১ আগস্ট, ২০২১ ১৮:৪০

আইইউবি-তে বিশ্বায়ন ও অতিমারীর বৈশ্বিক প্রেক্ষাপটে ওয়েবিনার

অনলাইন ডেস্ক

আইইউবি-তে বিশ্বায়ন ও অতিমারীর বৈশ্বিক প্রেক্ষাপটে ওয়েবিনার

আইইউবি-তে বিশ্বায়ন ও অতিমারীর বৈশ্বিক প্রেক্ষাপটে ওয়েবিনার

বিশ্বায়ন ও অতিমারীর এই বৈশ্বিক প্রেক্ষাপটে ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ (আইইউবি)-এর সেন্টার ফর প্যাডাগজি “Pandemic, Professors, & Pedagogy: Midsummer’s Peculiar Party” শিরোনামে গতকাল শনিবার (৩১ জুলাই) একটি ওয়েবিনার  আয়োজন করে। 

ওয়েবিনারে সেন্টার ফর প্যাডাগজি (CfP), আইইউবি এর প্রথম গবেষণালব্ধ পান্ডুলিপি “Pandemic Impacts, Reprogrammed Platforms & Intellectual Progress: Pendulating pedagogy?” এর প্রাথমিক আত্মপ্রকাশ ঘটে। এই পান্ডুলিপিতে বর্তমান প্রেক্ষাপটে বাংলাদেশসহ বিশ্বের বেশ কয়েকটি দেশের চলমান শিক্ষাব্যবস্থার উপরে আলোকপাত করা হয়েছে। যেখানে অতিমারীকালীন অনলাইন শিক্ষার বিভিন্ন চ্যালেঞ্জ ও এসব চ্যালেঞ্জ মোকাবেলায় বিভিন্ন করণীয় আলোচিত হয়েছে এবং পাশাপাশি দ্বিতীয় ভাষা হিসেবে ইংরেজির চ্যালেঞ্জগুলোও উঠে এসেছে। 

ওয়েবিনাটির সঞ্চালক গ্লোবাল স্টাডিজ এন্ড গভার্নেন্স প্রোগ্রামের সহকারী অধ্যাপক ড. শাহনেওয়াজ হোসেইন প্রথমেই ওয়েবনারে উপস্থিত লেখক, গবেষক ও অতিথিদের স্বাগত জানান এবং সেশনটি সম্পর্কে সবাইকে অবহিত করেন। এরপর গবেষক ও লেখকবৃন্দ তাদের গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন। 

শুরুতেই পান্ডুলিপিটির সম্পাদক সেন্টার ফর প্যাডাগজি (CfP) এর পরিচালক ও গ্লোবাল স্টাডিজ ও গভার্নেন্স প্রোগ্রামের প্রধান অধ্যাপক ড. ইমতিয়াজ এ হুসাইন তাঁর ভূমিকা পর্বটি উপস্থাপন করেণ। এসময় তিনি বর্তমান প্রেক্ষিতে গ্লোবালাইজেশন ও লোকালাইজেশন সম্মিলনে গ্লোকালাইজেশনের উন্মেষ ও আইইউবিতে এর প্রসার নিয়ে আলোকপাত করেন। 

ওয়েবনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ (আইইউবি) এর উপ-উপাচার্য অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খান। ওয়েবনারে প্রধান আলোচক হিসেবে আইইউবি’র স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেস এর ডিন অধ্যাপক ড. তৈয়েবুর রহমান সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে তাঁর অভিজ্ঞতার আলোকে উপস্থাপিত প্রবন্ধগুলো চমৎকারভাবে পর্যালচনা করেন। প্রশ্নোত্তর পর্বে বিভিন্ন শিক্ষাবিদ, শিক্ষার্থী ও পেশাজীবীদের অংশগ্রহনে ওয়েবনারটি আরও প্রাণবন্ত হয়ে ওঠে।  


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর