২৯ নভেম্বর, ২০২২ ১৭:১১

মধুখালীতে ধান কাটা-মাড়াইয়ে ব্যস্ত চাষিরা

বোয়ালমারী (ফরিদপুর) প্রতিনিধি

মধুখালীতে ধান কাটা-মাড়াইয়ে ব্যস্ত চাষিরা

মধুখালীতে ধান কাটা-মাড়াইয়ে ব্যস্ত চাষিরা

ফরিদপুরের মধুখালী উপজেলায় বিভিন্ন জাতের ধান চাষ করে মধুখালী এলাকার চাষিরা। বেশিরভাগ ক্ষেতের ধান পাকতে শুরু করায় ধান কাটা-মাড়াই করে ঘরে তুলতে ব্যস্ত সময় পার করছেন চাষিরা।

এ বছর বিভিন্ন জাতের ধানের মধ্যে হাইব্রিড ছাড়াও উচ্চ ফলনশীল বিনা-১৭, বিনা-২০, ব্রি-৭৫, ব্রি-৮৭, বোরো জাতের ধান কাটা-মাড়াই শুরু হয়েছে। আগামী ১৫-২০ দিনের মধ্যে বেশিরভাগ ধান কাটা শেষ হয়ে যাবে। উপজেলার রায়পুর ইউনিয়নের ব্যাসদী গ্রামের ও কামালদিয়া ইউনিয়নের ঝাউহাটির মাঠে চোখে পড়ে বিস্তীর্ণ আমন ক্ষেত। ধান কেটে কেউ মাঠে রোদে রেখেছেন, কেউবা মাথায় করে ঘরে নিতে ব্যস্ত।

কথা হয় কৃষক মো. ইকরামের সাথে। তিনি বলেন, এক একর জমিতে হাউব্রিড ধানের চাষ করেছিলেন। এখন জমির সেই ধান কাটতে ব্যস্ত সময় পার করছেন তিনি। কোরকদী ইউনিয়নের কলাইকান্দা গ্রামের কৃষক আনন্দ বলেন, এবার সব কিছুর দাম অনেক বেড়েছে, যদি ধানের দামটাও বৃদ্ধি পায় তাহলে কৃষক লাভবান হবেন।

উপজেলা কৃষি কর্মকর্তা আলভীর রহমান বলেন, এ বছর একটি পৌরসভাসহ উপজেলার ১১টি ইউনিয়নে ৮ হাজার ৬২০ হেক্টর জমিতে আমনের ফলন হয়েছে। যা গত বছরে ছিল ৮ হাজার ৬৫৪ হেক্টর। গতবারের তুলনায় ৩৪ হেক্টর পরিমাণ কম চাষ হয়েছে। সামান্য পরিমাণ কম চাষ হওয়ার জন্য কৃষি কর্মকর্তা জানান, সঠিক সময়ে বৃষ্টিপাত না হওয়া ও পাট দেরিতে কাটার জন্য জমি আবাদ কিছুটা কম হয়েছে।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর