১৫ সেপ্টেম্বর, ২০২১ ২০:৩৩

সোমবারের মধ্যে রাবির সাবেক ভিসির দুর্নীতির তদন্ত প্রতিবেদন

রাবি প্রতিনিধি

সোমবারের মধ্যে রাবির সাবেক ভিসির দুর্নীতির তদন্ত প্রতিবেদন

ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সদ্য বিদায়ী উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহানের শেষ কর্মদিবসে দেওয়া নিয়োগের অস্বচ্ছতা, দুর্নীতি, স্বজনপ্রীতি ও অর্থনৈতিক লেনদেন অনুসন্ধানে গঠিত তদন্ত কমিটি কাজ শেষ পর্যায়ে। আগামী সপ্তাহে তদন্ত প্রতিবেদন জমা দেওয়া হবে।

আজ বুধবার সন্ধ্যায় এ তথ্য নিশ্চিত করেছেন তদন্ত কমিটির সদস্য সচিব ও ইউজিসির পাবলিক বিশ্ববিদ্যালয়ের পরিচালক মো. জামিনুর রহমান। তিনি জানান, করোনার কারণে আমাদের তদন্ত কার্যক্রম শুরু করতে কিছুটা বিলম্ব হয়েছে। যার কারণে আমরা সময় বাড়িয়ে নিয়েছিলাম। আমাদের তদন্ত শেষ হয়েছে। আগামী রবিবার বা সোমবার তদন্ত প্রতিবেদন আমরা জমা দিতে পারবো। তবে নিয়োগে অস্বচ্ছতা, দুর্নীতি ও অর্থনৈতিক লেনদেন পাওয়া গেছে কিনা সেই বিষয়ে তিনি মন্তব্য করতে রাজি হন নি।  

এর আগে বিদায়ী উপাচার্য গত ০৬ মে তার শেষ কর্মদিবসে শিক্ষা মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞা অমান্য করে ১৩৮ জন শিক্ষক-কর্মকর্তা, কর্মচারী নিয়োগ দেন। ওই দিন সন্ধ্যায় এই নিয়োগকে অবৈধ ঘোষণা করে এর সঙ্গে জড়িতদের খুঁজে বের করতে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করেছিল শিক্ষা মন্ত্রণালয়।

এতে ইউজিসির সদস্য অধ্যাপক আলমগীর হোসেনকে আহ্বায়ক করা হয়। এছাড়া ইউজিসির পাবলিক বিশ্ববিদ্যালয়ের পরিচালক মোহাম্মদ জামিলুর রহমানকে সদস্য সচিব, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক মো. আবু তাহের, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ যুগ্ম সচিব জাকির হোসেন আখন্দকে সদস্য করা হয়। তদন্ত কমিটি ২৩ মে প্রতিবেদন শিক্ষা মন্ত্রণালয়ে জমা দেন। 

তবে প্রতিবেদনের ভিত্তিতে কোনো ব্যবস্থা না নিয়ে পরবর্তীতে গত ২৮ জুন তদন্ত কমিটি পূর্ণগঠন করেন। নতুন কমিটিতে অধ্যাপক আলমগীর হোসেনকে বাদ দিয়ে তার স্থলে ইউজিসিরি সদস্য অধ্যাপক দিল আফরোজকে আহ্বায়ক করা হয়। নতুন কমিটিকে ১৩৮ নিয়োগের অস্বচ্ছতা, দুর্নীতি, স্বজনপ্রীতি ও অর্থনৈতিক লেনদেন অনুসন্ধান করে সাত কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়। কিন্তু দুই মাসের অধিক সময় পেরিয়ে গেলেও এখনো প্রতিবেদন জমা দেয়নি তদন্ত কমিটি।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর