শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ২ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১ ফেব্রুয়ারি, ২০২১ ২২:০২

প্রশিক্ষিত স্বাস্থ্য প্রযুক্তিবিদ তৈরির আঙিনা

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

প্রশিক্ষিত স্বাস্থ্য প্রযুক্তিবিদ তৈরির আঙিনা

সরকারের স্বাস্থ্য অধিদফতর ও পরিবার পরিকল্পনা অধিদফতরের অনুমোদিত মেডিকেল অ্যাসিসট্যান্ট পদের মধ্যে ২ হাজার ৫০০-এর বেশি পদ শূন্য। পক্ষান্তরে দেশের ইউনিয়ন পর্যায়ে ১৩ হাজার ৫০০ কমিউনিটি ক্লিনিকে মেডিকেল টেকনোলজিস্ট ও অ্যাসিসট্যান্ট নিয়োগে সরকারের নীতিগত সিদ্ধান্ত আছে। কিন্তু প্রশিক্ষিত স্বাস্থ্য প্রযুক্তিবিদ তৈরির প্রতিষ্ঠান খুবই অপ্রতুল। পক্ষান্তরে সরকারি উদ্যোগে তৈরি হয়নি প্রয়োজনীয় সংখ্যক টেকনোলজি প্রতিষ্ঠান। এ কারণে দেশে স্বাস্থ্য প্রযুক্তিবিদ সংকট থেকেই যাচ্ছে। তবে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) পরিচালিত ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি (আইএইচটি) অ্যান্ড ম্যাটসের (মেডিকেল অ্যাসিসট্যান্ট অ্যান্ড ট্রেনিং কোর্স) একটি ভবনেই চলছে স্বাস্থ্য প্রযুক্তিবিদ তৈরির ডিপ্লোমা ও বিএসসি কোর্স। চট্টগ্রামে একমাত্র এ প্রতিষ্ঠানেই চালু আছে ম্যাটস ইন বিএসসি কোর্স।

একটি ভবনেই পরিচালিত হচ্ছে স্বাস্থ্য প্রযুক্তিবিদ তৈরির পাঁচটি কোর্স। প্রতিটি কোর্সে ভর্তি হচ্ছেন স্বাস্থ্যশিক্ষার শিক্ষার্থীরা। নামমাত্র ফি দিয়ে হাতে-কলমে প্রশিক্ষণ নেন শিক্ষার্থীরা। কোর্স শেষে প্রশিক্ষিত শিক্ষার্থীরা চাকরির সুযোগ পাচ্ছেন দেশ-বিদেশের সরকারি-বেসরকারি হাসপাতাল ও রোগ নির্ণয় কেন্দ্রে।  

চসিকের স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ আলী বলেন, বর্তমানে জনসংখ্যা বাড়ছে। বাড়ছে স্বাস্থ্যসেবা ও রোগ নির্ণয়কারী প্রতিষ্ঠান। কিন্তু এর বিপরীতে স্বাস্থ্যসেবা প্রদানের জন্য দক্ষ-প্রশিক্ষিত স্বাস্থ্য প্রযুক্তিবিদ তৈরির প্রতিষ্ঠান গড়ে ওঠেনি। ফলে রোগ নির্ণয় করা ও চিকিৎসা প্রদানে ভুল হওয়ার শঙ্কা থেকে যায়। তিনি বলেন, আইএইচটিতে পরিচালিত পাঁচটি কোর্সে প্রতি বছর দক্ষ ও প্রশিক্ষিত স্বাস্থ্য প্রযুক্তিবিদ তৈরি হচ্ছে।

নগরীর ফিরিঙ্গি বাজার এলাকায় চসিকের সাবেক মেয়র এ বি এম মহিউদ্দিন চৌধুরী ২০০২ সালে ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি প্রতিষ্ঠা করেন। প্রথমে একটি ডিপ্লোমা ম্যাটস কোর্স নিয়ে যাত্রা করা প্রতিষ্ঠানটিতে এখন স্বাস্থ্য প্রযুক্তিবিদ তৈরির ৬টি কোর্স পরিচালিত হচ্ছে।

এর মধ্যে তিন বছর মেয়াদি ডিপ্লোমা ইন ল্যাবরেটরি মেডিসিন কোর্স, ডিপ্লোমা ইন ডেনটিস্ট্রি ও ডিপ্লোমা ইন রেডিওলজি ইমেজিং কোর্স এবং চার বছর মেয়াদি মেডিকেল অ্যাসিসট্যান্ট অ্যান্ড ট্রেনিং স্কুল (ম্যাটস) কোর্স ও বিএনসি ইন ল্যাবরেটরি মেডিসিন কোর্স।

আইএইচটির তিন বিভাগে কেমিস্ট্রি, ইংরেজি, ফিজিক্স, বেসিক হিউম্যান এনাটমি, বেসিক কমিউনিটি মেডিসিন, বেসিক ও জেনারেল মাইক্রোবায়োলজি, প্যারাসিটোলজি, প্রাথমিক চিকিৎসা, ল্যাবরেটরি টেকনিক, ক্লিনিক্যাল প্যাথলজি, হেমাটোলজি, ক্লিনিক্যাল কেমিস্ট্রি, বেসিক কম্পিউটার সাইয়েন্স, ইমোনলজি, হরমোনাল অ্যাসাই, হিস্টোপ্যাথলজি, চাইটোপ্যাথলজি ব্লাড ব্যাংকিং বিষয়ে প্র্যাকটিক্যাল ও থিওরিক্যাল প্রশিক্ষণ দেওয়া হয়।


আপনার মন্তব্য