বুধবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

ভার্চুয়াল রিয়েলিটি কীভাবে উদ্বেগ মোকাবিলায় সাহায্য করবে

টেকনোলজি ডেস্ক

ভার্চুয়াল রিয়েলিটি কীভাবে উদ্বেগ মোকাবিলায় সাহায্য করবে
গেমটি মূলত আপনার স্নায়ুকে মানসিক বিপর্যস্ত মুহূর্তে শান্ত করতে সাহায্য করার জন্য একটি শ্বাস-প্রশ্বাসের কৌশল শেখায় এবং তারপরে আপনাকে একটি দানবীয় মানবের বিরুদ্ধে দাঁড় করিয়ে দেয়। যা আপনাকে খেয়ে ফেলতে চায়। এটি মূলত আতঙ্ক-প্ররোচিত পরিস্থিতি তৈরি করার একটি অনুশীলনী গেম, যা প্রতিদিনের উদ্বেগ মোকাবিলা করার কৌশল শেখাবে।

বাস্তব নয়, তবে বাস্তবের ন্যায় চেতনা বা ধারণা সৃষ্টি করতে সক্ষম এমন কল্পনানির্ভর বিষয় অনুভব করার ত্রিমাত্রিক ব্যবস্থাই হলো ভার্চুয়াল রিয়েলিটি। মূলত কম্পিউটার প্রযুক্তি ও অনুকরণবিদ্যার প্রয়োগে কৃত্রিম পরিবেশকে এমনভাবে তৈরি ও উপস্থাপন করা হয়, যা ব্যবহারকারীর কাছে সত্য ও বাস্তব বলে মনে হয়। বিগত বছরগুলোতে ভার্চুয়াল রিয়েলিটি বা ভি আর প্রযুক্তি মানব কল্যাণে আকাশচুম্বী সাফল্য বয়ে নিয়ে এসেছে। মানুষের দৃষ্টিভঙ্গি, চিন্তাধারা, জীবনের স্বপ্ন ও কল্পনার আমূল পরিবর্তন ঘটিয়ে বাস্তবে তার প্রতিফলন ঘটিয়েছে এই প্রযুক্তি। চিকিৎসকদের নতুন চিকিৎসা সম্পর্কে ধারণা অর্জন বা প্রশিক্ষণের ক্ষেত্রে ভার্চুয়াল রিয়েলিটি ব্যাপকভাবে সাহায্য করে এসেছে।

এবার চিকিৎসাবিজ্ঞানকে আরও একধাপ এগিয়ে নিতে এবং মানসিক স্বাস্থ্য চিকিৎসায় আগ্রাসী ভূমিকা রাখতে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের একটি গবেষক দল নিনজা থিওরি নামক স্থানীয় একটি গেমিং কোম্পানির সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে একটি গেম বানিয়েছে, যা উদ্বেগ চিকিৎসায় আগামীর স্বপ্নকে বাস্তবে রূপান্তর করেছে।

এই গেমটি মূলত আপনার স্নায়ুকে মানসিক বিপর্যস্ত মুহূর্তে শান্ত করতে সাহায্য করার জন্য একটি শ্বাস-প্রশ্বাসের কৌশল শেখায় এবং তারপরে আপনাকে একটি দানবীয় মানবের বিরুদ্ধে দাঁড় করিয়ে দেয়, যেটি আপনাকে খেয়ে ফেলতে চায়। এটি মূলত আপনার আতঙ্ক-প্ররোচিত পরিস্থিতি তৈরি করার একটি অনুশীলনী গেম, যা প্রতিদিনের উদ্বেগ মোকাবিলা করার কৌশল শেখাবে।

আমরা উদ্বেগকে এমন একটি জিনিস হিসাবে দেখছি যা বেশির ভাগ লোক অনুভব করে একটি নির্দিষ্ট উদ্বেগজনিত রোগ হিসেবে নয়, আমরা আবেগ নিয়ন্ত্রণের কৌশলগুলো শেখানোর চেষ্টা করছি, যা জীবনের যে কোনো সময়ে বেশির ভাগ লোকের কাজে আসতে পারে, বলেছেন গবেষক লুসি ড্যানিয়েল-ওয়াতানাবে। তিনি আরও বলেন, থেরাপিস্টরা প্রায়ই লোকদের উপায়ে বিভিন্ন কৌশল শিখতে বলে। যেমন- শ্বাস-প্রশ্বাসের কৌশল এবং মানসিক চাপে থাকা অবস্থায় তা চেষ্টা করতে। কিন্ত থেরাপিউটিক পরিস্থিতিতে যখন তারা মানসিক চাপের মধ্যে থাকে এই কৌশল অবলম্বন করা তাদের জন্য অসম্ভব। ভি আর আপনাকে পরিবেশ নিয়ন্ত্রণ করতে সাহায্য করবে যেই পরিস্থিতিতে আপনি আছেন, যা এই ক্ষেত্রে খুবই কার্যকর।  

সর্বশেষ খবর