মঙ্গলবার, ২৯ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

মশক নিধনের বাইরে অর্ধেক শহর

নজরুল মৃধা, রংপুর

মশক নিধনের বাইরে অর্ধেক শহর

রংপুর সিটি করপোরেশনের আয়তন ২০৫ দশমিক ৭০ বর্গ কিলোমিটার। ৩৩টি ওয়ার্ডে জনসংখ্যা ১০ লাখের বেশি। ভোটারও রয়েছে ৪ লাখের ওপর। এই বিশাল জনসংখ্যাকে মশার হাত থেকে বাঁচাতে সিটি করপোরেশনের রয়েছে মশা মারার ফগার মেশিন ৯টি। এর মধ্যে দুটি অচল। সাতটি ফগার মেশিন দিয়ে নামকাওয়াস্তে মশা নিধন অভিযান চলছে অর্ধেক শহরে। নগরীর ৩৩টি ওয়ার্ডের মধ্যে কাগজে-কলমে মশক নিধন চলে পুরাতন ১৫টি ওয়ার্ডে। নতুন ১৮টি ওয়ার্ডের বাসিন্দরা মশক নিধন সুবিধার আওতার বাইরে রয়েছেন ২০১২ সালে সিটি করপোরেশন প্রতিষ্ঠার পর থেকেই। 

নাগরিক সুবিধা তেমন একটা বাড়েনি। বর্তমান নগরবাসীর প্রধান সমস্যা হয়ে দাঁড়িয়েছে মশা। নগরীর প্রাণকেন্দ্র দিয়ে বয়ে যাওয়া শ্যামা সুন্দরী খাল ও পয়ঃনিষ্কাশনের জন্য ড্রেনগুলো নিয়মিত পরিষ্কার না করায় নগরী এখন মশা উৎপাদনের কারখানায় পরিণত হয়েছে। তবে সিটি করপোরেশন বলছে, মশক নিধন অভিযান চলমান রয়েছে। সিটি করপোরেশনের মশক নিধনের জন্য রয়েছে ৯টি ফগার মেশিন। মাঝেমধ্যে এর দু-একটি খারাপ হয়ে যায়।

একসময়ে নগরবাসীর আশীর্বাদ বলে পরিচিত শ্যামা সুন্দরী এখন অনেকটা অভিশাপ হয়ে দাঁড়িয়েছে। পরিষ্কার না করা, অবৈধ দখলদারসহ নানা কারণে শ্যামা সুন্দরী এখন মশা উৎপাদনের কারখানায় রূপ নিয়েছে।

জেলা সিভিল সার্জন ডা. শামীম আহমেদ বলেছেন, রংপুরে এডিস মশার সন্ধান এখনো পাওয়া যায়নি। স্থানীয় পর্যায়ে কেউ ডেঙ্গু আক্রান্ত হয়েছেন- এমন খবর পাওয়া যায়নি।

তার পরও ডেঙ্গু রোগী পরীক্ষার কার্যক্রম চালু করা হয়েছে। সাবধানতা অবলম্বনের জন্য সরকারিভাবে সন্দেহভাজন রোগীদের ডেঙ্গু পরীক্ষা করা হচ্ছে। সিটির বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের প্রধান মিজানুর রহমান মিজু বলেন, মশক নিধনের অভিযান চলছে এবং শ্যামা সুন্দরী খালের পরিচ্ছন্ন অভিযানও চলছে।

সর্বশেষ খবর