১০ অক্টোবর, ২০২১ ১৬:৩৬

প্রাইমএশিয়া বিশ্ববিদ্যালয়ের ল্যাঙ্গুয়েজ অ্যান্ড কালচার প্রোগ্রাম সোমবার

অনলাইন ডেস্ক

প্রাইমএশিয়া বিশ্ববিদ্যালয়ের ল্যাঙ্গুয়েজ অ্যান্ড কালচার প্রোগ্রাম সোমবার

ফাইল ছবি

আনুষ্ঠানিক ভাবে প্রাইমএশিয়া বিশ্ববিদ্যালয়ের ল্যাঙ্গুয়েজ অ্যান্ড কালচার প্রোগ্রামের উদ্বোধন হচ্ছে সোমবার (১০ অক্টোবর)। বিশ্ববিদ্যালয়ের হল রুমে সকাল সাড়ে এগারোটায় উদ্বোধনী প্রোগ্রামে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মেসবাহ কামালের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব, অভিনেতা, সাবেক সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি।

এছাড়া মিডিয়া ব্যক্তিত্ব, ডিবিসি নিউজ চ্যানেলের প্রধান নির্বাহী মো. মঞ্জুরুল ইসলাম, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, ছায়ানটের সংগীত শিল্পী ও  ভারতের পশ্চিম বঙ্গের নজরুল পদক প্রাপ্ত লেখক জান্নাত-ই-ফেরদৌসী এবং ইউনেস্কোর আর্ন্তজাতিক ডান্স কাউন্সিলের সদস্য, ‘তুরঙ্গামী’র পরিচালক বিশিষ্ট নৃত্য-শিল্পী পূজা সেনগুপ্ত সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত অনুষ্ঠানে থাকবেন। 

প্রাইমএশিয়া বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের ভাইস চেয়ারম্যান রায়হান আজাদ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করবেন। অনুষ্ঠানে মডারেটর হিসেবে উপস্থিত থাকবেন ল্যাঙ্গুয়েজ অ্যান্ড কালচার ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. আরিফাতুল কিবরিয়া।

ভাষা ও সাংস্কৃতিক ক্ষেত্রে দুর্বলতা দূর করে চাকরির ক্ষেত্রে শিক্ষার্থীদের দক্ষ করে গড়ে তুলবে প্রাইমএশিয়া বিশ্ববিদ্যালয়ের ল্যাঙ্গুয়েজ অ্যান্ড কালচার প্রোগ্রাম। এই প্রোগ্রামের মাধ্যমে শোনা, বলা, পড়া ও লিখায় দক্ষতা অর্জন করে বিদেশে উচ্চ শিক্ষা এবং চাকরির ক্ষেত্রে নিজেদের এক ধাপ এগিয়ে রাখতে পারবেন শিক্ষার্থীরা।

প্রাথমিক ভাবে অক্টোবর-ডিসেম্বর ২০২১ সেশনে চাইনিজ ও ইংরেজি ভাষার ওপর প্রাইমএশিয়া ল্যাঙ্গুয়েজ প্রোগ্রামের অধীনে তিন মাসের সার্টিফিকেট কোর্স চালু করা হয়েছে। পরবর্তী সেমিস্টার থেকে জাপানী, কোরিয়ান, অ্যারাবিক, হিন্দি, ফ্রেঞ্চ, জার্মান ও রাশিয়ান ভাষা শিক্ষা কোর্স এবং বিদেশিদের জন্য বাংলা কোর্স চালু করা হবে। এছাড়া কালচার সেগমেন্টে থাকবে মিউজিক, ডান্স ও ড্রামা কোর্স।

এরই মধ্যে ইনস্টিটিউট অব কালচার অ্যান্ড ল্যাঙ্গুয়েজ (আইএলসি)-এর অনুমোদন দিয়েছে বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিল এবং শিগগিরই বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) থেকে এই ইনস্টিটিউটের অনুমতি পাওয়া যাবে।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর