শিরোনাম
৯ অক্টোবর, ২০২১ ১৬:০৯

ঢাবি'র অবসরপ্রাপ্ত অধ্যাপক এ. এম. হারুন-অর-রশীদের ইন্তেকাল

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাবি'র অবসরপ্রাপ্ত অধ্যাপক এ. এম. হারুন-অর-রশীদের ইন্তেকাল

ঢাকা বিশ্ববিদ্যালয় পদার্থবিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. এ. এম. হারুন-অর-রশীদ। ছবি : সংগৃহীত

একুশে পদক ও স্বাধীনতা পদকপ্রাপ্ত বিশিষ্ট পদার্থবিদ এবং ঢাকা বিশ্ববিদ্যালয় পদার্থবিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. এ. এম. হারুন-অর-রশীদ ইন্তেকাল করেছেন। শনিবার সকালে রাজধানীর আনোয়ার খান মডার্ণ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৮ বছর।

শনিবার বাদ আসর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে মরহুমের জানাজা নামাজ অনুষ্ঠিত হবে বলে পদার্থবিজ্ঞান বিভাগসূত্রে জানা গেছে। 
এদিকে, অধ্যাপক ড. এ. এম. হারুন-অর-রশীদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। শনিবার এক শোকবাণীতে উপাচার্য বলেন, অধ্যাপক ড. এ. এম. হারুন অর-রশীদ ছিলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পদার্থবিদ। তিনি ছিলেন আদর্শবান, দেশপ্রেমিক, মুক্তিযুদ্ধের চেতনা ও অসাম্প্রদায়িক মূল্যবোধ সম্পন্ন একজন নিবেদিত প্রাণ শিক্ষক ও গবেষক। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বোস অধ্যাপক এই গুণী শিক্ষকের অসংখ্য গবেষণা প্রবন্ধ দেশ-বিদেশের বিভিন্ন জার্নালে প্রকাশিত হয়েছে। তিনি বিশ্ববিদ্যালয়ে পদার্থ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান, বোস সেন্টার ফর এডভান্সড স্টাডিজ এন্ড রিসার্চের পরিচালক এবং ইউজিসি অধ্যাপকসহ বিভিন্ন প্রতিষ্ঠানে অত্যন্ত সততা, দক্ষতা ও সুনামের সাথে দায়িত্ব পালন করেছেন। পদার্থ বিজ্ঞান শিক্ষা প্রসার ও গবেষণায় অসামান্য অবদানের জন্য তিনি স্মরণীয় হয়ে থাকবেন।
শোকবার্তায় উপাচার্য মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং তাঁর পরিবারের শোক-সন্তপ্ত সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

উল্লেখ্য,  অধ্যাপক এ. এম. হারুন-অর-রশিদের জন্ম ১৯৩৩ সালে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কৃতি এই ছাত্র পরবর্তীতে পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক হন। এই প্রথিতযশা বিজ্ঞানী ১৯৯১ সালে ‘একুশে পদক, ২০০৯ সালের ‘স্বাধীনতা পদক’ লাভ করেন।  বাংলায় এবং ইংরেজিতে তাঁর অনেক পাঠ্যবই প্রকাশিত হয়েছে। বিজ্ঞানের উপর লেখা তাঁর অন্যান্য বইগুলি দেশে বিজ্ঞান চর্চায় বিশেষ ভূমিকা রেখেছে।


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর