মঙ্গলবার, ১৪ মার্চ, ২০২৩ ০০:০০ টা

ফুটপাত দখল করে পুলিশ বক্স

ইমরান এমি, চট্টগ্রাম

ফুটপাত দখল করে পুলিশ বক্স

নগরের কাজীর দেউড়ি মোড়ে ১০ হাত দূরত্বে পুলিশের দুটি বক্স। একটি সিএমপি সার্ভিস সেন্টার অন্যটি দ্বিতল বিশিষ্ট ট্রাফিক পুলিশ বক্স। এ দুটি পুলিশের স্থাপনা গড়ে তোলা হয়েছে ফুটপাতের ওপর। পুলিশ সার্ভিস সেন্টারটি দীর্ঘদিন ধরে বন্ধ। উদ্বোধনের পর কয় দিন চালু ছিল তার হিসাব নেই। অন্য ট্রাফিক পুলিশ বক্সটি এখনো চালু না হলেও এ বক্স ঘিরে চলছে বিজ্ঞাপনী প্রচারণা। শুধু এ দুটি নয়; নগরীর বিভিন্ন সড়কের ফুটপাত দখল করে ট্রাফিক পুলিশ বক্স করা হয়েছে। পথচারীদের বাধ্য হয়ে জীবনের ঝুঁকি নিয়ে চলতে হয় সড়কের ওপর দিয়েই।

নগরীর অধিকাংশ ফুটপাতই বিভিন্ন হকার আর ভ্রাম্যমাণ দোকানের দখলে। এরই সঙ্গে যুক্ত হয়েছে ‘ট্রাফিক পুলিশ বক্স’। যদিও এসব পুলিশ বক্সে ট্রাফিক সদস্যদের বসা ছাড়া আর কোনো উপকারে আসে না। এমনকি প্রাকৃতিক কাজ সারতেও তাদের যেতে হয় কোনো হোটেল বা পাবলিক প্রতিষ্ঠানে। যদি এসব পুলিশ বক্স সত্যিকারের পুলিশ সদস্যদের উপকারের জন্য বা বিশ্রামের জন্য গড়ে তোলা হয় তাহলে সেখানে বাথরুম, বিশ্রামাগার বা ফ্রেশরুম থাকত। কিন্তু এসব পুলিশ বক্স শুধু একটি রুম ছাড়া আর কিছু নয়। তাহলে এসব ট্রাফিক বক্স কেন- তা নিয়ে রয়েছে জনমনে নানা প্রশ্ন।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) ফয়সাল মাহমুদ বলেন, আসলে এসব ট্রাফিক বক্স বসানো হয়েছে কাজ করার জন্য। সড়কে যেসব ট্রাফিক সদস্য কাজ করেন তাদের নিয়ন্ত্রণ করার জন্য। আর এসব ট্রাফিক বক্স বসানোর জন্য আমরা অনুমোদন নিয়েছি। এসব বক্সে কোনো অনৈতিক বা ব্যক্তিগত কোনো কাজ করা হচ্ছে- এমন বিষয় নজরে আসে তাহলে ব্যবস্থা নেওয়া হবে। স্থপতি আশিক ইমরান বলেন, ফুটপাতে পথচারীদের বিঘ্ন ঘটিয়ে কোনো স্থাপনাই কাম্য নয়। এসব পুলিশ বক্স আরও নান্দনিক এবং বক্স সিস্টেম না হয়ে খোলা থাকলে ভালো হতো। এতে তারা ট্রাফিক ব্যবস্থাও নিয়ন্ত্রণ করতে পারত।

জানা যায়, চট্টগ্রাম সিটি করপোরেশনে পথচারীদের হাঁটার জন্য ফুটপাত রয়েছে ১৮৯ কিলোমিটার। আরও ৩৭৩ কিলোমিটার ফুটপাত নির্মাণ করার পরিকল্পনা নিয়ে এগোচ্ছে সিটি করপোরেশন। কিন্তু এসব ফুটপাত নির্মাণ করলেও তা কি আদৌ পথচারীরা ব্যবহার করতে পারছে তা নিয়ে রয়েছে নানা প্রশ্ন। ফুটপাত দখল করে ট্রাফিক বক্স করা হয়েছে নগরীর চকবাজার গুলজার মোড়, শাহ আমানত সেতুর প্রবেশ মুখের দুই প্রান্তে চারটি, মুরাদপুর, আগ্রাবাদ, লালখানবাজার, টাইগার পাস, নিউমার্কেট মোড়, ২ নম্বর গেট, প্রবর্তক মোড়, ওয়াসা মোড়সহ নগরীর অধিকাংশ গুরুত্বপূর্ণ মোড়ে। এসব ট্রাফিক বক্সে বেশির ভাগই সময়ই  ভিড় থাকে পরিবহন শ্রমিক, মালিক ও ড্রাইভারদের। নানা মামলা, তদবির নিয়ে টিআইদের সঙ্গে আপোস চলে এসব বক্সের ভিতরেই।

সর্বশেষ খবর