৫ ডিসেম্বর, ২০২২ ২৩:৪৭

টাইব্রেকারে জাপানকে কাঁদিয়ে কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়া

অনলাইন ডেস্ক

টাইব্রেকারে জাপানকে কাঁদিয়ে কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়া

কাতার বিশ্বকাপে দ্বিতীয় রাউন্ডের পঞ্চম ম্যাচে মুখোমুখি হয়েছিল জাপান ও ক্রোয়েশিয়া। দুই দলের লড়াইয়ে ১২০ মিনিট খেলা শেষে ম্যাচ গড়ায় টাইব্রেকারে। যেখানে এশিয়ার জায়ান্টদের ৩-১ ব্যবধানে হারায় ক্রোয়েশিয়া। এই পর্বে ক্রোয়াটদের জয়ের নায়ক ছিলেন ডমিনিক লিভাকোভিচ। জাপানের নেয়া চারটি শতের তিনটিই ঠেকিয়ে দেন তিনি। কাতার বিশ্বকাপের এই প্রথম পেনাল্টি শ্যুটআউটে জাপানকে কাঁদিয়ে শেষ আটে উঠলো ক্রোয়েশিয়া।

সোমবার আল ওয়াকরার আল জানোব স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচের তৃতীয় মিনিটেই বড় সুযোগ পেয়েছিল জাপান। ওয়াতারু এনদোর ক্রসে ছয় গজ বক্সের মুখে ডিফেন্ডার শোগো তানিগুচির হেড অল্পের জন্য জালে জড়ায়নি। ত্রয়োদশ মিনিটে ডি বক্সে জুনিয়া ইতোর বাড়ানো বলে ছুটে গিয়ে পা ছোঁয়াতে পারেননি ফরোয়ার্ড দাইজেন মায়েদা। ৪০ তম মিনিটে দাইচি কামাদার শট গোলপোস্টের ওপর দিয়ে যায়। ৪৩ তম মিনিটেই কাঙ্ক্ষিত গোলের দেখা পায় জাপান। ডান দিক থেকে বক্সে প্রতিপক্ষের ক্রস ক্লিয়ার করতে পারেনি ক্রোয়েট ডিফেন্ডাররা। গোলপোস্টের কাছ থেকে নিখুঁত শটে জাপানকে এগিয়ে দেন মায়েদা।

দ্বিতীয়ার্ধের শুরুর দিকেই ম্যাচে ফিরে সমতা। ৫৫ মিনিটে দেইয়ান লভরেনের ক্রসে ডি-বক্সে চমৎকার হেডে গোলটি করেন পেরিসিচ। এই নিয়ে বিশ্বকাপে ৬টি গোল হয়ে গেল ৩৩ বছর বয়সী এই ফরোয়ার্ডের। নির্ধারিত সময়েও ম্যাচের ফলাফল না হওয়ায় খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। সেই অতিরিক্ত সময়েও কোনো দল গোল করতে পারেনি। ম্যাচ অবধারিতভাবে গড়ায় পেনাল্টি শ্যুট আউটে। সেই পর্বে জাপানকে ৩-১ গোলে হারিয়ে শেষ আট নিশ্চিত করে ফেলে ক্রোয়েশিয়া।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর