Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১১ সেপ্টেম্বর, ২০১৯ ১৮:০০

বাংলাদেশে আইসিএসডিএপি'র সপ্তম দ্বি-বার্ষিকী আন্তর্জাতিক সম্মেলন

ইবি প্রতিনিধি

বাংলাদেশে আইসিএসডিএপি'র সপ্তম দ্বি-বার্ষিকী আন্তর্জাতিক সম্মেলন

প্রথমবারের মতো বাংলাদেশে অনুষ্ঠিত হচ্ছে সামাজিক উন্নয়ন বিষয়ক এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় আন্তর্জাতিক জোট আইসিএসডিএপি’র সপ্তম দ্বি-বার্ষিকী সম্মেলন। ইসলামী বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ এবং আইসিএসডি, অস্ট্রেলিয়া এর যৌথ আয়োজনে আগামী ১৪ ও ১৫ সেপ্টেম্বর ইসলামী বিশ্ববিদ্যালয়ে দু’দিনব্যাপী এ সম্মেলন অনুষ্ঠিত হবে। এতে এশিয়া,  ইউরোপ ও অস্ট্রেলিয়া মহাদেশের ৮ দেশের শতাধিক সামাজিক উন্নয়ন বিশেষজ্ঞ ও গবেষক অংশ নিবেন।

সম্মেলনের সহযোগী আয়োজক সিঙ্গাপুর ইউনিভার্সিটি অব সোস্যাল সায়েন্স এবং থাইল্যান্ডের থাম্মাসাট বিশ্ববিদ্যালয়। এর আগে আন্তর্জাতিক এই জোটের ষষ্ঠ দ্বি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয় সিঙ্গাপুরে।

সামাজিক অস্থিরতার মাধ্যমে সৃষ্ট পরিস্থিতি মোকাবেলা করে শান্তির পথনির্দেশ করা এবং শান্তি ও উন্নয়নের জন্য ভবিষ্যত সম্ভাবনার দ্বার উন্মোচন করাই এই সম্মেলনের লক্ষ্য। চলমান বৈশ্বিক সামাজিক সঙ্কট হতে উত্তরণের পথ খুঁজতে এসব বিষয়ের উপর গুরুত্বপূর্ণ আলোচনা হবে এই সম্মেলনে। এজন্য নিম্নোক্ত বিষয়গুলোর ওপর আলোকপাত করবেন সমাজতত্ত্ববিদ, উন্নয়ন বিশেষজ্ঞ ও গবেষকগণ।

১. গৃহযুদ্ধ, শরণার্থী ও সামাজিক অস্থিরতা, ২. অর্থনৈতিক বৈষম্য এবং শান্তি ও উন্নয়নের ওপর প্রভাব, ৩. জনসংখ্যা বৃদ্ধি এবং সামাজিক অস্থিরতা, ৪. বিশ্বায়ন, অভিবাসন এবং শান্তি ও উন্নয়নের পথে চ্যালেঞ্জ, ৫. লিঙ্গ বৈষম্য, সহিংসতা, শান্তি এবং উন্নয়ন, ৬. দুর্যোগ ব্যবস্থাপনা এবং শান্তি ও উন্নয়নের পরিবেশ, ৭. শান্তি, শিক্ষা, সামাজিক উদ্যোগ ও টেকসই উন্নয়ন, ৮. সামাজিক অস্থিরতা, শান্তি এবং রাজনৈতিক প্রক্রিয়া, ৯. দ্বন্দ্ব নিরসন, শান্তি ও উন্নয়নে এনজিও, ১০. সামাজিক অস্থিরতা দূরীকরণ, স্থানীয় ও জাতীয় উন্নয়নের মাধ্যমে শান্তি প্রতিষ্ঠায় যুব সমাজের ভূমিকা, ১১. জাতি-ধার্মিকতা, সামাজিক অস্থিরতা, শান্তি ও উন্নয়ন, ১২. আন্তর্জাতিক আদালতে দ্বন্দ নিরসন, শান্তি ও উন্নয়ন, ১৩. টেকসই উন্নয়ন অর্জনে ব্যবসায়িক-সামাজিক দায়িত্ববোধ।

সম্মেলনের প্রধান পৃষ্ঠপোষক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. রাশিদ আসকারী এবং অপর দুই পৃষ্ঠপোষক সহ-উপাচার্য ও সমাজকল্যাণ বিভাগরে সভাপতি ড. শাহিনুর রহমান এবং অস্ট্রেলিয়ার চার্লস স্টুয়ার্ট বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ বিভাগরে অধ্যাপক ও আইসএিসডপিরি প্রেসিডেন্ট ড. মানোহর পাওয়ার।

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য