৩১ মে, ২০২৩ ১০:৩৮
সিন্ডিকেটে সিদ্ধান্ত

ঢাবি অধ্যাপকের গবেষণাচুরি তদন্তে কমিটি, চৌর্যবৃত্তি রোধে নীতিমালা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাবি অধ্যাপকের গবেষণাচুরি তদন্তে কমিটি, চৌর্যবৃত্তি রোধে নীতিমালা

প্রতীকী ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) দর্শন বিভাগের অধ্যাপক রেবেকা সুলতানার বিরুদ্ধে পিএইচডি গবেষণায় প্লেজারিজমের অভিযোগ খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ সিদ্ধান্তকরী ফোরাম সিন্ডিকেট। একই সঙ্গে বিনা অনুমতিতে বিদেশে অবস্থান করা ব্যবসায় প্রশাসন ইন্সটিটিউটের (আইবিএ) সহকারী অধ্যাপক ক্ষণিকা গোপের বিরুদ্ধে ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে। চূড়ান্ত করা হয়েছে চৌর্যবৃত্তি প্রতিরোধ নীতিমালা।

মঙ্গলবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে সিন্ডিকেট সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়। সিন্ডিকেটের একাধিক সদস্য বাংলাদেশ প্রতিদিনকে এ বিষয়ে নিশ্চিত করেছেন। 

সূত্র জানায়, এ বছরের জানুয়ারিতে ‘দ্য রুলস ফর দ্য প্রিভেনশন অব প্লেজারিজম’ শীর্ষক নীতিমালাটি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলে নীতিগতভাবে অনুমোদন দেওয়া হয়। এরপর তা ডিনস কমিটির মিটিংয়ে উত্থাপন করার পর সিন্ডিকেট সভায় চূড়ান্ত করা হলো। এ নীতিমালায় গবেষণা নকল বা অসামঞ্জস্যের মাত্রা অনুযায়ী সংশোধনের সুযোগ দেওয়া সাপেক্ষে জরিমানা, ডিগ্রি বাতিল ও পদাবনতি, এমনকি চাকরিচ্যুতিসহ বিভিন্ন ধরনের শাস্তির বিধান রাখা হয়েছে।

আর, দর্শন বিভাগের অধ্যাপক রেবেকা সুলতানার বিরুদ্ধে গবেষণা জালিয়াতির অভিযোগ অধিক তদন্তের জন্য তিন সদস্য বিশিষ্ট একটি কমিটি করা হয়েছে। এর আগে, তার বিরুদ্ধে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে নেতিবাচক মন্তব্য ও গবেষণায় অন্যের লেখা প্রবন্ধ ও তথ্য চুরির অভিযোগ ওঠে। বিশ্ববিদ্যালয়ের গঠিত ফ্যাক্টস ফাইন্ডিং কমিটি অভিযোগের সত্যতা পেয়েছে।

এছাড়া, আইবিএ-র শিক্ষক ক্ষণিকা গোপ বিনা অনুমতিতে বিদেশে অবস্থান করার অভিযোগ একটি তদন্ত কমিটি করা হয়েছিল। তদন্ত কমিটি প্রতিবেদন দিয়েছে। তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য একটি ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে। 


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর