বুধবার, ৩০ নভেম্বর, ২০২২ ০০:০০ টা
ড্রাই স্ক্যাল্প ও অয়েলি হেয়ার!

যেভাবে করবেন সমস্যার সমাধান

যেভাবে করবেন সমস্যার সমাধান

ত্বক ভালো রাখতে আর্দ্রতার গুরুত্ব কমবেশি সবারই জানা। আর সেই অনুযায়ী প্রয়োজনীয় ক্রিম, ময়েশ্চারাইজার ও অন্যান্য উপাদান ব্যবহার করেন। তবে হেয়ার স্ক্যাল্প (মাথার ত্বক) ভালো রাখতে আর্দ্রতা রক্ষার গুরুত্ব সম্পর্কে অনেকেরই হয়তো সঠিক ধারণা নেই। একইভাবে অয়েলি হেয়ার নিয়ে অনেকের মাঝে দেখা যায় অনীহা। যা হেয়ার ড্যামেজড-এর প্রধান কারণ।

 

শুষ্ক হেয়ার স্ক্যাল্পের কারণ

নানা কারণে মাথার ত্বক শুষ্ক হতে পারে। এর মধ্যে ছত্রাক ও ব্যাকটেরিয়া অন্যতম কারণ। এ ছাড়াও রয়েছে আবহাওয়ার পরিবর্তন, ভিটামিন-ডি, ফেরিটিন ও পুষ্টির স্বল্পতা এবং মাথার ত্বক শুষ্ক করে ফেলে এমন শ্যাম্পু কন্ডিশনার ও রাসায়নিক পণ্যের ব্যবহার। মাথার ত্বকের শুষ্কতা বা শুষ্ক মাথার ত্বক এমন একটি শব্দ যার অনেকগুলো সম্ভাব্য কারণ হতে পারে। তাই এই সমস্যা দেখা দিলে যে কোনো ট্রিকোলজিস্ট বা মাথার ত্বক ও চুল বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া যেতে পারে।

 

অয়েলি হেয়ারের কারণ

সাধারণত জেনেটিক কারণে বা চর্মরোগের কারণে সেবাম উৎপাদন বেড়ে যায়। ফলে মাথার ত্বক ও চুল তৈলাক্ত হতে শুরু করে। সেবুরিক ডার্মাটাইটিস রোগ ও লাইফস্টাইলের কারণে মাথার ত্বক তৈলাক্ত হতে শুরু করে। অতিরিক্ত ক্ষার ও রাসায়নিকযুক্ত শ্যাম্পু ব্যবহারের কারণে মাথার ত্বক শুকিয়ে যায়। ফলে ত্বক ময়েশ্চারাইজার হারায়। এই ঘাটতি পূরণের জন্য ত্বক সেবাম উৎপন্ন করা শুরু করে। এ কারণে মাথার ত্বক ও চুল তৈলাক্ত হয়ে যায়।

 

সমস্যার সমাধান

ভিটামিন ডি-থ্রি মাথার ত্বকের শুষ্কতা ৭০ শতাংশ পর্যন্ত কমিয়ে আনতে পারে। ফলে খুশকি, সিরোসিস ও অন্যান্য মাথার ত্বকের সমস্যা দূর হয়। খাবার তালিকায় ভিটামিন ডি ধরনের উপাদান বৃদ্ধি করা খাবার- মাছ, ডিম, ভেষজ পুষ্টি উপাদান যেমন- মাশরুম ইত্যাদি খাওয়া উপকারী। পাশাপাশি নিয়মিত গোসল করা, সপ্তাহে দুই-তিনবার মাথার ত্বকে খাঁটি নারকেল তেল বা ক্যাস্টর অয়েল মালিশ করে শ্যাম্পু করা উপকারী। তেল কুসুম গরম করে তা সরাসরি মাথার ত্বকে মালিশ করলে এবং তার শোষণ করার জন্য পর্যাপ্ত সময় দিলে ভালো ফলাফল পাওয়া যায়। অন্যদিকে অয়েলি হেয়ার রোধে প্রয়োজন নিয়মিত পরিচর্যা। চুল পরিষ্কার রাখতে আপেল সিডার ভিনেগার, গ্রিন টি, শসা, আদাযুক্ত শ্যাম্পু ব্যবহার করুন। তৈলাক্ত ত্বকের সঙ্গে খুশকি থাকলে কিটোকোনাজল, সেলেনিয়াম সালফাইড বা জিঙ্কযুক্ত শ্যাম্পু ব্যবহার করতে হবে। চুলের গোড়া থেকে দেড় ইঞ্চি ওপরে কন্ডিশনার লাগাতে হবে। অ্যালোভেরা, শসা, টি-ট্রি অয়েল আছে এমন কন্ডিশনার ও হেয়ার মাস্ক ব্যবহার করুন। এ ছাড়া মাথার ত্বক বেশি তৈলাক্ত হলে তেল ব্যবহারে সাবধান থাকতে হবে। এ ক্ষেত্রে মাথার ত্বকে তেল মালিশ না করে শুধু চুলে তেল লাগাতে হবে।

লিখেছেন : সাদিয়া সারা

সর্বশেষ খবর