১৯ ডিসেম্বর, ২০১৮ ১৩:৩৩

ম্যাথুজ-মেন্ডিসের বীরত্বের পর বৃষ্টি, জয়ের সমান ড্র শ্রীলঙ্কার

অনলাইন ডেস্ক

ম্যাথুজ-মেন্ডিসের বীরত্বের পর বৃষ্টি, জয়ের সমান ড্র শ্রীলঙ্কার

সংগৃহীত ছবি

কোনো উইকেট না হারিয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়েলিংটন টেস্টের চতুর্থ দিন কাটিয়ে দেয় শ্রীলঙ্কা। কুশল মেন্ডিস ও অ্যাঞ্জেলো ম্যাথুজ  তুলে নেন সেঞ্চুরি। দ্বিতীয় ইনিংসে দেশের সর্বোচ্চ রানের জুটিতে বাঁচিয়ে রাখেন শ্রীলঙ্কার আশা। তবুও জয়ের সুবাসই পাচ্ছিল নিউজিল্যান্ড। কেননা দুই ইনিংস মিলিয়েও স্বাগতিক নিউজিল্যান্ডের প্রথম ইনিংসের রান করতে পারেনি সফরকারীরা। তবে শেষ পর্যন্ত বৃষ্টিতেই মান বেঁচেছে শ্রীলঙ্কা। পঞ্চমদিনে এসে ওয়েলিংটনে সিরিজের প্রথম টেস্ট ড্র হয়। 

নিউজিল্যান্ডের বিপক্ষে এই ড্র অবশ্য লঙ্কানদের জন্য জয়েরই সমান। প্রথম ইনিংসে তারা মাত্র ২৮২ রানে গুটিয়ে যায়। জবাবে টম ল্যাথামের রেকর্ড ২৬৪ রানে নিউজিল্যান্ডের সংগ্রহ দাঁড়ায় ৫৭৮। এতে প্রথম ইনিংসেই ২৯৬ রানে পিছিয়ে পড়ে শ্রীলঙ্কা।

দ্বিতীয়বার ব্যাটিংয়ে নেমে প্রথম ইনিংসের থেকেও খারাপ অবস্থা হয় সফরকারীদের। মাত্র ১৩ রানেই হারিয়ে বসে ৩ উইকেট। সে অবস্থায় হার ছাড়া কিছুই ভাবা যাচ্ছিলো না লঙ্কানদের জন্য। তবে তৃতীয় দিনের শেষের দিকে ও চতুর্থ দিনের পুরোটা সময় ম্যাথুজ আর মেন্ডিসের ব্যাটিং সব হিসেব উল্টে দেওয়ার অবস্থায় নিয়ে যাচ্ছিল দলকে।

অসম্ভবকে আসলে সম্ভব করার পথে হাটলেন তারা। নিশ্চিত হারের মুখে দাঁড়িয়ে থাকা দলকে একটু একটু করে ম্যাচে ফেরানোর চেষ্টা করলেন এই দুই ব্যাটসম্যান। পঞ্চম দিনে বৃষ্টিতে খেলা বন্ধ হওয়ার আগ পর্যন্ত চতুর্থ উইকেটে তারা গড়েন ২৭৪ রানের অবিচ্ছিন্ন  জুটি। তাই এই ড্র তাদের জন্য জয়ের সমানই বলা যায়।

বৃষ্টির কারণে পঞ্চম দিনের খেলা হয়েছে মাত্র ১৩ ওভার। লঙ্কানদের স্কোরে যোগ হয় মাত্র ২৪ রান। আগের দিনের আত্মবিশ্বাসী দুই ব্যাটসম্যানকে এদিন তেমন স্বতঃস্ফূর্ত দেখা যায়নি। কিছুটা নড়বড়ে দেখা গেছে।

ম্যাচ ড্র ঘোষণার আগে ৩৩৫ বলে ১৬ বাউন্ডারিতে ১৪১ রানে মেন্ডিস ও ৩২৩ বলে ১১ চারে ১২০ রানে অপরাজিত থাকেন ম্যাথিউস।

দ্বিতীয় ইনিংসে কিউইদের হয়ে দুই উইকেট পান টিম সাউদি। একটি নেন ট্রেন্ট বোল্ট।

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর