২১ মে, ২০২২ ০৭:৪৬

উইম্বলডন জিতলেও পয়েন্ট পাবেন না ফেদেরার, নাদালরা

অনলাইন ডেস্ক

উইম্বলডন জিতলেও পয়েন্ট পাবেন না ফেদেরার, নাদালরা

রাশিয়া এবং বেলারুশের টেনিস খেলোয়াড়দের খেলতে না দেওয়ার সিদ্ধান্তের জন্য শাস্তি পেল উইম্বলডন। ঐতিহ্যবাহী এই প্রতিযোগিতার এখন থেকে খাতায়-কলমে গুরুত্ব থাকল না। এই প্রতিযোগিতা খেলে কোনও পয়েন্ট পাবেন না টেনিস খেলোয়াড়রা।

অ্যাসোসিয়েশন অব টেনিস প্রফেশনালস (এটিপি) এর নেওয়া এই সিদ্ধান্তের ফলে উইম্বলডন খেললেও কোনও পয়েন্ট পাবেন না নাদাল, ফেদেরাররা। এর ফলে টেনিস দুনিয়ায় খেলোয়াড়দের ক্রমতালিকাতেও প্রভাব পড়বে। 

এটিপি’র পক্ষ থেকে বলা হয়েছে, “যেকোনও দেশের খেলোয়াড় তার যোগ্যতার মাধ্যমে খেলার সুযোগ অর্জন করবে, আমাদের প্রতিযোগিতার এটাই মূল উদ্দেশ্য। উইম্বল্ডন যে রাশিয়া এবং বেলারুশের খেলোয়াড়দের খেলতে না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সেটা এটিপি’র ক্রমতালিকার নিয়মবিরুদ্ধ। তাই এই পরিবর্তীত পরিস্থিতির জন্য খুব দুঃখের সঙ্গে আমরা উইম্বলডন ২০২২ থেকে পয়েন্ট সরিয়ে নিচ্ছি।”

এটিপি’র পক্ষ থেকে আরও বলা হয়, “আমাদের সব নিয়ম খেলোয়াড়দের অগ্রাধিকার দিয়ে ভাবা হয়। ৩০টি দেশে যে ট্যুর হয়, সেখানে একটি দেশের ট্যুরে আলাদা নিয়ম মানা যায় না।”

এপ্রিল মাসে উইম্বলডন কর্তৃপক্ষ ঘোষণা করে- এই প্রতিযোগিতায় রাশিয়া এবং বেলারুশের প্রতিযোগীদের খেলতে দেওয়া হবে না। ইউক্রেনের উপর রাশিয়ার হামলার জন্যই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান তারা। রাফায়েল নাদাল, নোভাক জোকোভিচের মতো টেনিস খেলোয়াড়রা উইম্বলডনের সিদ্ধান্তের সমালোচনা করেন। এটিপি’র অভিযোগ, উইম্বলডন তাদের নিয়ম ভেঙেছে। ফরাসি ওপেনে যদিও রাশিয়া এবং বেলারুশের খেলোয়াড়রা খেলবেন।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর