৮ সেপ্টেম্বর, ২০২২ ১৫:০৩

সুবিধা বঞ্চিত শিশুদের দ্রুত শিক্ষার আওতায় আনতে হবে: ঢাবি উপাচার্য

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

সুবিধা বঞ্চিত শিশুদের দ্রুত শিক্ষার আওতায় আনতে হবে: ঢাবি উপাচার্য

সুবিধা বঞ্চিত শিশুদের দ্রুত শিক্ষার আওতায় আনতে হবে: ঢাবি উপাচার্য

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেছেন, ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের জন্য সমতাভিত্তিক, গুণগত মানসম্পন্ন ও অন্তর্ভুক্তিমূলক শিক্ষা নিশ্চিত করতে হবে। এর জন্য সমাজের সুবিধাবঞ্চিত শিশুদের যত দ্রুত সম্ভব শিক্ষার আওতায় আনার উপর গুরুত্ব দিয়েছেন তিনি।

আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে বৃহস্পতিবার শহিদ ড. সাদাত আলী কনফারেন্স রুমে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. আবদুল হালিমের সভাপতিত্বে আলোচনা সভায় ইনস্টিটিউটের সাবেক পরিচালক অধ্যাপক ড. সিদ্দিকুর রহমান প্রধান আলোচক এবং নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. এম অহিদুজ্জামান বিশেষ আলোচক হিসেবে বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্য রাখেন অনুষ্ঠান আয়োজক কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মুহাম্মদ মাহবুবুর রহমান।

উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের জন্য এবছর দিবসটির প্রতিপাদ্য ‘ট্রান্সফরমিং লিটারেসি লার্নিং স্পেস’-কে ফোকাস করে শিক্ষা কার্যক্রম পরিচালনা করতে হবে। 

মূলধারার শিক্ষার পাশাপাশি কারিগরি শিক্ষার উপর গুরুত্বারোপ করে তিনি বলেন, সমাজের সুবিধা বঞ্চিত শিশুদের যত দ্রুত সম্ভব শিক্ষার আওতায় আনতে হবে। জাতির উন্নয়নে ও শিক্ষার গুণগত মান বৃদ্ধিতে ঐক্যবদ্ধভাবে কাজ করার জন্য শিক্ষক, গবেষক ও সংশ্লিষ্টদের প্রতি উপাচার্য আহ্বান জানান।

এর আগে, দিবসটি উপলক্ষে শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের উদ্যোগে উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামানের নেতৃত্বে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে একটি র‌্যালি বের করা হয়।


বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর