শিরোনাম
৮ মে, ২০১৭ ১১:৪৬

আয়ারল্যান্ডকে হোয়াইটওয়াশ করলো ইংল্যান্ড

অনলাইন ডেস্ক

আয়ারল্যান্ডকে হোয়াইটওয়াশ করলো ইংল্যান্ড

লর্ডসে নিজেদের অভিষেকটা স্মরণীয় করে রাখতে পারলো না আয়ারল্যান্ড। ক্রিকেটের মক্কা খ্যাত এ ভেন্যুতে সিরিজের দ্বিতীয় ও শেষ ওয়ানডেতে স্বাগতিক ইংল্যান্ডের কাছে ৮৫ রানে হেরেছে আইরিশরা। ফলে দুই ম্যাচের ওয়ানডে সিরিজ ২-০ ব্যবধানে জিতে নিলো ইংলিশরা। সিরিজের প্রথম ওয়ানডে ৭ উইকেটে জিতেছিলো ইংল্যান্ড।

প্রথম ওয়ানডের মত এবারও টস ভাগ্যে জয় পায় আয়ারল্যান্ড। তবে এবার ক্রিকেটের তীর্থভূমি লর্ডসে প্রথমে ফিল্ডিং বেছে নেয় তারা। ব্যাটিং-এ নেমে ৬০ রানের মধ্যে দুই ওপেনার জেসন রয় ও অ্যালেক্স হেলসকে হারায় ইংল্যান্ড। রয় ২০ ও হেলস ৩২ রান করেন। 
১৩তম ওভার থেকে দলের হাল ধরেন জো রুট ও অধিনায়ক ইয়োইন মরগান। তৃতীয় উইকেটে তাদের জুটির কল্যাণে বড় সংগ্রহের পথ পায় ইংল্যান্ড। ১৩৬ বলে ১৪০ রানের জুটি গড়েন তারা। পাশাপাশি দু’জনই তুলে নেন হাফ-সেঞ্চুরি।

সেঞ্চুরির সুযোগ ছিল রুট ও মরগানের। কিন্তু তিন অংকে পা দিতে ব্যর্থ হয়েছেন দু'জনই। রুট ৭৩ ও মরগান ৭৬ রানে থামেন। এরপর ইংল্যান্ডকে ৩২৮ রানের পাহাড়ে নিয়ে গেছেন জনি বেয়ারস্টো ও আদিল রশিদ। 

ষষ্ঠ উইকেট জুটিতে ৪৪ বলে ৮৮ রান যোগ করেন বেয়ারস্টো ও রশিদ। এতে ৬ উইকেটে ৩২৮ রানের সংগ্রহ পায় ইংল্যান্ড। ৭টি চার ও ৩টি ছক্কায় ৪৪ বলে ৭২ রানে অপরাজিত থাকেন বেয়ারস্টো। তবে ৫টি চারে ২৫ বলে ৩৯ রানে আউট হন রশিদ।

জয়ের জন্য ৩২৯ রানের জবাবে শুরুটা ভালোই করে আয়ারল্যান্ড। উদ্বোধনী জুটিতে ৬৮ রান যোগ করেন দুই ওপেনার এড জয়সে ও পল স্টার্লিং। কিন্তু এরপরই ছন্দ হারিয়ে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে আইরিশরা। 

বড় জুটি না হওয়াতে ২৩ বল বাকী রেখে ২৪৩ রানেই গুটিয়ে যায় আয়ারল্যান্ড। দলের হয়ে অধিনায়ক উইলিয়াম পোর্টারফিল্ড ৮৩ বলে ৮২, স্টার্লিং ৪২ বলে ৪৮ ও জর্জ ডকরেল ২৮ রান করেন। ইংল্যান্ডের লিয়াম প্লাংকেট ও জো রুট ৩টি করে উইকেট নেন। ম্যাচের সেরা হয়েছেন ইংল্যান্ডের জো রুট।

বিডি প্রতিদিন/০৮ মে ২০১৭/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর