রবিবার, ২৬ মে, ২০২৪ ০০:০০ টা

বাংলাদেশের প্রতিপক্ষ দক্ষিণ কোরিয়া

ক্রীড়া প্রতিবেদক

বাংলাদেশের প্রতিপক্ষ দক্ষিণ কোরিয়া

মঞ্চ প্রস্তুত। শুধু পর্দা ওঠাটাই বাকি। আজ শুরু হচ্ছে চতুর্থ বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি। মিরপুর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে ১২ দেশের অংশগ্রহণে প্রতিযোগিতার উদ্বোধন করবেন যুব ও ক্রীড়া মন্ত্রী নাজমুল হাসান পাপন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাংলাদেশ কাবাডি ফেডারেশনের সভাপতি ও পুলিশের মহাপরিদর্শক (আইজি) চৌধুরী আবদুল্লাহ আল মামুন। ফেডারেশনের সাধারণ সম্পাদক ও ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার হাবিবুর রহমান উপস্থিত থাকবেন। বঙ্গবন্ধু কাপ কাবাডির টানা তিন আসরের চ্যাম্পিয়ন বাংলাদেশ। শুরুতেই আজ হ্যাটট্রিক চ্যাম্পিয়নরা মুখোমুখি হবে শক্তিশালী দক্ষিণ কোরিয়ার বিপক্ষে। ম্যাচ শুরু বিকাল ৪টায়। উদ্বোধনী দিনে আরও তিনটি ম্যাচ হবে। নেপাল-মালয়েশিয়া, ইরাক-জাপান এবং থাইল্যান্ড লড়বে উগান্ডার বিপক্ষে।

দুই গ্রুপে বিভক্ত হয়ে ১২ দেশ খেলবে। ‘এ’ গ্রুপে বাংলাদেশ, নেপাল, পোল্যান্ড, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও দক্ষিণ কোরিয়া এব ‘বি’ গ্রুপে ইরাক, থাইল্যান্ড, শ্রীলঙ্কা, কেনিয়া, উগান্ডা ও জাপান খেলবে। দুই গ্রুপে সেরা চার দেশ সেমিফাইনাল লড়বে ২ জুন। পর দিন অর্থাৎ ৩ জুন প্রতিযোগিতার ফাইনাল। বাংলাদেশের যে কোনো দলীয় খেলার মধ্যে পুরুষ কাবাডি দলই আন্তর্জাতিক প্রতিযোগিতায় টানা তিনবার চ্যাম্পিয়ন হয়েছে; যা দেশের জন্য গৌরবের।

কথা হচ্ছে, এবারও সাফল্যের ধারাবাহিকতা ধরে রাখতে পারবে কি স্বাগতিক বাংলাদেশ? যদি পারে তা হবে জাতীয় খেলার সেরা অর্জন। চতুর্থ আসরে বিশ্ব কাবাডির দুই শক্তিশালী দেশ ভারত ও ইরান অংশ না নিলেও এই প্রথম বিশ্বকাপে সেমিফাইনাল খেলা দক্ষিণ কোরিয়া ও জাপান অংশ নিচ্ছে। কোরিয়া আবার বাংলাদেশের গ্রুপে। শক্তির বিচারে স্বাগতিকদের শেষ চারে খেলার সম্ভাবনা উজ্জ্বলই বলা যায়। তবে গ্রুপ-সেরা না রানার্সআপ-সেটাই প্রশ্ন। ‘বি’ গ্রুপে জাপানের চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা। যদি বাংলাদেশ রানার্সআপ হয় জাপানের বিপক্ষে সেমিতে লড়বে হতে পারে। এখানেই ভয় বাংলাদেশ পারবে কি না। অবশ্য জাপান বা দক্ষিণ কোরিয়ার মূল জাতীয় দলের খেলোয়াড়রা টুর্নামেন্টে অংশ নেবেন কি না সেটাও প্রশ্ন।

আগের তিন আসরে বাংলাদেশে বিদেশি কোচ থাকলেও এবার বঙ্গবন্ধু কাবাডিতে দেশি কোচ দায়িত্ব পালন করছেন। জাতীয় দলের সাবেক তারকা খেলোয়াড় আবদুল জলিল প্রশিক্ষক হয়েছেন। অবশ্য এর আগেও জাতীয় দলকে প্রশিক্ষণ দেওয়ায় জলিল পরীক্ষিত কোচ। কী করবে বাংলাদেশ? কোচকে এ প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘এবার আগের চেয়ে শক্তিশালী দেশ অংশ নিচ্ছে। দক্ষিণ কোরিয়া বিশ্বচ্যাম্পিয়ন ভারতকে হারিয়ে প্রমাণ রেখেছে তারা কতটা ভয়ংকর। জাপানও বিশ্বকাপের সেমিফাইনাল খেলা দেশ। এ ছাড়া শ্রীলঙ্কা বা কেনিয়াকে হালকা করে দেখার উপায় নেই। তা ছাড়া এবার বাংলাদেশের প্রস্তুতিটাও বেশি দিনের নয়। এর আগে টুর্নামেন্টের প্রস্তুতি হিসেবে ভারতে প্রীতি ম্যাচ খেলেছে বাংলাদেশ। এবার তো দেশেও কারও সঙ্গে খেলা হয়নি। তার পরও ছেলেদের ওপর আস্থা রয়েছে যে ওরা দেশের সুনাম ধরে রাখতে জানপ্রাণ দিয়ে লড়বে।’

 

সর্বশেষ খবর