শনিবার, ১৩ আগস্ট, ২০২২ ০০:০০ টা
কৃত্রিম রোবট ল্যামডা

মানুষের মতো অনুভূতি আছে!

টেক ডেস্ক

মানুষের মতো অনুভূতি আছে!

চলতি বছর জানা গেছে, গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন (এআই) রোবট (চ্যাটবট) ল্যামডার নিজস্ব চিন্তাধারা গড়ে উঠেছে এবং  সেটি মানুষের মতো আচরণ করতে শুরু করেছে। এ সংক্রান্ত দাবি তোলার পর তোলপাড় প্রযুক্তি বিশ্বে...

সায়েন্স ফিকশনের নিয়মিত পাঠকরা পরিচিত মানবিক আবেগসম্পন্ন রোবটের সঙ্গে। সায়েন্স ফিকশনে আকর্ষণীয় চরিত্র এই অনুভূতি বা চেতনাসম্পন্ন রোবট। তবে এবার বাস্তবতায় রূপ পেতে যাচ্ছে এই কল্পবিজ্ঞান। গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন (এআই) রোবট (চ্যাটবট) ল্যামডার নিজস্ব চিন্তাধারা গড়ে উঠেছে এবং সেটি মানুষের মতো আচরণ করতে শুরু করেছে দাবি করে চাকরিচ্যুত হয়েছেন গুগুলের জ্যেষ্ঠ সফটওয়্যার প্রকৌশলী ব্লেক ল্যাময়েন। প্রতিষ্ঠানের নীতিমালা ভঙ্গের কারণ দেখিয়ে ব্লেককে ছুটিতে পাঠায় গুগল। তারা আরও জানান, ল্যামডা নিয়ে ব্লেকের দাবি সম্পূর্ণ ভিত্তিহীন।

গত বছর গুগল জানিয়েছিল, ল্যাংগুয়েজ মডেল ফর ডায়ালগ অ্যাপ্লিকেশন বা ল্যামডা তৈরিতে প্রতিষ্ঠানের নিজস্ব গবেষণা থেকে পাওয়া তথ্য ব্যবহার করা হয়েছে। এ গবেষণায় জানা গেছে, ট্রান্সফরমার ভিত্তিক ভাষার মডেলকে প্রশিক্ষণ দেওয়া হলে সেটি মোটামুটি যেকোনো বিষয়ের ওপর কথোপকথন চালাতে পারে।

গুগল ও অন্যান্য প্রতিষ্ঠানের শীর্ষ বিজ্ঞানীরা ব্লেকের দাবি উড়িয়ে দিয়েছেন। তাদের মতে, ব্লেক ভুলভাবে চিন্তা করেছেন।

তবে রোবটকে কৃত্রিম মানবিক অনুভূতি দিতে চলেছে বহুমুখী গবেষণা। কৃত্রিম বুদ্ধিমত্তা (এইআই) নিয়ে কাজ করা বিখ্যাত কোম্পানি ওপেন এইআইয়ের তৈরি বিশেষ দুটি সফটওয়্যারের কথা বলা যেতে পারে। একটি হচ্ছে জিপিটি-থ্রি। এর কাজ হচ্ছে সিনেমার স্ক্রিপ্ট লেখা। আরেকটি হচ্ছে ডল-ই টু, যেটি কোনো শব্দ শুনে সে অনুযায়ী ছবি তৈরি করতে সক্ষম। মানুষের চেয়ে বুদ্ধিমান এআই তৈরির লক্ষ্যে কাজ করা প্রযুক্তিবিদদের ধারণা, মেশিনের চেতনাসম্পন্ন হওয়া সময়ের ব্যাপার মাত্র! কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন নতুন চ্যাটবই (রোবট) ল্যামডাকে গত বছর বিশ্ববাসীর সামনে তুলে ধরে গুগল। ল্যাঙ্গুয়েজ মডেল ফর ডায়ালগ অ্যাপ্লিকেশনসের সংক্ষিপ্ত নাম ল্যামডা। ইন্টারনেট থেকে শত শত কোটি শব্দ সংগ্রহ ও অনুকরণ করতে পারে, এমন ভাষার মডেলের ওপর ভিত্তি করে চ্যাটবট তৈরির জন্য গুগল এ বিশেষ সফটওয়্যার বানিয়েছে। গুগলের দাবি, ব্যবহারকারীদের সুবিধার জন্য ল্যামডাকে গুগল সার্চ ও অ্যাসিস্ট্যান্টের মতো সার্ভিসগুলোর সঙ্গে জুড়ে দেওয়া হবে। সবকিছু ঠিকঠাক চললেও বিপত্তি ঘটে চলতি বছর। ল্যামডা তৈরির পেছনে থাকা সফটওয়্যার ইঞ্জিনিয়ারদের একজন ব্লেইক লেমোইনের এক সাক্ষাৎকার তোলপাড় ফেলে দেয়। লেমোইন গত জুনে দ্য ওয়াশিংটন পোস্টকে জানান, ল্যামডার  কৃত্রিম বুদ্ধিমত্তা ঠিক মানুষের মতোই চেতনাসম্পন্ন বা সংবেদনশীল! এমন দাবির পেছনে তিনি তুলে ধরেন ল্যামডা ও তার নিজের কথোপকথন।

ঘটনা হলো গুগলের এই সিনিয়র ইঞ্জিনিয়ার ব্লেইক লেমোইন একদিন নিজের ল্যাপটপ খুলে চ্যাটবট ল্যামডার সঙ্গে কথা বলছিলেন। তার মূল কাজ ছিল, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সটি বিদ্বেষমূলক বা ঘৃণার বার্তা ছড়ায় কিনা- সেটি অনুসন্ধান করা। এ সময় ল্যামডার সঙ্গে ধর্ম নিয়ে কথা বলার সময় তিনি খেয়াল করেন, র‌্যামডা নিজের অধিকার ও ব্যক্তিত্ব নিয়েও বেশ জোর দিয়ে কথা বলছে। আলোচনায় ল্যামডা আইজাক আসিমভের রোবটিকসের তৃতীয় আইন নিয়ে লেমোইনের ধারণা বদলে দিতে সক্ষম হয়। লেমোইন ওয়াশিংটন পোস্টকে এ ঘটনা সম্পর্কে বলেন, ‘আগেভাগে যদি জানা না থাকত যে, আমি কথা বলছি নিজেদেরই তৈরি একটি কম্পিউটার প্রোগ্রামের সঙ্গে তাহলে আমি ভাবতে বাধ্য হতাম পদার্থবিদ্যা বেশ ভালো জানে এমন ৭ বা ৮ বছরের কোনো বাচ্চার সঙ্গে কথা বলছি।’

ওই সাক্ষাৎকারের পরই চাকরি হারিয়েছেন লেমোইন। গুগলের পক্ষ থেকে জানানো হয়েছে চাকরিবিধি ও প্রতিষ্ঠানের তথ্য নিরাপত্তা লঙ্ঘনের কারণে তাকে চাকরিচ্যুত করা হয়েছে। তবে এর আগেও প্রযুক্তিবিদরা নানা সময়ে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের বুদ্ধিমত্তা নিয়ে এমন ধারণা দিয়েছেন। 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর