৫ আগস্ট, ২০২১ ১৫:২৪

স্টেট ইউনিভার্সিটিতে উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ কোর্স

প্রেস বিজ্ঞপ্তি

স্টেট ইউনিভার্সিটিতে উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ কোর্স

প্রথাগত চাকরির পেছনে না ঘুরে শিক্ষার্থীরা যাতে নিজেদেরকে উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে পারে, তজ্জন্য তাদেরকে প্রস্তুত করার লক্ষ্যে স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ (এসইউবি) ‘উদ্যোক্তা উন্নয়ন’ শীর্ষক একটি প্রশিক্ষণ কোর্স চালু করেছে। 

দু’সপ্তাহব্যাপী এ প্রশিক্ষণ কোর্সের প্রথম ব্যাচের প্রশিক্ষণ ১ আগস্ট (২০২১) থেকে অনলাইনে শুরু হয়েছে, যা ১৪ আগস্ট পর্যন্ত চলবে। প্রশিক্ষণ কোর্সটি করোনাকালে অনলাইনে পরিচালিত হলেও করোনা-উত্তর সময়ে তা সরাসরি শ্রেণিকক্ষের মাধ্যমে আয়োজন করা হবে এবং সারাবছর ধরেই তা অব্যাহত থাকবে।

প্রশিক্ষণ কোর্সের আনুষ্ঠানিক উদ্বোধন করেন স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ-এর উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ারুল কবির। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এসইউবির ডিন (স্বাস্থ্য বিজ্ঞান) অধ্যাপক ডা. নওজিয়া ইয়াসমিন এবং স্থাপত্যকৌশল বিভাগের প্রধান ড. সাজিদ বিন দোজা। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এসইউবির ক্যারিয়ার ডেভেলপমেন্ট সেন্টার (সিডিসি)-এর পরিচালক আবু তাহের খান।

অধ্যাপক ড. আনোয়ারুল কবির তাঁর উদ্বোধনী ভাষণে প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণকারী শিক্ষার্থীদেরকে তাদের উদ্যম ও সাহসী মনোবৃত্তির প্রশংসা করে বলেন, মেধাবী ছাত্ররা এখন আর শুধু চাকরির পেছনে ঘুরে না; বরং উদ্যোক্তা হিসেবেই তারা তাদের মেধা ও প্রতিভার অধিকতর উজ্জ্বল স্বাক্ষর রাখতে সক্ষম হচ্ছেন। আর এটি শুধু ইউরোপ-আমেরিকার শিল্পোন্নত দেশগুলোতে নয়--বাংলাদেশেও এখন তা নিয়মিত ঘটনা। অতএব আমরা আশা করি, নিকট ভবিষ্যতে সম্মানজনক পেশার তালিকায় উদ্যোক্তাবৃত্তিই থাকবে শীর্ষে। তিনি তাঁর বক্তব্যে এও উল্লেখ করেন যে, স্টেট ইউনিভার্সিটি তার এ উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ কোর্সটিকে সর্বোচ্চ গুরুত্বের সাথে গ্রহণ করেছে এবং এ কোর্স এ অংশগ্রহনকারীদের আগ্রহ ও দক্ষতা মূল্যায়ন করে স্ব স্ব ক্ষেত্রে প্রয়োজনীয় সহায়তা প্রদান করা হবে।

কোর্সের আওতায় ব্যবসা শুরুর মানসিক ও বস্তুগত প্রস্তুতি, প্রতিপালনীয় সরকারি বিধিবিধান, পুঁজি ও উপকরণ সংগ্রহের উৎস অনুসন্ধান, প্রতিষ্ঠান ব্যবস্থাপনা, পণ্য বিপণন, হিসাবনিকাশ সংরক্ষণ, ঝুঁকি ব্যবস্থাপনা ইত্যাদি বিষয়ে পাঠদান করা হবে। আর এসব বিষয়ে বিশেষজ্ঞ প্রশিক্ষক হিসেবে অংশ নেবেন বিভিন্ন চেম্বার, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান এবং বিভিন্ন শিল্পকারখানার শীর্ষ পর্যায়ের নির্বাহীগণ। অন্যদিকে উদ্যোক্তা হিসেবে শিক্ষার্থীদের সামনে নিজেদের অভিজ্ঞতা বর্ণনা করবেন দেশের খ্যাতিমান সফল শিল্পোদ্যোক্তাগণ। 

স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ-এর ক্যারিয়ার ডেভলপমেন্ট সেন্টার (সিডিসি)-এর উদ্যোগে আয়োজিত এ কোর্সের অংশগ্রহণকারীদেরকে প্রশিক্ষণ-পরবর্তী সময়ে বিভিন্ন সেবাসহায়তা ও পরামর্শও প্রদান করা হবে, যাতে এ প্রশিক্ষণকে কাজে লাগিয়ে সংশ্লিষ্ট শিক্ষার্থীরা বাস্তব ক্ষেত্রে উপযুক্ত প্রস্তুতিসহ নিজ নিজ ব্যবসায়িক উদ্যোগটি শুরু করতে পারেন। 

উল্লেখ্য, স্টেট ইউনিভার্সিটির বিজনেস স্টাডিজ বিভাগের পাঠ্যক্রমের আওতায় ‘উদ্যোক্তা উন্নয়ন’ বিষয়ক স্বতন্ত্র কোর্স চালু রয়েছে। আশা করা হচ্ছে, নতুন এ প্রশিক্ষণ কোর্সটি চালু হবার মধ্য দিয়ে স্টেট ইউনিভার্সিটি অদূর ভবিষ্যতে উদ্যোক্তা উন্নয়ন বিষয়ক প্রায়োগিক শিক্ষা ও গবেষণার অন্যতম কেন্দ্র হিসেবে গড়ে উঠতে সক্ষম হবে। এসইউবি উদ্যোক্তা উন্নয়নকে বস্তুত একটি আন্দোলন হিসেবে গড়ে তোলার লক্ষ্যেই এ প্রশিক্ষণ কোর্স চালু করেছে, যা তার এতদসংক্রান্ত কার্যক্রমের সূচনামাত্র।

বিডি প্রতিদিন/ মজুমদার 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর