সোমবার, ২১ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

অন্যরকম বিশ্বকাপ

>> এবারই প্রথম কোনো মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশে বিশ্বকাপের মতো মর্যাদাবান একটি আসর বসতে যাচ্ছে। আর এবারই মধ্যপ্রাচ্যের কোনো দেশে প্রথমবার বিশ্বকাপ অনুষ্ঠিত হচ্ছে। এমনকি প্রথম আরব দেশ হিসেবেও কাতার এই মর্যাদা পাচ্ছে।

>> ফিফার ইতিহাসে এবারই প্রথম নভেম্বর মাসে অর্থাৎ শীতের সময় বিশ্বকাপ অনুষ্ঠিত হচ্ছে। এর আগে সব আসরই বসেছিল জুন অথবা জুলাই মাসে অর্থাৎ গ্রীষ্মকালে।

>> ফিফার ইতিহাসে কাতারই একমাত্র আয়োজক দেশ যারা কখনই বিশ্বকাপের মূল পর্বে খেলেনি।

>> দীর্ঘ বিরতির পর বিশ্বকাপে কানাডা এবং ওয়েলসকে দেখা যাবে। ১৯৫৮ সালে ওয়েলস সর্বশেষ বিশ্বকাপ খেলেছিল। ৬৪ বছর পর আবার তারা বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করল। এদিকে কানাডাও ৩৬ বছর পর বিশ্বকাপে পা রাখছে। ১৯৮৬ সালে মেক্সিকো বিশ্বকাপই ছিল তাদের প্রথম এবং শেষ বিশ্বকাপ।

>> আর্জেন্টিনার লিওনেল মেসি এবং পর্তুগালের ক্রিশ্চিয়ানো রোনালদো দীর্ঘসময় ধরে ফুটবল বিশ্বকে মাতিয়ে রেখেছেন। প্রতি বিশ্বকাপেই তারা নিজের দেশের হয়ে শিরোপা জিতবেন কি না সেটি নিয়ে ভক্তদের উৎকণ্ঠার শেষ থাকে না। কাতার বিশ্বকাপের পর এ ধরনের উৎকণ্ঠা আর থাকবে না। কারণ এবারই ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ খেলছেন বলে জানিয়ে দিয়েছেন ৩৫ বছর বয়সী লিওনেল মেসি। স্বাভাবিকভাবেই দুই বছরের বড় অর্থাৎ ৩৭ বছর বয়সী রোনালদোরও এটিই শেষ বিশ্বকাপ হওয়ার কথা। যদিও তিনি এ বিষয়ে এখনো কিছু বলেননি।

>> বিশ্বকাপের ইতিহাসে এবারই প্রথম কোনো নারী রেফারি পুরুষদের ফুটবল ম্যাচ পরিচালনা করবেন। ফিফা এবার রেফারি প্যানেলের জন্য ১২৯ জনকে নির্বাচন করেছে। এদের মধ্যে ছয়জন নারী রেফারি।

>> এর আগে কাতারের মতো এত ছোট্ট কোনো দেশে বিশ্বকাপের আসর বসেনি। বিশ্বের সার্বভৌম রাষ্ট্রগুলোর মধ্যে আয়তন অনুযায়ী কাতারের অবস্থান ১৬৪। যুক্তরাষ্ট্র কাতারের চেয়ে প্রায় ৮৪৯ গুণ বড়। যুক্তরাষ্ট্রের কানেক্টিকাট রাজ্যের আয়তন কাতারের কাছাকাছি। কিন্তু সেটিও আয়োজক এই দেশটির তুলনায় ৮ শতাংশ বড়।

>> এবারই প্রথম শীতাতপ নিয়ন্ত্রিত কোনো স্টেডিয়ামে বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা অর্জন করতে যাচ্ছেন ফুটবলাররা। দর্শকদের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর