১৯ ডিসেম্বর, ২০২১ ২১:৪২

‌‘গবেষণায় নতুন প্রযুক্তি উদ্ভাবন দেশ জাতিকে সমৃদ্ধ করবে’

দিনাজপুর প্রতিনিধি

‌‘গবেষণায় নতুন প্রযুক্তি উদ্ভাবন দেশ জাতিকে সমৃদ্ধ করবে’

পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেছেন, সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপের মধ্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা রূপকল্প-২০২১ ও ২০৪১ এবং ডেল্টাপ্লান-২১০০ বাস্তবায়নের মাধ্যমে ক্ষুধা ও দারিদ্রমুক্ত সোনার বাংলা গড়ে তুলতে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। দেশে এখন শিক্ষার হার এবং মানুষের গড় আয়ু বেড়েছে। 

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয় দেশের সর্বোচ্চ বিদ্যাপিঠ আর এ বিদ্যাপিঠ থেকে গবেষণার মাধ্যমে বিভিন্ন প্রযুক্তি উদ্ভাবন করে দেশ ও জাতিকে সমৃদ্ধ করবেন এটাই আমার প্রত্যাশা। 

রবিবার সকাল ১০টায় হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ইনস্টিটিউট অব রিসার্চ অ্যান্ড ট্রেনিং (আইআরটি)’র উদ্যোগে ‘অ্যানুয়াল রিসার্চ রিভিউ’ বিষয়ক কর্মশালায় ভার্চ্যুয়ালে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। 

অনুষ্ঠানে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের বার্ষিক প্রতিবেদন ২০১৯-২১ এবং ইনস্টিটিউট অব রিসার্চ অ্যান্ড ট্রেনিং (আইআরটি)’র বার্ষিক গবেষণা প্রতিবেদন ২০২০-২১এর মোড়ক উন্মোচন করেন।

বিশ্ববিদ্যালয়ের অডিটরিয়াম-২ এ কর্মশালায় হাবিপ্রবির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এম. কামরুজ্জামানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম এবং বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের সম্মানিত ট্রেজারার প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার। স্বাগত বক্তব্য রাখেন আইআরটি’র সহযোগী পরিচালক প্রফেসর ড. বেগম ফাতেমা জোহরা। 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর