৫ আগস্ট, ২০২১ ২১:১১

গবেষণায় বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের অনুদান পেলেন ইউএপি অধ্যাপক ড. তানভীর

অনলাইন ডেস্ক

গবেষণায় বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের অনুদান পেলেন ইউএপি অধ্যাপক ড. তানভীর

ড. তানভীর ফেরদৌস সাঈদ

ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের (ইউএপি) সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. তানভীর ফেরদৌস সাঈদ গবেষণার জন্য সম্প্রতি সম্মানজনক বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন (বিএমজিএফ) অনুদান পেয়েছেন। প্রকল্পটি পর্যবেক্ষণ করবেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) আন্তর্জাতিক প্রশিক্ষণ নেটওয়ার্ক সেন্টার।

মানব বর্জ্য ব্যবস্থাপনা ও এর একটি টেকসই সমাধানের লক্ষ্যে ড. তানভীর ও তার দলকে অত্যন্ত মর্যাদাপূর্ণ এই অনুদান প্রদান করা হয়, যা ইতোমধ্যে বাংলাদেশ সরকারের দৃষ্টিগোচর হয়েছে। এই প্রকল্পটির অন্যান্য সদস্য হলেন ইউএপির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. নেহরিন মাজেদ ও একই বিভাগের সহকারী অধ্যাপক ড. জিহাদ মিয়া।

এর আগে, এই গবেষণা দল বাংলাদেশে বর্জ্য জল পরিশোধনের জন্য সরকারি-বেসরকারি পর্যায়ের অনুদান পায়। আর পবিবেশগত সমস্যার কারণে দিনেদিনে বাংলাদেশে এই বিষয় গবেষণার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে।

অধ্যাপক ড. তানভীর বাংলাদেশ বিজ্ঞান একাডেমির সহযোগী ফেলো এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের কর্তৃক স্বর্ণপদকপ্রাপ্ত। তিনি সম্প্রতি ঢাকা শহরের বেশকিছু সরকারি গবেষণা প্রকল্পের সঙ্গে যুক্ত আছেন, যেমন- সায়েদাবাদ নিরাপদ পানীয় কর্মক্ষমতা উন্নতি উল্লেখযোগ্য।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 


 
 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর