়ে দারুণ বোলিং করেছেন তিনি। ৮ ম্যাচে উইকেট নিয়েছেন ৯টি। ডানহাতি অফ স্পিনার শেখ মেহেদি হাসান। কুমিল্লার হয়ে মেহেদি উইকেট নিয়েছেন ১৬টি। তিনি আবার অলরাউন্ডারও। বর্ষিয়ান ক্রিকেটার মাহমুদুল্লাহও অফ স্পিনার কাম মিডল অর্ডার ব্যাটার। স্কোয়াডে স্পেশালিস্ট ব্যাটার ছয় জন- ওয়ান ডাউনে অধিনায়ক নাজমুল শান্ত, ওপেনার এনামুল হক বিজয়, মোহাম্মদ নাঈম, মিডল অর্ডারে তৌহিদ হৃদয়, সৌম্য সরকার ও লিটন দাস। অধিনায়ক নাজমুল শান্ত ছাড়া বিপিএলে এরা সবাই দারুণ ব্যাটিং করে ছন্দে রয়েছেন। এনামুল বিজয় ১২ ম্যাচে তিন হাফসেঞ্চুরিতে ২৯২, তৌহিদ হৃদয় এক সেঞ্চুরি ও দুই হাফসেঞ্চুরিতে ৪৬২, লিটন ৩ হাফসেঞ্চুরিতে ৩৯১, ওপেনার মোহাম্মদ নাঈম ২ হাফসেঞ্চুরিতে ৩১২ এবং সৌম্য সরকার এক হাফসেঞ্চুরিতে ২৬২ রান করেন।

দুই দল এখন পর্যন্ত পরস্পরের বিপক্ষে টি-২০ খেলেছে ১৩টি। বাংলাদেশের ৪ জয়ের বিপক্ষে শ্রীলঙ্কার জয় ৯টি। টাইগাররা যে চারটি জয় পেয়েছে দ্বীপরাস্ট্রের বিপক্ষে তার একটিমাত্র ঘরের মাটিতে। ২০১৬ সালে সাব্বির রহমান রুম্মনের দুর্দান্ত ব্যাটিংয়ে ২৩ রানে জিতেছিল। এ ছাড়া বাকি তিন জয় কলম্বোয়। দুটি ২০১৮ সালে নিদাহাস ট্রফিতে। একটি আবার মাহমুদুল্লাহ রিয়াদ শেষ বলে ছক্কা হাঁকিয়ে জেতান। দুই দল এখন পর্যন্ত সিরিজ খেলেছে চারটি। তিনটি জিতেছে শ্রীলঙ্কা এবং একটি ড্র হয়েছে। আগামীকাল পঞ্চম সিরিজ খেলতে নামবে। বাংলাদেশ-শ্রীলঙ্কা টি-২০ সিরিজ

মৌসুম             জয়ী দল        ব্যবধান

২০১২-১৩             শ্রীলঙ্কা                ১-০ (১)

২০১৩-১৪             শ্রীলঙ্কা                ২-০ (২)

২০১৬-১৭             জেতেনি কেউ          ১-১ (২)

২০১৭-১৮             শ্রীলঙ্কা                ২-০ (২)   

২০২৪-২৫             শুরু হয়নি  ৩)

 

টি-২০ সিরিজের ফিক্সশ্চার

ম্যাচ                   তারিখ                  ভেন্যু

প্রথম টি-২০           ৪ মার্চ                  সিলেট

দ্বিতীয় টি-২০          ৬ মার্চ                 সিলেট

তৃতীয় টি-২০          ৯ মার্চ                  সিলেট    

 

 

সর্বশেষ খবর