মঙ্গলবার, ২৬ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

কুমিল্লায় বেড়েছে মশার উপদ্রব

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

কুমিল্লায় বেড়েছে মশার উপদ্রব

কুমিল্লা নগরীতে বেড়েছে মশার উপদ্রব। সকাল বিকাল রাতে চলছে এ উপদ্রব। মশারি টানিয়েও শান্তি নেই নগরীর বাসিন্দাদের। অতিষ্ঠ নগরবাসী এর প্রতিকার চান। মশার উপদ্রব নিয়ে সম্প্রতি ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের মাল্টিপার্টি অ্যাডভোকেসি ফোরাম কুমিল্লা সংবাদ সম্মেলন করে। নগরীর একটি পার্টি সেন্টারে নগরীর ১০ নম্বর ওয়ার্ডের মশার উপদ্রব নিয়ে এই সংবাদ সম্মেলন করা হয়। এতে বক্তারা বলেন, শুধু ১০ নম্বর ওয়ার্ড নয় পুরো কুমিল্লা নগরীতে বেড়েছে মশার উপদ্রব। মশার বংশ বিস্তার রোধে নগরবাসীকে সচেতন হতে হবে। সঙ্গে মশা নিধনে সিটি করপোরেশনকে  ভূমিকা রাখতে হবে। আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির নেতৃবৃন্দ নগরীর ১০ নম্বর ওয়ার্ডের মশার উপদ্রব, কারণ ও সুপারিশ এই সংবাদ সম্মেলনে উপস্থাপন করেন।

লিখিত বক্তব্যে বলা হয়, ১০ নম্বর ওয়ার্ডে মশার উপদ্রব অতিমাত্রায় বৃদ্ধি পেয়েছে। মশার উপদ্রবে শিক্ষার্থীদের লেখাপড়ায় বিঘ্ন ঘটছে। মানুষ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে। সামনে বর্ষা মৌসুম। এখন ব্যবস্থা না নিলে তা জনস্বাস্থ্যের জন্য হুমকি হয়ে উঠতে পারে। মশার বংশ বৃদ্ধির কারণ হিসেবে উল্লেখ করা হয়, নির্দিষ্ট স্থানে ময়লা না ফেলা। ড্রেনে ময়লা ফেলায় পানি আটকে রাখা। ডোবার পানি অপসারণ না করা। বাড়ির আঙিনা পরিষ্কার না করা। সিটি করপোরেশন কর্তৃপক্ষ নিয়মিত মশানাশক ওষুধ প্রয়োগ না করা। সুপারিশে বলা হয়, মশার বংশ বিস্তার রোধে নগরবাসী সচেতনতার পাশাপাশি মশা নিধনে সিটি করপোরেশনও কার্যকর ভূমিকা নিতে হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মাল্টিপার্টি অ্যাডভোকেসি ফোরাম কুমিল্লার সভাপতি বদরুল হুদা জেনু। তিনি বলেন, মশার উপদ্রব রোধে সিটি করপোরেশনের সঙ্গে সঙ্গে নগরবাসীকেও দায়িত্বশীল হতে হবে। নির্দিষ্ট স্থানে ময়লা ফেলতে হবে। ড্রেনে ময়লা ফেলা যাবে না, এতে পানি আটকে যায়। ডোবার পানি অপসারণ করতে হবে। বাড়ির আঙিনা পরিষ্কার রাখা প্রয়োজন।

কুমিল্লা সিটি করপোরেশনের প্রধান   নির্বাহী কর্মকর্তা ড. সফিকুল ইসলাম বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আমরা নিয়মিত মশার ওষুধ স্প্রে করছি। প্রতিটি ওয়ার্ডের কাউন্সিলররা তার এলাকায় মশা নিয়ন্ত্রণে কাজ করছেন। এ ছাড়া বড় বড় স্থাপনা ও অফিসে পরিচ্ছন্নতা কার্যক্রম চালানো হচ্ছে।

সর্বশেষ খবর