শিরোনাম
প্রকাশ : ৫ জুন, ২০২১ ১৫:০৮
প্রিন্ট করুন printer

কোভিডের মধ্যেও কর্মব্যস্ত স্টেট ইউনিভার্সিটির বিজনেস স্টাডিজ বিভাগ

অনলাইন ডেস্ক

কোভিডের মধ্যেও কর্মব্যস্ত স্টেট ইউনিভার্সিটির বিজনেস স্টাডিজ বিভাগ
Google News

কোভিড-১৯ দেশের শিক্ষা, সমাজ ও অর্থনীতির নানা ক্ষেত্রকে নানাভাবে প্রায় পঙ্গু ও বাধাগ্রস্ত করে রাখলেও সে কঠিন বৈরিতাকে উপেক্ষা করে গত প্রায় দেড় বছর ধরে দৃঢ় পদক্ষেপে এগিয়ে গিয়েছে স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ (এসইউবি)-এর বিজনেস স্টাডিজ বিভাগ। 

২০২০ সালের মার্চের শেষনাগাদ এসইউবি অনলাইনে ক্লাশ নেয়া শুরু করে দেয়। প্রথমদিকে এ ব্যাপারে নিরবচ্ছিন্ন ইন্টারনেট সংযোগ না পাওয়া, গ্রামীণ শিক্ষার্থীদেরকে পর্যাপ্ত সংখ্যায় যুক্ত করতে না পারা ও অন্যান্য কতিপয় কারণে কিছু কিছু ক্ষেত্রে সমস্যা দেখা দিলেও অতি অল্প সময়ের মধ্যেই এসইউবি তা দক্ষতার সাথে মোকাবেলা করতে সক্ষম হয়। এ ক্ষেত্রে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি  কমিশন (ইউজিসি)-এর কার্যকর সহযোগিতাও এসইউবির জন্য ব্যাপকভাবে সহায়ক হয়।

কোভিডকালীন দেড় বছরে এসইউবির বিজনেস স্টাডিজ বিভাগ বিশ্ববিদ্যালয়ের ক্যারিয়ার ডেভেলপমেন্ট সেন্টারের সহযোগিতায় কোভিড পরিস্থিতি মোকাবেলা, উদ্যোক্তা উন্নয়ন, শিল্প-শিক্ষায়তন সম্পর্ক, ডিজিটাল মার্কেটিং, অনলাইন শিক্ষার চ্যালেঞ্জ মোকাবেলা, উচ্চশিক্ষার স্থানীয় প্রেক্ষিত এবং ব্যবসায় প্রশাসনের অন্যান্য নানা বিষয় নিয়ে মোট ২৭টি ওয়েবিনারের আয়োজন করে। 

এসব ওয়েবিনারে অংশগ্রহণকারীদের মধ্যে ছিলেন মন্ত্রী, বিদেশি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ব্রিটিশ কাউন্সিলের পরিচালক, সাবেক রাষ্ট্রদূত, এফবিসিসিআই'র সাবেক সভাপতি, বাংলা একাডেমির সভাপতি, বিজিএমইএর প্রাক্তন সভাপতি, বিভিন্ন বহুজাতিক প্রতিষ্ঠানের নির্বাহী, করপোরেট প্রতিষ্ঠানের কর্ণধার, প্রবাসী বাংলাদেশি শিক্ষক ও সমাজকর্মী। 

কোভিড মহামারির এ দুর্যোগপূর্ণ সময়ে এসইউবির বিজনেস স্টাডিজ বিভাগ তার গবেষণা কার্যক্রমও অত্যন্ত দক্ষতার সাথে চালিয়ে যেতে সক্ষম হয়েছে এবং সে ধারা এখনও অব্যাহত আছে। ২০২০-২১ সময়ে এসইউবির বিজনেস স্টাডিজ বিভাগের শিক্ষকদের মোট ১২টি গবেষণা প্রবন্ধ বিভিন্ন আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে এবং গবেষক মহলে সেগুলো ব্যাপকভাবে আলোচিত ও প্রশংসিত হয়েছে। 

আন্তর্জাতিক পরিসরে শিক্ষা বিনিময় কার্যক্রম জোরদার করার লক্ষ্যেও এ বিভাগ সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। বিভাগের পক্ষ থেকে ইউরোপ ও এশিয়ার বিভিন্ন বিশ্বিবিদ্যালয়ের সাথে সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরের বেশকিছু প্রচেষ্টাও বর্তমানে চলমান আছে। এছাড়াও বিদেশি শিক্ষার্থী ভর্তির ব্যাপারে এ বিভাগ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এসব নানামাত্রিক কার্যক্রমের কারণে এ বিভাগ ক্রমেই দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে অন্যতম সেরা বিজনেস স্কুলের রূপ পরিগ্রহ করতে চলেছে।


বিডি প্রতিদিন / অন্তরা কবির 

এই বিভাগের আরও খবর