Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ১৭ আগস্ট, ২০১৭

ঢাকা, বৃহস্পতিবার, ১৭ আগস্ট, ২০১৭
প্রকাশ : বৃহস্পতিবার, ২ মার্চ, ২০১৭ ০০:০০ টা আপলোড : ১ মার্চ, ২০১৭ ২৩:৪৩
দেশজুড়ে হবে পাঁচ শতাধিক মডেল মসজিদ
রুকনুজ্জামান অঞ্জন

প্রতি জেলা ও উপজেলায় একটি করে মোট ৫৬০টি মডেল মসজিদ নির্মাণ করে দেবে সৌদি আরব। মসজিদগুলোর পাশাপাশি স্থাপন করা হবে ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রও।

এ ছাড়া কেরানীগঞ্জে ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাস স্থাপনেও আর্থিক সহায়তা দেবে মধ্যপ্রাচ্যের এই প্রভাবশালী দেশটি।

সম্প্রতি প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত এক সভার কার্যবিবরণীতে এসব তথ্য পাওয়া গেছে। ৫ নভেম্বর বিভিন্ন রাষ্ট্রের সঙ্গে জড়িত বাংলাদেশের দ্বিপক্ষীয় ইস্যুগুলোর অগ্রগতি নিয়ে সভাটি হয়। বিষয়টি নিশ্চিত করে ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সচিব আবদুল জলিল বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরে রাজকীয় সৌদি সরকার এ প্রকল্পে অর্থায়নের প্রতিশ্রুতি দিয়েছে। প্রথম পর্যায়ে আমরা প্রস্তাবিত মসজিদের একটি স্থাপত্য নকশা তৈরি করে প্রধানমন্ত্রীর কার্যালয়ে উপস্থাপন করেছিলাম। পরে সেখান থেকে ত্রিমাত্রিক নকশা (থ্রি-ডি মডেল) চাওয়া হয়। আমরা ইতিমধ্যে যে ধরনের মসজিদ হবে তার ত্রিমাত্রিক নকশাও অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠিয়ে দিয়েছি। ’ সূত্রগুলো জানায়, গত বছরের জুনে (৩-৭ জুন) সৌদি আরব সফর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জুলাইয়ে তিনি মঙ্গোলিয়ায় অনুষ্ঠিত আসেম সম্মেলনে অংশ নেন। সফর দুটিতে চুক্তি ও সমঝোতা স্মারক, বিনিয়োগ ও প্রকল্প প্রস্তাবনা এবং উচ্চপর্যায়ের গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়ন ও এর অগ্রগতি নিয়ে সভাটি অনুষ্ঠিত হয়েছিল। সভার কার্যবিবরণীতে প্রাপ্ত তথ্য অনুযায়ী ধর্ম মন্ত্রণালয় জানায়, প্রধানমন্ত্রীর সফরের পর দ্বিপক্ষীয় সিদ্ধান্ত অনুযায়ী প্রতি জেলা ও উপজেলায় একটি করে মডেল মসজিদ ও সাংস্কৃতিক কেন্দ্র স্থাপন-সংক্রান্ত প্রাথমিক প্রকল্প প্রস্তাব অর্থনৈতিক সম্পর্ক বিভাগ ও পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এ বিষয়ে একটি ধারণাপত্রও তৈরি করা হয়েছে। এ ছাড়া সৌদি সরকারের বিবেচনার জন্য প্রকল্প প্রস্তাবটি ইতিমধ্যে রিয়াদে বাংলাদেশ দূতাবাসেও পাঠানো হয়েছে। তবে ওই প্রকল্প প্রস্তাবটি সংশোধনের তাগিদ দিয়ে সংশোধিত প্রস্তাব থেকে প্রকল্প কর্মকর্তাদের বেতন-ভাতা, জমি অধিগ্রহণ ও ভূমি উন্নয়ন-সংক্রান্ত ব্যয় বাদ দেওয়ার জন্য ধর্ম মন্ত্রণালয়কে পরামর্শ দেয় প্রধানমন্ত্রীর কার্যালয়। এ ছাড়া মসজিদ নির্মাণ-সংক্রান্ত সংশোধিত প্রস্তাবটি আবারও সৌদি সরকারের কাছে পাঠানোর জন্য পররাষ্ট্র মন্ত্রণালয় অথবা রিয়াদে বাংলাদেশ দূতাবাসের সঙ্গে যোগাযোগের পরামর্শও দেওয়া হয়। এ ছাড়া ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় স্থাপনে কেরানীগঞ্জে ২০ একর জমি অধিগ্রহণের জন্য স্থান নির্বাচন করা হয়েছে বলে সভার কার্যবিবরণীতে জানানো হয়। সেখানে বলা হয়, প্রস্তাবিত বিশ্ববিদ্যালয় সম্প্রসারণ ও উন্নয়নে সৌদি সরকারের সহায়তা প্রাপ্তির লক্ষ্যে একটি প্রকল্প প্রস্তাব তৈরির জন্য শিক্ষা মন্ত্রণালয়কে দায়িত্ব দেওয়া হয়েছে।

up-arrow