শিরোনাম
১৭ নভেম্বর, ২০১৯ ১৯:৫২

টেস্ট র‍্যাঙ্কিংয়ে বড় লাফ জায়েদের

অনলাইন ডেস্ক

টেস্ট র‍্যাঙ্কিংয়ে বড় লাফ জায়েদের

ফাইল ছবি

ইন্দোর টেস্ট শেষে আইসিসি’র টেস্ট র‍্যাঙ্কিংয়ে বেশ কিছু পরিবর্তন এসেছে। হালনাগাদ তালিকায় সবচেয়ে বড় লাফ দিয়েছেন বাংলাদেশি পেসার আবু জায়েদ রাহি। বোলারদের তালিকায় ১৮ ধাপ এগিয়েছেন তিনি। ব্যাটসম্যানদের তালিকায় এগিয়েছেন মুশফিকুর রহিম ও লিটন দাস। 

ভারত সফরের প্রথম টেস্টে ইনিংস ও ১৩০ রানের বিশাল ব্যবধানে হেরে যাওয়া ম্যাচে বল হাতে বাংলাদেশের একমাত্র সফল বোলার ছিলেন আবু জায়েদ। ভারতীয় ব্যাটসম্যানরা যখন বাংলাদেশের বোলারদের ওপর অনায়াসে ছড়ি ঘুরিয়ে রানের পাহাড় গড়েছেন, এই ডানহাতি পেসার তখন বল হাতে ৪ উইকেট তুলে নিয়েছেন। 

ভারতের একমাত্র ইনিংসে জায়েদের শিকার হয়ে ফিরেছেন রোহিত শর্মা, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি ও আজিঙ্কা রাহানে। এর জন্য অবশ্য ২৫ ওভার বল করে ১০৮ রান খরচ করেছেন এই পেসার। দলের ব্যাটিং ব্যর্থতায় আর বল হাতে নিতে না পারলেও র‍্যাঙ্কিংয়ে ১৮ ধাপ এগিয়ে এখন তার অবস্থান ৬২তম স্থানে।

বোলারদের শীর্ষ দশের তালিকায় সবচেয়ে বড় সংযোজন ভারতীয় পেসার মোহাম্মদ শামি। ৮ ধাপ এগিয়ে এই ডানহাতি পেসার এখন ৭ম স্থানে। বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টের দুই ইনিংস মিলিয়ে তার উইকেট সংখ্যাও ঠিক ৭টি। এছাড়া এক ধাপ করে এগিয়েছেন ইশান্ত শর্মা (২০) ও উমেশ যাদব (২২)।

এদিকে, টেস্ট র‍্যাংকিংয়ে ব্যাটসম্যানদের তালিকায় এগিয়েছেন বাংলাদেশের মুশফিকুর রহিম ও লিটন দাস। ৫ ধাপ এগিয়ে মুশফিকের অবস্থান এখন ৩০তম স্থানে। আর লিটন দাস ৬ ধাপ এগিয়ে আছেন ৮৬তম স্থানে। 

এদিকে ইন্দোর টেস্টের ডাবল সেঞ্চুরিয়ান ভারতের মায়াঙ্ক আগারওয়াল ৭ ধাপ এগিয়ে ১১তম স্থানে চলে এসেছেন। এছাড়া ৪ ধাপ এগিয়েছেন ভারতের রবীন্দ্র জাদেজা (৩৫)।

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর