Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১১ সেপ্টেম্বর, ২০১৯ ১৬:৪০
আপডেট : ১১ সেপ্টেম্বর, ২০১৯ ১৬:৪১

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেমিনারে রোগীর তথ্য-অধিকার নিয়ে আলোচনা

অনলাইন ডেস্ক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেমিনারে রোগীর তথ্য-অধিকার নিয়ে আলোচনা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে উচ্চতর মানববিদ্যা গবেষণা কেন্দ্রের উদ্যোগে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। এতে “বাংলাদেশের প্রেক্ষাপটে রোগীর তথ্য-অধিকার : একটি পর্যালোচনা”  শীর্ষক প্রবন্ধ পাঠ করেন যৌথভাবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক ড. ফরিদ আহমেদ ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক সোচনা শোভা।

উচ্চতর মানববিদ্যা গবেষণা কেন্দ্রের মমতাজুর রহমান তরফদার সভাকক্ষে (৪৩৪ লেকচার থিয়েটার ভবন, ৪র্থ তলা) গত  ৮ সেপ্টেম্বর দর্শন বিভাগের প্রাক্তন অধ্যাপক রাশিদা আখতার খানম-এর সভাপতিত্বে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

প্রবন্ধের বিষয়ে আলোচনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক ড. নাইমা হক, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রাক্তন অধ্যাপক ড. নাজমা খান মজলিস, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হামিদা বানু, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মোহাম্মদ সায়েম ও আরও অনেকে। অনুষ্ঠান সঞ্চালনা করেন কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. এম. মতিউর রহমান।

প্রবন্ধকারদ্বয় তাদের প্রবন্ধে রোগীর তথ্য অধিকার সম্পর্কে বিশদ আলোচনা করেন। মাঠ পর্যায়ের পর্যবেক্ষণে দেখা যায় যে, রোগী এবং চিকিৎসক উভয়ই তাদের অধিকার সম্পর্কে সচেতন নন এবং রোগীরা কী কী অধিকার পালন করতে পারবে এবং চিকিৎসকইবা কী কী অধিকার সম্পর্কে দায়িত্ব পালন করতে পারবে সে সম্পর্কে আলোচনা করেন। 

আলোচকগণ তাদের বক্তব্যে হাসপাতালে ডাক্তারদের আচার আচরণসহ রোগীদের রোগ নিরাময়ের নানা তথ্য বাস্তবতার ভিত্তিতে তুলে ধরেন। সভাপতি তার বক্তব্যেও সেই একই অধিকারের কথা বলতে গিয়ে উভয়ের তথ্য অধিকার সম্পর্কে আলোচনা করেন।

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য