২৮ নভেম্বর, ২০২২ ১৮:০৫

সত্যিই কী ৩৮ লক্ষাধিক বাংলাদেশি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর তথ্য বিক্রির বিজ্ঞপ্তি দেওয়া হয়েছিল?

অনলাইন ডেস্ক

সত্যিই কী ৩৮ লক্ষাধিক বাংলাদেশি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর তথ্য বিক্রির বিজ্ঞপ্তি দেওয়া হয়েছিল?

বাংলাদেশের ৩৮ লাখ ১৬ হাজার ৩৩৯টি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সম্পর্কিত তথ্য বিক্রির জন্য অনলাইনে বিজ্ঞপ্তি প্রচার করা হয়েছে। হ্যাকারের কাছে সুপরিচিত একটি ফোরামে এসব তথ্য বিক্রির জন্য বিজ্ঞপ্তি দেওয়া হয়। তবে ব্যবহারকারীদের তথ্য বিক্রির বিজ্ঞপ্তি দেওয়া হয়েছিল কিনা সে বিষয়ে আনুষ্ঠানিকভাবে কোন বিবৃবিতে দেয়নি হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। 

বিশ্বের ৮৪টি দেশের যে ৪৮৭ মিলিয়ন ব্যবহারকারীর তথ্য সংবলিত বিজ্ঞপ্তি দেওয়া হয়েছিল সেখানেই রয়েছে এই ৩৮ লক্ষাধিক বাংলাদেশি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর তথ্য। এসব তথ্য বিক্রিকারী সূত্রের বরাত দিয়ে সাইবার নিউজের এক অনলাইন প্রতিবেদনে বলা হয়, হ্যাকার ডেটা-সেট বা ডেটাবেইজ আকারে এসব তথ্য বিক্রি করার জন্য বিজ্ঞপ্তি দেওয়া হয়।

হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের তালিকায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, মিশর, সৌদি আরবসহ বিশ্বের ৮৪টি দেশ রয়েছে। এদের মধ্যে সব থেকে বেশি তথ্য রয়েছে মিশরের। দেশটির প্রায় সাড়ে চার কোটি ব্যবহারকারীর তথ্য বিক্রি করতে চাইছে হ্যাকার।

হোয়াটসঅ্যাপে কোনো ধরনের লিংক এলে কিংবা অফার অথবা যাইহোক; লোভনীয় কোনো বার্তা এলে সেটি এড়িয়ে চলুন

তালিকায় থাকা যুক্তরাষ্ট্রের ৩২ মিলিয়ন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর তথ্য ইতোমধ্যে বিক্রি হয়ে গেছে। ৭ হাজার মার্কিন ডলারে সেগুলো বিক্রি হয়। এ ছাড়াও যুক্তরাজ্যের ১১ মিলিয়ন ব্যবহারকারীর তথ্য আড়াই হাজার ডলারে এবং জার্মানির ছয় মিলিয়নেরও বেশি ব্যবহারকারীর তথ্য ২ হাজার মার্কিন ডলারে বিক্রি হয়।

তথ্য বিক্রিকারীর দাবি, এসব হোয়াটসঅ্যাপ নম্বর সক্রিয় ব্যবহারকারীদের। বিক্রিকারীর পক্ষ থেকে যুক্তরাষ্ট্রের ১ হাজার ৯৭টি এবং যুক্তরাজের ৮১৭টি হোয়াটসঅ্যাপ আইডির তথ্য সাইবার নিউজের সঙ্গে বিনিময় করা হয়। সাইবার নিউজ সেসব হোয়াটসঅ্যাপ নম্বর যাচাই করে হ্যাকারের দাবির সত্যতা পান।

এদিকে, এ ঘটনায় বাংলাদেশের হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের সাবধান ও সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছেন এথিক্যাল হ্যাকার ও সাইবার ৭১-এর পরিচালক আব্দুল্লাহ আল জাবের।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর