বুধবার, ২৬ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

সুরভিত স্ক্যাল্প

সুরভিত স্ক্যাল্প

মডেল : শ্রেয়া, ছবি : বিহাইভ স্টুডিও

দেহের দুর্গন্ধ সরাতে আমরা নামিদামি ব্র্যান্ডের পারফিউম বা ডিওডোরেন্ট ব্যবহার করে থাকি। কিন্তু চুলের দুর্গন্ধ! এই উত্তরটি কম বেশি সবারই অজানা। আসলে আমাদের মাথার স্ক্যাল্প বরাবরই ঘামে। আর সেই ঘাম থেকেই চুলে দুর্গন্ধ ছড়ায়। আর সুগন্ধি শ্যাম্পু দিয়ে এই দুর্গন্ধ ধামাচাপা দেওয়া যায় না। এ জন্য কেবল শ্যাম্পু নয়, অর্গানিক উপাদান দিয়ে দূর করা যাবে চুলের দুর্গন্ধ। প্রাকৃতিক প্রক্রিয়ায় সহজে সারানো যায় চুলের দুর্গন্ধ।

এসেনশিয়াল অয়েল : প্রাকৃতিক অয়েল, সুরভিত এবং চুলের জন্য ভীষণ উপকারী। মাথার স্ক্যাল্প সুস্থ রাখতে এটি দারুণ দাওয়া। পাশাপাশি দূর করে চুলের দুর্গন্ধও। এ ক্ষেত্রে সবচেয়ে ভালো টিট্রি অয়েল। এর অ্যান্টিমাইক্রোবিয়াল প্রোপার্টি দুর্গন্ধ দূর করে। পাশাপাশি এর প্রশান্তিকর সুবাস চুলে সতেজ গন্ধ ছড়ায়। মাত্র ছয় ফোঁটা টিট্রি অয়েল নিয়ে এর সঙ্গে এক থেকে দুই টেবিল চামচ জোজোবা অথবা আমন্ড অয়েল মিলিয়ে নিলেই হলো। জাদুকরি এই মিশ্রণ মাথার ত্বকে আর চুলে মেখে রাখা চাই আধঘণ্টা। তারপর ধুয়ে নিলেই চলবে। সপ্তাহে দুই থেকে তিনবার ব্যবহারেই ফল মিলবে।

এ ছাড়াও চুলের দুর্গন্ধ দূর করতে নিমের তেল ব্যবহার করতে পারেন। আমলা অয়েলেও চুলে ছড়াবে সুগন্ধ। এই অর্গানিক অয়েল স্ক্যাল্পের দুর্গন্ধ রোধ করে। মাত্র ৫-৬ ফোঁটা তেলে কয়েক ফোঁটা নারিকেল তেল মিশিয়ে মিশ্রণটি মাথার স্ক্যাল্প আর চুলে মেখে রাখতে হবে আধঘণ্টার জন্য। তারপর ধুয়ে নিতে হবে।

লেবুর রস : চুলের নানা সমস্যার সমাধান দেয় লেবুর রস। এর ব্যাকটেরিসিডাল ইফেক্ট মাথার স্ক্যাল্পে দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়াকে রুখে দিতে কার্যকর। তবে এটি সরাসরি মাথায় ব্যবহার করবেন না। এক কাপ কুসুম গরম পানির সঙ্গে দু চা-চামচ লেবুর রস মিশিয়ে রাখতে হবে। মাথা ভালো করে শ্যাম্পু করে তারপর মিশ্রণটি মাথায় ঢেলে দিতে হবে। মিনিটখানেক পর পরিষ্কার পানি দিয়ে ভালো করে ধুয়ে নিতে হবে। সপ্তাহে দুবার ব্যবহারেই যথেষ্ট।

গোলাপজল : গোলাপের মতো সুরভিত এবং ঝলমলে চুল পেতে গোলাপজল ব্যবহার করতে হবে। মাত্র আধা কাপ গোলাপজলে কয়েক ফোঁটা সুগন্ধিযুক্ত এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন। মিশ্রণটি বোতলে নিয়ে চুলে স্প্রে করতে হবে।

রসুনের তেল : এতে থাকা সালফার, অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল এজেন্ট মাথার ত্বকের দুর্গন্ধ সৃষ্টিকারী উপাদান নির্মূল করে। এই তেল তৈরি করতে প্রয়োজন ৪/৫ কোয়া রসুন আর ২ টেবিল চামচ নারকেল তেল। প্রথমে রসুনের কোয়া ছেঁচে নিতে হবে। নারকেলের তেলের সঙ্গে মিশিয়ে তা সামান্য গরম করে নিতে হবে। সপ্তাহে দুই থেকে তিনবার স্ক্যাল্পে মেখে মিনিট বিশেক পর শ্যাম্পু দিয়ে ধুয়ে নিতে হবে চুল।

অ্যাপল সাইডার ভিনেগার : এর অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ স্ক্যাল্পে জমে থাকা ব্যাকটেরিয়ার জন্য যমই বটে। তবে সরাসরি অ্যাপল সাইডার ভিনেগার ব্যবহার করা যাবে না। দুই কাপ পানিতে অর্ধেক কাপ অ্যাপল সাইডার ভিনেগার মিশিয়ে নিতে হবে। ভালোভাবে শ্যাম্পু দিয়ে চুল পরিষ্কারের পর এই মিশ্রণ ঢেলে দিতে হবে মাথায়। তারপর পরিষ্কার পানিতে ধুয়ে নিতে হবে চুল।

লেখা : উম্মে হানি

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর