২৮ ফেব্রুয়ারি, ২০২১ ১৯:৩৬

চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হল চসিকের আইএইচটি

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হল চসিকের আইএইচটি

চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) পরিচালিত ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি এন্ড ম্যাটস (মেডিকেল এ্যাসিসটেন্ট এন্ড ট্রেনিং) কোর্সটি চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়েছে। এখন থেকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমোদিত বিএসসি ইন ল্যাব মেডিসিন কোর্স চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধীনে পরিচালিত হবে। চলতি ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকে ২৫টি আসনে শিক্ষার্থী ভর্তি করা যাবে। তবে মেডিকেল বিশ্ববিদ্যালয় কোর্স পরিচালনায় ২০টি শর্ত দেয়।

জানা যায়, বিএসসি ইন ল্যাবরেটরি মেডিসিন ২০২০-২০২১ শিক্ষাবর্ষে অধিভূক্তির জন্যে চসিক পরিচালিত আইএইচটি এন্ড ম্যাটস ক্যাম্পাস গত ১৫ ফেব্রুয়ারি চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ডা. হাসিনা নাসরিনের নেতৃত্বে বিশেষ টিম পরিদর্শন করেন। পরিদর্শন টিম প্রতিষ্ঠানের কার্যক্রমের প্রশংসা করেন। এরপর মেডিকেল বিশ্ববিদ্যালয় চসিক আইএইচটি এন্ড ম্যাটস কোর্সকে বিএসসি ইন ল্যাবরেটরি মেডিসিন ২০২০-২০২১ শিক্ষাবর্ষে অধিভূক্তি করে। 

ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি এন্ড ম্যাটস’র অধ্যক্ষ ডা. মোহাম্মদ আলী বলেন, মেডিকেল বিশ্ববিদ্যালয়ের একটি বিশেষ টিম ক্যাম্পাস পরিদর্শন করেন। এরপর তারা সামগ্রিক দিক বিবেচনা করে বিএসসি ইন ল্যাবরেটরি কোর্সটি অধিভুক্ত করেন। বর্তমানে বাংলাদেশে এটি একটি মডেল প্রতিষ্ঠান, যেখানে শিক্ষার্থীরা এক সঙ্গে ডিপ্লোমা, ম্যাটস এবং বিএসসি পড়ার সুযোগ পাচ্ছে। কারণ দেশের আর কোনো প্রতিষ্ঠানে একই সঙ্গে তিনটি বিষয় পড়ানো হয় না।

তিনি বলেন, এখানে শিক্ষার্থীরা নামমাত্র ফি দিয়ে হাতে-কলমে প্রশিক্ষণ গ্রহণ করছেন। কোর্স শেষে প্রশিক্ষিত শিক্ষার্থীরা দেশ-বিদেশের সরকারি-বেসরকারি হাসপাতাল ও রোগ নির্ণয় কেন্দ্রে চাকরির সুযোগ পাচ্ছেন। এটি চসিকের অন্যতম লাভজনক প্রতিষ্ঠান। আগামীতে বিএসসি ইন রেডিওলজি এন্ড ইমাজিং, বিএসসি ইন ডেনটিস্ট্রি, বিএসসি ইন নার্সিং, বিএসসি ইন ফিজিওথেরাপি ও অফথমোলজি চালুর পরিকল্পনা আছে।    

জানা যায়, নগরের ফিরিঙ্গি বাজার এলাকায় চসিকের সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরী ২০০২ সালে ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি প্রতিষ্ঠা করেন। প্রথমে একটি ডিপ্লোমা ম্যাটস্ কোর্স নিয়ে যাত্রা করা প্রতিষ্ঠানটিতে এখন স্বাস্থ্য প্রযুক্তিবিদ তৈরির ছয়টি কোর্স পরিচালিত হচ্ছে। এর মধ্যে তিনবছর মেয়াদী ডিপ্লোমা ইন ল্যাবরেটরি মেডিসিন কোর্স, ডিপ্লোমা ইন ডেনটিস্ট্রি ও ডিপ্লোমা ইন রেডিওলজি ইমেজিং কোর্স এবং চার বছর মেয়াদী মেডিকেল এ্যাসিসটেন্ট এন্ড ট্রেনিং স্কুল (ম্যাটস) কোর্স ও বিএনসি ইন ল্যাবরোটরি মেডিসিন কোর্স। 

শূন্য দশমিক ৬৭৮৪ একর জায়গায় নির্মিত হয় সাততলা বিশিষ্ট ভবন। এখানে ৭৮ হাজার বর্গফুটে ১৬টি ক্লাস রুম ও ১২টি প্র্যাকটিকেল রুম আছে। আইএইচটির তিন বিভাগে কেমিস্ট্রি, ইংরেজি, ফিজিক্স, বেসিক হিউম্যান এনাটমি, বেসিক কমিউনিটি মেডিসিন, বেসিক ও জেনারেল মাইক্রোবায়োলজি, প্যারাসিটোলজি, প্রাথমিক চিকিৎসা, ল্যাবরোটরি টেকনিক, ক্লিনিক্যাল প্যাথলজি, হেমাটোলজি, ক্লিনিক্যাল কেমিস্ট্রি, বেসিক কম্পিউটার সাইয়েন্স, ইমোনলজি, হরমোনাল অ্যাসাই, হিস্টোপ্যাথলজি, চাইটোপ্যাথলজি ব্লাড ব্যাংকিং বিষয়ে প্রেক্টিক্যাল ও থিওরিক্যাল প্রশিক্ষণ দেয়া হয়। প্রতিষ্ঠানে বর্তমানে ১১ জন নিয়মিত শিক্ষক ও ১৩ জন অতিথি শিক্ষক আছেন।  

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর