১৭ অক্টোবর, ২০২১ ১৮:৫৪

হাবিপ্রবিতে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

২৪ অক্টোবর 'বি' ১ নভেম্বর 'সি' ইউনিটের পরীক্ষা

দিনাজপুর প্রতিনিধি

হাবিপ্রবিতে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) সুষ্ঠু ও সুন্দর পরিবেশে স্বাস্থ্যবিধি মেনে গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। দেশে প্রথমবারের মতো গুচ্ছ পদ্ধতিতে একযোগে অনুষ্ঠিত হলো ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা। 

রবিবার দুপুর ১২টায় ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরুর মধ্য দিয়ে নতুন এই পদ্ধতির যাত্রা শুরু হলো। গুচ্ছ পরীক্ষার আওতায় রবিবার হাবিপ্রবিতে ৭০২৫ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। 

হাবিপ্রবির ভর্তি পরীক্ষা কমিটির সচিব ও বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ডা. মো. ফজলুল হক বলেন, ১৭ অক্টোবর ‘ক’ ইউনিটে হাবিপ্রবিতে ৭ হাজার ২৫ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছেন। বিশ্ববিদ্যালয়ের ১২২টি কক্ষে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। ভর্তি পরীক্ষায় পুরো ক্যাম্পাস সিসিটিভি ক্যামেরার আওতায় আনা হয়েছে। এসময় পুলিশসহ অন্যান্য নিরাপত্তা কর্মী নিয়োজিত থাকে।

তিনি আরও বলেন, করোনা পরিস্থিতি ও হলগুলো বন্ধ থাকায় পরীক্ষার্থীদের জন্য থাকার কোনো ব্যবস্থা করা হয়নি। অবশ্য হাবিপ্রবিতে নিকটবর্তী জেলার শিক্ষার্থীরাই অংশ নেয়। তাই তারা সকালে এসে পরীক্ষা দিয়ে পুনরায় চলে যেতে পারবে। স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষায় অংশ নিতে হবে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের। প্রত্যেক পরীক্ষার্থীকে নিরাপদ দূরত্ব বজায় রাখতে হবে। কক্ষগুলোতে আগে থেকেই হ্যান্ড-স্যানিটাইজার ও হাত ধোয়ার ব্যবস্থা করা হয়েছে।

এদিকে, পরীক্ষা শুরুর পর বিভিন্ন রুম পরিদর্শন করেন হাবিপ্রবির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম কামরুজ্জামান। পরিদর্শন শেষে ভাইস-চ্যান্সেলর বলেন, বাংলাদেশে আজ একটি ইতিহাস রচিত হলো। গুচ্ছ পদ্ধতির কারণে শিক্ষার্থী ও অভিভাবকরা অবর্ণনীয় দুর্ভোগ থেকে রেহাই পেয়েছেন। 
তিনি আরও বলেন, রবিবারের পরীক্ষায় উপস্থিতির হার অনেক বেশি, প্রায় ৯৮% এর মতো এবং সবাই স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা দিয়েছে। আগামী ২৪ অক্টোবর 'বি' এবং ১ নভেম্বর 'সি' ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর