২২ মার্চ, ২০২৩ ২২:৩৭

বশেমুরকৃবিতে 'রিঅ্যাকটিভ নাইট্রোজেন ব্যবস্থাপনা' শীর্ষক কর্মশালা

গাজীপুর প্রতিনিধি:

বশেমুরকৃবিতে 'রিঅ্যাকটিভ নাইট্রোজেন ব্যবস্থাপনা' শীর্ষক কর্মশালা

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরকৃবি) দিনব্যাপী 'রিঅ্যাকটিভ নাইট্রোজেন ব্যবস্থাপনা' বিষয়ক আন্তর্জাতিক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সাউথ এশিয়ান নাইট্রোজেন হাব এর গবেষণা ও স্টেকহোল্ডারদের অংশগ্রহণমূলক কার্যক্রমের অংশ হিসেবে বুধবার এ কর্মশালা অনুষ্ঠিত হয়। সাউথ এশিয়ান নাইট্রোজেন হাব, দক্ষিণ এশীয় আটটি দেশের একটি গবেষণা প্রকল্প যা যুক্তরাজ্যের সেন্টার ফর ইকোলজি অ্যান্ড হাইড্রোলজি দ্বারা পরিচালিত। 

কর্মশালায় প্রধান অতিথি পরিবেশ, বন ও জলবায় পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার এমপি। তিনি টেকসই ফসল উৎপাদন এবং পরিবেশ সু-রক্ষায় নাইট্রোজেন সারের পরিমিত ব্যবহারের ওপর জোর দেন। হাব-ডিরেক্টর প্রফেসর ড. মার্ক সাটন যুক্তরাজ্য থেকে অনলাইনে যুক্ত হয়ে বিশ্বজুড়ে নাইট্রোজেন চ্যালেঞ্জ ও সমাধান নিয়ে গুরুত্বপূর্ণ বক্তব্য প্রদান করেন।

বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. গিয়াসউদ্দিন মিয়ার সভাপতিত্বে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর তোফায়েল আহমেদ, প্রকল্পের প্রধান গবেষক প্রফেসর ড. মো. মিজানুর রহমান প্রমুখ।

কর্মশালায় বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলংকা ও যুক্তরাজ্যের বিজ্ঞানীরা তাদের গবেষণা কার্যক্রম ভার্চুয়ালি উপস্থাপন করেন। দিনব্যাপী এ কর্মশালায় কৃষক প্রতিনিধি, গবেষক, শিক্ষবিদ, স্নাতকোত্তর ছাত্র, সরকারি কর্মকর্তা, নাগরিক সমাজ প্রমুখ স্টেক হোল্ডারবৃন্দ অংশগ্রহণ করেন। 

বিডি প্রতিদিন/এএম

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর