২৮ নভেম্বর, ২০১৮ ১০:৪০

মানুষের হাড়ও ভেঙে দিতে পারে এই কাঁকড়া

এম আর করিম রেজা

মানুষের হাড়ও ভেঙে দিতে পারে এই কাঁকড়া

নারিকেল কাঁকড়া, গেছো কাঁকড়া, রাবার কাঁকড়া, পাম চোর কাঁকড়া ইত্যাদি নানা নামে পরিচিত পৃথিবীর সবচেয়ে বড় আকারের কাঁকড়া। এই কাঁকড়া ১ মিটার লম্বা এবং ওজনে ৫ কেজি পর্যন্ত হতে পারে। জলের চেয়ে স্থলে বসবাস করতেই স্বাচ্ছন্দ্যবোধ করে এই কাঁকড়া।

ভারত এবং প্রশান্ত মহাসাগরের অনেক দ্বীপে এই কাঁকড়া বসবাস করে। ইন্দোনেশিয়ার অনেক দ্বীপেও এই কাঁকড়ার দেখা মেলে। এসব দ্বীপে নারিকেল গাছের অভাব নেই, নারিকেল মাটিতে পড়লেই নিজের কব্জায় নিয়ে নেয় এই কাঁকড়া। আবার নিচে পড়ে থাকা নারিকেলের দেখা না পেলে গাছ বেয়ে আগায় চড়ে‌ও পেড়ে আনে।

প্রথমে দাঁড়া বা কব্জা দিয়ে নারিকেলের ছোবড়া ছাড়িয়ে নেয়, এই ছোব্‌ড়া আবার তারা নিজে বসবাসের গর্তে বিছানা হিসেবে ব্যবহার করে থাকে। তারপর নারকেলের 'চোখ' দিয়ে দাঁড়া ঠুকে গর্ত করে সেই গর্তের মধ্যে দাঁড়া ঢুকিয়ে ভাঙ্গার পর খুব আয়েশ করে খায়।

আস্ত নারিকেলকে যে দাঁড়া দিয়ে ভাঙতে পারে, সেই দাঁড়া দিয়ে মানুষের হাড়ও ভেঙে দিতে পারে এই কাঁকড়া। কিন্তু তবু মানুষ তাকে ধরতে ছাড়ে না— কারণ এ কাঁকড়া খেতে অতি সুস্বাদু!

এই কাঁকড়ার পায়ে এত চর্বি যে সেই চর্বি গলিয়ে তেল বের করে জমিয়ে রাখে অনেকে। আবার বুনো শুয়োরের কাছেও এরা অত্যন্ত লোভনীয় খাবার, তারা গর্ত খুঁড়ে এই কাঁকড়া মজা করে খায়। এজন্য এই কাঁকড়ার অস্তিত্ব এখন সংকটের মুখে।

লেখক: জাকার্তা প্রবাসী চিকিৎসক

(ফেসবুক থেকে সংগৃহীত)

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর