১৫ অক্টোবর, ২০২১ ১৬:৩৪

রবিবার থেকে সমন্বিত ভর্তি পরীক্ষা, প্রতি আসনের জন্য লড়বে ১১

শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

রবিবার থেকে সমন্বিত ভর্তি পরীক্ষা, প্রতি আসনের জন্য লড়বে ১১

ফাইল ছবি

দেশে প্রথমবারের মতো গুচ্ছভুক্ত ২০টি বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা তিনটি ইউনিটে অনুষ্ঠিত হবে। যেখানে প্রতি আসনের বিপরীতে লড়বে প্রায় ১১ জন শিক্ষার্থী। এদিকে গুচ্ছ পদ্ধতিতে সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোর সমন্বিত ভর্তি পরীক্ষা আগামী রবিবার (১৭ অক্টোবর) থেকে শুরু হতে যাচ্ছে। ঐদিন সারাদেশের ২৬টি কেন্দ্রে দুপুর বারোটা থেকে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটি সূত্রে জানা যায়, গুচ্ছভুক্ত ২০টি বিশ্ববিদ্যালয়ের ২২,০১৩টি আসনের বিপরীতে আবেদনকারী ভর্তিচ্ছু শিক্ষার্থীর সংখ্যা ২,৩২,৪৫৫জন। প্রতি আসনের বিপরীতে ভর্তিযুদ্ধে অংশ নিবে প্রায় ১১ জন শিক্ষার্থী। আগামী ১৭ অক্টোবর বিজ্ঞান শাখা ‘এ ইউনিট’র ভর্তি পরীক্ষায় ১,৩১,৯০১ জন, ২৪ অক্টোবর মানবিক শাখা ‘বি ইউনিট’ এ ৬৭,১১৭ জন ও ১ নভেম্বর বাণিজ্য শাখা ‘সি ইউনিট’ এ ৩৩,৪৩৭ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নেবে। 

এদিকে সারাদেশের ২৬টি কেন্দ্রে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। কেন্দ্রগুলো হল: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, শেরে-ই বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। 

গুচ্ছ ভর্তি পরীক্ষা কোর কমিটির যুগ্ম আহবায়ক ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, প্রশ্নফাঁস ও ডিজিটাল জালিয়াতি ঠেকাতে আমরা কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছি। ইতিমধ্যে পরীক্ষা গ্রহণের সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর